Advertisment

এক নজরে অযোধ্যা রায়ের আদ্যোপান্ত

১০৪৫ পৃষ্ঠার অযোধ্যা রায়ের মূল বিষয়গুলি কী কী, একবার দেখে নেওয়া যাক

author-image
IE Bangla Web Desk
New Update
Ayodhya, Ayodhya Verdict

৯ অক্টোবর ঐতিহাসিক রায়ের মাধ্যমে শেষ হল অযোধ্যা মামলা

অযোধ্যা- ফৈজাবাদ জেলার অযোধ্যা সরযূ নদীর তীরে সূর্যাস্তের প্রাকৃতিক দৃশ্যের জন্য খ্যাত। তুলসীদাল এবং আমীর খুসরুর লেখায় এই স্থানের উল্লেখ রয়েছে। গৌতম বুদ্ধ এখানে ধর্মপ্রচার করেছিলেন বলে শোনা যায়। এই অযোধ্যায় ছাপ রেখে গিয়েছে জৈন এবং শিখ ধর্মও। গত শতাব্দীর হিন্দু-মুসলিম দ্বন্দ্ব এখানকার ইতিহাসে তেমন ছাপ ফেলেনি- অযোধ্যা রামজন্মভূমি-বাবরি মসজিদ বিতর্কের কেন্দ্রভূমি হিসেবেই পরিচিত এখন।

Advertisment

বাবরি মসজিদ- তিন গম্বূজের এই মসজিদ নির্মাণ করেছিলেন মীর বাকি। মসজিদের নামকরণ করা হয়েছিল সম্রাট বাবরের নামে। ১৫২৮ খ্রীষ্টাব্দে গঠিত জৌনপুরি ঘরানার এই মসজিদই বিতর্কের কেন্দ্র। মন্দির পক্ষের অনেকের বিশ্বাস ১৯৯২ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত যেখানে বাবরি মসজিদ দাঁড়িয়েছিল, ঠিক সেখানেই জন্ম হয়েছিল রামচন্দ্রের। সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, মসজিদ নির্মিত হয়েছিল অ-ইসলামি এক কাঠামোর উপর।

সংবিধান- শীর্ষ আদালকের রায়ের শুরুতেই রয়েছে সংবিধানের কথা। রায়ের দ্বিতীয় অনুচ্ছেদে বলা হয়েছে, সাংবিধানিক মূল্যবোধ রাষ্ট্রের ভিত্তি এবং সে কারণেই ৪১ দিন ধরে এই আদালতে বিষয়টির আইনগত সমাধানের উদ্দেশ্যে শুনানি হয়েছে।

আরও পড়ুন, অযোধ্যায় রাম মন্দির: অবশেষে সঙ্ঘ পরিবারের ইচ্ছা পূরণ

ধ্বংস- বাবরি মসজিদ যখন ধ্বংস হয়েছিল, সে সময়ে উত্তর প্রদেশে বিজেপি সরকার ছিল, এবং কেন্দ্র ছিল পি ভি নরসীমা রাওয়ের কংগ্রেস নেতৃত্বাধীন সরকার। রায়ের ৯১৩-১৪ পাতায় লেখা হয়েছে, মসজিদ ধ্বংস করা ছিল স্থিতাবস্থা এবং আদালতককে দেওয়া প্রতিশ্রুতিভঙ্গ। মসজিদ ধ্বংস করা এবং ইসলামিক সৌধ বিলোপ করা আইনের শাসনের গুরুতর লঙ্ঘন।

ন্যায়- রায়ে ন্যায় শব্দটি উল্লিখিত হয়েছে ১০১ বার। রায়ে ন্যায় সম্পর্কিত বিষয়ে আইনবিদদের লেখা থেকে উদ্ধৃতি তো দেওয়া হয়েইছে, এমনকি সংবিধানের ১৪২ নং অনুচ্ছেদে ও উদ্ধৃত করা হয়েছে, যেখানে ন্যায় প্রসঙ্গ উল্লিখত হয়েছে।



