scorecardresearch

Explained: বিভিন্ন দেশে বাড়ছে করোনা, কী পরিস্থিতি ভারতে?

বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশে সক্রিয় করোনা আক্রান্তর সংখ্যা ৩,৪০২।

Explained: বিভিন্ন দেশে বাড়ছে করোনা, কী পরিস্থিতি ভারতে?

চিনে করোনা ব্যাপকহারে ছড়াচ্ছে। বুধবার (২১ ডিসেম্বর), কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া জনসাধারণকে জনবহুল জায়গায় মাস্ক পরে যাতায়াতের নির্দেশ দিয়েছেন। তিনি জনসাধারণকে টিকা নেওয়া-সহ উপযুক্ত কোভিডবিধি পালন করতে বলেছেন। সরকার স্পষ্ট জানিয়ে দিয়েছে, চিন, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, জাপান এবং দক্ষিণ কোরিয়া-সহ বেশ কয়েকটি দেশে করোনা সম্প্রতি ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। আর, সেই সংক্রমণ বৃদ্ধির রিপোর্টগুলোকে কেন্দ্রীয় সরকার যে বেশ গুরুত্ব দিয়ে দেখছে, সেটাও স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

লোকে কি মাস্ক পরছে?
হাতেগোনা কয়েকজন ছাড়া গোটা দেশে এখন বেশিরভাগই মাস্ক পরছেন না। ২০২০ সালের ২৪ মার্চ, স্বরাষ্ট্র মন্ত্রক কোভিডবিধি নিয়ন্ত্রণের জন্য আদেশ এবং নির্দেশিকা জারি করছিল। জাতীয় বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী, মাস্ক পরার নির্দেশ দিয়েছিল। পরিস্থিতির অগ্রগতি হওয়ায় চলতি বছরের এপ্রিল থেকে জাতীয় বিপর্যয় মোকাবিলা আইন প্রত্যাহার করা হয়। তারপর থেকেই জনবহুল স্থান মাস্ক পরার চল ধীরে ধীরে উঠে গিয়েছে।

করোনা কি মাঝে চলে গিয়েছিল?
বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে সব বিশেষজ্ঞরাই বারবার জানিয়েছেন করোনা মোটেও যায়নি। তবে, তার ক্ষমতা কমেছে। সেটা নানা কারণে। যার অন্যতম কারণ হল ভ্যাকসিন নেওয়া, বুস্টার ডোজ নেওয়া, সময়মত ইমিউনিটি বাড়ানোর চেষ্টা চালানো। ভারতে এখনও বহু মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। যদিও সংক্রমণের ঘটনা এদেশে অন্যান্য দেশের চেয়ে বেশ কম। স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশে সক্রিয় করোনা আক্রান্তর সংখ্যা ৩,৪০২। তার মধ্যে অধিকাংশ রোগীই কেরলের। সেখানে আক্রান্তের সংখ্যা ১,৪৩৮ জন। তার পরই রয়েছে দক্ষিণের অন্যতম রাজ্য কর্নাটক। যেখানে আক্রান্তর সংখ্যা ১,২৬৩ জন।

আরও পড়ুন- নজিরবিহীন, প্রশাসনের রক্তচক্ষু উড়িয়ে নিজেরাই ভোট করলেন কলকাতা মেডিক্যালের পড়ুয়ারা

তালিকার বাইরেও অনেকে
এক্ষেত্রে অবশ্যই মাথায় রাখতে হবে যে, এগুলো নিশ্চিতরূপে করোনা আক্রান্তের ঘটনা। অর্থাৎ, যাঁদের দেহে RT-PCR পরীক্ষায় ধরা পড়েছে যে তাঁরা করোনা পজিটিভ, এটা তাঁদেরই পরিসংখ্যান। কিন্তু, এই মুহুর্তে দেশে করোনা পরীক্ষার সংখ্যা বেশি নয়। এমন বহু লোক আছেন, যাঁরা ভাইরাস বহন করছেন। কিন্তু, তাঁদের এখনও স্যাম্পেল টেস্ট হয়নি। অথবা এমন লোকও আছেন, যাঁরা অ্যান্টিজেন কিটের মাধ্যমে বাড়িতে করোনা পরীক্ষা করেছেন। এমন ব্যক্তিদের তথ্য কিন্তু ধরা পড়েনি স্বাস্থ্য মন্ত্রকের খাতায়। ফলে সতর্কতা জরুরি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: As covid cases surge in china