scorecardresearch

বড় খবর

চড়-কাণ্ডের জের! ১০ বছরের জন্য উইল স্মিথকে নির্বাসিত করল অস্কার কমিটি

এর আগে শাস্তি পেয়েছেন রোমান পোলানস্কি, হার্ভে উইনস্টেনদের মতো তাবড় তারকারাও।

চড়-কাণ্ডের জের! ১০ বছরের জন্য উইল স্মিথকে নির্বাসিত করল অস্কার কমিটি
উইল স্মিথ, ক্রিস রক

“ভুল করেছি, যা শাস্তি দেওয়ার দিন…”, ক্ষমা চেয়ে দিন কয়েক আগেই অস্কার কমিটি থেকে পদত্যাগ করেছিলেন উইল স্মিথ। তবে বিতর্ক যেন কিছুতেই পিছু চাড়ছে না উইল স্মিথের। অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সাইন্স (AMPAS)-এর তরফে চিঠি দিয়ে সাফ জানানো হয়েছিল যে, অস্কার অনুষ্ঠানের রাতে অভিনেতা যা করেছেন, তার জন্য যথাযথ পদক্ষেপ করা হবে। শুক্রবার সেই প্রেক্ষিতেই চূড়ান্ত শাস্তি ঘোষণা করা হল। আগামী ১০ বছরের জন্য উইল স্মিথকে নির্বাসিত করল অস্কার কমিটি।

কমিটির তরফে জানানো হয়েছে, অভিনেতার মনোনয়নে কোনও আপত্তি নেই। কিন্তু দশ বছরের জন্য অস্কার অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না উইল। এমন শাস্তির পর হলিউড অভিনেতার মন্তব্য, “অ্যাকাডেমির সিদ্ধান্তকে আমি সম্মান করি এবং আমাকে যআ শাস্তি দেওয়া হয়েছে, তা আমি পেতে নেব।” পাশাপাশি অস্কার অনুষ্ঠানের রাতে যে ঘটনা ঘটেছে, তা সামাল না দিতে পারার জন্য কমিটির তরফ থেকেও ক্ষমা চাওয়া হয়েছে।

[আরও পড়ুন: অক্ষয়-শিল্পার ‘চুরা কে দিল মেরা’ গানে জমিয়ে নাচলেন হলিউড নায়িকা! দেখুন]

এপ্রসঙ্গে উল্লেখ্য, শুধু উইল স্মিথ-ই নন, এর আগে অস্কার কমিটি থেকে বাদ পড়েছিলেন বহু তাবড় তারকারাও। যে তালিকায় নাম রয়েছে- রোমান পোলানস্কি, হার্ভে উইনস্টেন, অভিনেতা কারমাইন কারিডি, বিল কসবি, অ্যাডাম কিমেল-এর।

প্রসঙ্গত, ‘কিং রিচার্ড’ ছবির জন্য জীবনের প্রথমবার অস্কার হাতে পেয়েও কুখ্যাত হয়ে গেলেন উইল স্মিথ। যদিও ২৪ ঘণ্টার মধ্যেই কমেডিয়ান ক্রিস রক এবং অস্কার কর্তৃপক্ষের কাছে ক্ষমা চেয়েছিলেন। তবে তাতেও চিঁড়ে ভেজেনি। কমিটির পদক্ষেপ করার হুঁশিয়ারি দিয়ে চিঠি পাঠিয়েছিল প্রত্যেক সদস্যের কাছে। তার পরই স্মিথ নিজেকে কমিটি থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন।

আসলে, স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেট অ্যালোপেশিয়ায় আক্রান্ত। যে কারণে তাঁর চুল পড়ে টাক হয়ে যাওয়ার প্রবণতা রয়েছে। সেই প্রেক্ষিতেই ক্রিস রক অস্কার-নিশিতে তাঁর স্ত্রীয়ের টাক নিয়ে রসিকতা করেন। পরে যদিও স্মিথ ও জাডার কাছে ক্ষমা চেয়ে নেন ক্রিস রক। তাঁদের মধ্যে সবকিছু মিটমাট হয়ে গেলেও কমিটি এহেন কাজের জন্য ছাড়তে নারাজ ছিল অভিনেতাকে। এবার সেই চড়-কাণ্ডেরই শাস্তিস্বরূপ উইল স্মিথকে আগামী ১০ বছরের জন্য বহিষ্কার করল অস্কার কমিটি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Will smith gets 10 year oscars ban over chris rock slap row