বিশ্বাস- রায়ে জোর দিয়ে বলা হয়েছে, সিদ্ধান্তের কেন্দ্রে রয়েছে প্রমাণাদি, বিশ্বাস নয়। তবে একটি ১১৬ পাতার অতিরিক্ত সংযুক্ত অংশে বিশ্বাসের প্রমাণ প্রতিষ্ঠা করা হয়েছে। তার শেষে বলা হয়েছে, ফলে শেষ পর্যন্ত হিন্দুদের বিশ্বাসমতে সেখানে মসজিদ নির্মাণের আগেও ভগবান রামের জন্মস্থান ছিল, এবং সে বিশ্বাসের কথা বিভিন্ন নথি ও মৌখিক প্রমাণ থেকে প্রমাণিত হয়েছে।

সরকার- স্থানীয় এক জমি সমস্যা সমকালীন ভারতের ইতিহাসে গুরুত্বপূর্ণ হয়ে ওঠার পিছনে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে বিভিন্ন সরকার।  এবং তা ঘটেছে ব্রিটিশ সরকারের আমল থেকে, চলেছে ১৫০ বছরের বেশি সময় ধরে। ব্রিটিশরা বাবরির বাইরে এবং ভেতরে দেওয়াল তুলেছিল, রাজীব গান্ধী তালা খোলার নির্দেশ দিয়েছিলেন, আর ১৯৯৩ সালে নরসীমা রাও ৬৭.৭ একর জমি অধিগ্রহণ করেছিলেন। এই সমস্ত কার্যকলাপের তীব্র প্রতিক্রিয়া ঘটেছে, যার কিছু কিছু উল্লেখ রায়েও উঠে এসেছে।

ইতিহাস- বাবরি মসজিদের কাহিনি ৫০০ বছরের বেশি সময়কার, যা শুরু হয়েছিল বাবরের আমলে এবং শেষ হল দেশের সর্বোচ্চ আদালতে। এর সূত্রে সরকার গঠিত হয়েছে, সরকারের পতন হয়েছে,জনগণের বহুলাংশের মধ্যে মধ্যযুগীয় আবেগের প্রকাশ ঘটেছে, আধুনিক ভারতীয় গণতন্ত্রের নীতির ভিত্তিগুলিকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। সুপ্রিম কোর্টের রায়ের অনেকটাই জুড়ে রয়েছে ঐতিহাসিক তথ্য এবং তার ব্যাখ্যা।

আরও পড়ুন, অযোধ্যা রায়ের বিশ্লেষণ: নয়া রাম মন্দিরের দেখভাল করবে ট্রাস্ট

ভারতের ধারণা- এই ব্যাপক অর্থবাহী শব্দবন্ধটি ভারতীয়ত্বের ধারণাকে প্রতিফলিত করে যা রায়ের প্রথম ও দ্বিতীয় অনুচ্ছেদে লেখা হয়েছে। আদালত বলেছে, এই সমস্যাটি ভারতের ধারণার মতই প্রাচীন। রায়ে বলা হয়েছে, আমাদের দেশ বহু বহিঃশত্রুর আক্রমণ এবং মতবিরোধ প্রত্যক্ষ করেছে। তা সত্ত্বেও ভারতের ধারণা ব্যবসায়ী হোক বা ভ্রমণার্থী অথবা যুদ্ধজয়ী সবাইকেই অঙ্গীভূত করেছে।

জন্মস্থান- আদালত জন্মস্থানকে আইনসিদ্ধ বলে মানতে অস্বীকার করছে। এ দাবি করেছিল ভগবান শ্রীলালা বিরাজমান এবং আস্থান শ্রীরাম জন্মভূমি। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া বলেছে জন্মস্থানে অতি উত্তম রাম জন্মভূমির অস্তিত্ব ছিল এবং আদালত বলেছে এএসআই জানিয়েছে, বাবরের মসজিদ নির্মিত হয়েছে জন্মস্থানে যেখানে পুরনো মন্দির দাঁড়িয়েছিল, তার উপর।

