বড় খবর

সংখ্যার হিসেবে পশ্চিমবঙ্গ কেন উদ্বেগজনক হয়ে উঠছে?

তবে সর্বমোট সংক্রমিতের সংখ্যার হিসেবে পশ্চিমবঙ্গ এখনও আশঙ্কাপ্রদায়ী নয়। সারা দেশের মোট সংক্রমিতের মাত্র ২ শতাংশ এই রাজ্যে।

West Bengal Corona
পশ্চিমবঙ্গে বর্তমানে একজন সংক্রমিত থেকে অন্যে সংক্রমণের হার ১.৫২, যেখানে জাতীয় গড় ১.২৯। অর্থাৎ এ রাজ্যে ১০০ জন সংক্রমিত থেকে ১৫২ জন সংক্রমিত হচ্ছেন

শুধু সংখ্যার দিক থেকে দেখলে স্পষ্ট বোঝা যাবে না যে এখন করোনাভাইরাস সবচেয়ে বেশি ছড়াচ্ছে পশ্চিমবঙ্গে। বুধবার সন্ধে পর্যন্ত পশ্চিমবঙ্গ থেকে মাত্র ৬৯৬টি সংক্রমণের ঘটনা সামনে এসেছে, কিন্তু দ্বিগুণত্বের হার এবং একজন থেকে অন্যে সংক্রমণের হার – এ দুইয়ের বিবেচনায়, যে সব রাজ্যে সংক্রমণ হার মোটামুটি বেশি, তাদের মধ্যে শীর্ষে।

২৩ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সময়কালে সংক্রমণ দ্বিগুণত্বের হার ৭.১৩ দিন। এটা অন্য যে কোনও বেশি সংক্রমণ সংখ্যাযুক্ত রাজ্যের চেয়ে বেশি- ব্যাতিক্রম গুজরাট ও অন্ধ্র্প্রদেশে দ্বিগুণত্বের হার ছিল ১০ দিনের বেশি। কেরালায় এই সংখ্যাটা ৩৭ দিন এবং আশ্চর্যজনকভাবে গত এক সপ্তাহে তেলেঙ্গানায় সংখ্যাটা ৫৮ দিনে পর্যবসিত হয়েছে।

ভাইরাস কার্ভে লকডাউনের প্রভাব

একইভাবে পশ্চিমবঙ্গে বর্তমানে একজন সংক্রমিত থেকে অন্যে সংক্রমণের হার ১.৫২, যেখানে জাতীয় গড় ১.২৯। অর্থাৎ এ রাজ্যে ১০০ জন সংক্রমিত থেকে ১৫২ জন সংক্রমিত হচ্ছেন। ঝাড়খণ্ড ও বিহারে এই হার অপেক্ষাকৃত বেশি হলেও, সেখানে পশ্চিমবঙ্গের তুলনায় মোট সংক্রমিতের পরিমাণ কম।

তবে সর্বমোট সংক্রমিতের সংখ্যার হিসেবে পশ্চিমবঙ্গ এখনও আশঙ্কাপ্রদায়ী নয়। সারা দেশের মোট সংক্রমিতের মাত্র ২ শতাংশ এই রাজ্যে।

 শীর্ষ ১০ রাজ্য

রাজ্য মোট সংক্রমিত নয়া সংক্রমণ মোট মৃত্যু
মহারাষ্ট্র ৯৯১৫ ৫৯৭ ৪৩২
গুজরাট ৪০৮২ ৩০৮ ১৯৭
দিল্লি ৩৪৩৯ ১২৫ ৫৬
মধ্যপ্রদেশ ২৫৬০ ১৭৩ ১৩০
রাজস্থান ২৩৭৫ ৭৪ ৫৫
তামিলনাড়ু ২১৬২ ১০৪ ২৭
উত্তরপ্রদেশ ২১৩৪ ৮১ ৩৯
অন্ধ্রপ্রদেশ ১৩৩২ ৭৩ ৩১
তেলেঙ্গানা ১০১৬ ২৫
পশ্চিমবঙ্গ ৬৯৬ ৩৩ ২২

বরং মহারাষ্ট্র, গুজরাট তো বটেই, একইসঙ্গে উত্তরপ্রদেশ, রাজস্থান, দিল্লি ও মধ্যপ্রদেশ থেকে সর্বাধিক সংক্রমিতের খবর পাওয়া যাচ্ছে। বুধবার সন্ধে পর্যন্ত ভারতে সংক্রমিতের সংখ্যা ছিল প্রায় ৩৩ হাজার। এর মধ্যে ৮০০০-এর কিছু কম সুস্থ হয়েছেন, অর্থাৎ সক্রিয় সংক্রমিত ২৫ হাজারের মত। সক্রিয় সংক্রমিত বলতে বোঝায় যাঁরা বর্তমানে সংক্রমিত এবং যাঁরা অন্যের মধ্যে সংক্রমণ ঘটাতে পারেন।

বুধবার সংক্রমণের সংখ্যা ১৬৮৫ বেড়েছে এবং গত কয়েকদিনের প্রবণতা অনুসারে এর ৮০ শতাংশ অবদান মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশ ও তামিলনাড়ু র।

মহারাষ্ট্রে আরও ৫৯৭ জনের সংক্রমণের ফলে সেখানে সংক্রমিতের সংখ্যা ৯৯১৫। গুজরাটে গত ১০ দিনে সংক্রমণ লাফ দিয়ে বেড়েছে, বুধবার সেখানে ৩০৮ জনের নতুন সংক্রমণ ধরা পড়েছে, মোট সংখ্যা ৪০০০ ছাড়িয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 217395covid 19 west bengal matter of concern in respect of numbers

Next Story
ভাইরাস কার্ভে লকডাউনের প্রভাবLockdown, Growth Curve
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com