কর সেবক- হাজার হাজার ধর্মীয় স্বেচ্ছাসেবকরা ১৯৯০ সালের সেপ্টেম্বর অক্টোবর মাসে এল কে আদবানির রথযাত্রার পিছনে জড়ো হয়েছিলেন। তাঁরা করসেবক বলে পরিচিত ছিলেন। পুলিশের গুলিতে বেশ কিছু করসেবকের মৃত্যু হয়। সারা দেশ থেকে দেড় লক্ষের বেশি করসেবক অযোধ্যায় জড়ো হয়ে ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ভেঙে ফেলে। দশ বছর বাদে ২০০২ সালের ২৭ ফেব্রুয়ারি অযোধ্যা থেকে বেশ কিছু করসেবক ফেরবার সময়ে গোধরায় সবরমতী এক্সপ্রেসে আগুন ধরিয়ে দেওয়া হয়, যার জেরে ৫৯ জন মারা যান। এ ঘটনার জেরে নরেন্দ্র মোদীর গুজরাটে দাঙ্গা শুরু হয়, যাতে মারা যান ১০০০ জনেরও বেশি। মৃতদের অধিকাংশই ছিলেন মুসলিম।

Ayodhya, Verdict রায়ের অনেকটা জুড়েই রয়েছে বিশ্বাস ও তার ভিত্তির কথা

জমি- এই গোটা বিতর্কের কেন্দ্রবিন্দু ছিল ২.৭৭ একর জমি। রায়ের শুরুতেই উল্লেখ করা হয়েছে, দুই ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে অযোধ্যা শহরের ১৫০০ বর্গগজ জমির মালিকানা নিয়ে বিতর্কের কথা। বিতর্কিত জমি হিন্দুদের দিয়ে দেওয়া হয়েছে। সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড অন্যত্র ৫ একর জমি পাবে।

মোদী- বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৯৯০ সালের ৩০ সেপ্টেম্বর গুজরাটের সোমনাথ থেকে আদবানির নেতৃত্বে যে রথযাত্রা শুরু হয়েছিল তার অন্যতম সংগঠক। এ যাত্রা মাঝপথেই শেষ হয়ে যায় যখন বিহারের মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব সমস্তিপুরে আদবানিকে গ্রেফতারির নির্দেশ দেন। পরবর্তী বছর গুলিতে রামমন্দির বিজেপির জন সমর্থন বাড়াতে থেকেছে এবং ২০১৪ সালে ঢেউ তৈরি করে প্রধানমন্ত্রীর আসনে বসেছেন মোদী।

নির্মোহী আখড়া- রামনন্দী ধারার এই আখড়া অন্যতম বড় ও শক্তিশালী আখড়া। দশকের পর দশক ধরে সমস্ত স্তরে ব্যাপক ভাবে আইনি লড়াই চালিয়ে এসেছে তারা। ২০১০ সালে এলাহাবাদ কোর্ট এই আখড়াতে বিতর্কিত ২.৭৭ একরের এক তৃতীয়াংশ দেওয়ার নির্দেশ দেয়। সুপ্রিম কোর্ট অবশ্য তাদের সেবায়েতের অধিকারের দাবিকে নাকচ করে দিয়েছে।

বাইরের চবুতরা- বিতর্কিত এলাকায় ১৮৫৬-৫৭ সালে হিন্দু-মুসলিম দাঙ্গার পর ব্রিটিশরা সেখানে দেওয়াল তুলে দেয়। বাইরের অংশ হিন্দুরা এবং ভিতরের অংশ মুসলিমরা ব্যবহার করবে এমনটা স্থির হয়। সুপ্রিম কোর্ট মেনে নিয়েছে বাইরের অংশ হিন্দুরা এককভাবে ভোগদখল করত, কিন্তু ভিতরের অংশ মুসলিমদের দখলে থাকলেও তা নিয়ে আপত্তি জানিয়ে গিয়েছে হিন্দুরা। সুপ্রিম কোর্ট এও বলেছে যে দেওয়াল ও রেলিং বাানানো হয়েছিল সংঘাত এড়ানোর জন্য, জমি ভাগের জন্য নয়। আদালত মনে করছে ভেতরের অংশ ও বাইরের চবুতরা অবিচ্ছেদ্য, যে ধারণা মন্দিরের পক্ষে রায়ের পথ তৈরি করে দিয়েছে।

রাজনীতি- কংগ্রেস রায়ের প্রশংসায় পঞ্চমুখ হয়েছে, যে অবস্থানের ফলে বিজেপি থেকে তাদের আলাদা করা মুশকিল হয়ে যাচ্ছে। আঞ্চলিক দলগুলি এ নিয়ে মূলত মৌনতা অবলম্বন করেছে, বামেরা গৌণ। ১৯৯২ সালে মসজিদের ধ্বংস যদি হিন্দুত্ব ১.০ -কে সামনে নিয়ে আসে, সুপ্রিম কোর্টের রায়ের ফলে অধিকাংশ রাজনৈতিক দলের প্রতিক্রিয়া সে রাজনীতির সামনেই নীরবে বশ্যতা স্বীকার করছে।

প্রশ্ন- সুপ্রিম কোর্টে এলাহাবাদ হাইকোর্টের ২০১০ সালের রায়ের বিরুদ্ধে করা আবেদনের শুনানি হয়েছে। এলাহাবাদ হাইকোর্ট বিতর্কিত জমি তিনভাগে ভাগ করে দিতে বলেছিল। হাইকোর্ট এ প্রশ্নকে মূলত আটটি ভাগে ভাগ করে নিয়েছিল।

রামলালা- পাঁচটি মামলা আদালতে করেছিল স্বয়ং ভগবান শ্রীরামলাল বিরাজমান এবং তার জন্মস্থান আস্থান শ্রীরাম জন্মভূমি। আদালত ভগবান শ্রীরামচন্দ্রকে আইনসিদ্ধ মেনেছে তবে জন্মস্থানকে আইনসিদ্ধ বলে স্বীকৃতি দেয়নি।

সংঘ- আরএসএস, বিশ্বহিন্দু পরিষদ এবং বিজেপি, সংঘপরিবারের এই তিন সদস্য রামজন্মভূমি আন্দোলনের নেতৃত্ব দিয়েছে এবং অযোধ্যায় রাম মন্দির নির্মাণের দাবি করে এসেছে। সংঘ পরিবার দীর্ঘ দিন ধরেই বলে এসেছে মন্দির গল বিশ্বাসের প্রশ্ন, আদালতের বিষয় নয়, যে কথা হিন্দুদের হাতে জমি তুলে দেবার সময়ে সুপ্রিম কোর্ট নাকচ করে দিয়েছে। রামজন্মভূমি আন্দোলন বিজেপিকে ক্ষমতায় আসতে সাহায্য করেছে, অন্যদিকে আরএসএস প্রমুখ রায় বেরোনোর অব্যবহিত পরেই তাকে স্বাগত জানিয়েছেন।

ট্রাস্ট- আদালত কেন্দ্রকে বলেছে তিন মাসের মধ্যে একটি ট্রাস্ট গঠন করতে যে ট্রাস্টের কাজের মধ্যে থাকবে মন্দির নির্মাণ। ট্রাস্টে নির্মোহী আখড়ার প্রতিনিধিত্ব রাখার কথাও বলেছে আদালত।

সর্বসম্মত- অযোধ্যা রায়ের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় ছিল প্রধান বিচারপতি সহ পাঁচ বিচারপতির সর্বসম্মত হওয়া। বিতর্কের দীর্ঘ সময়কাল বিবেচনা করলে, তার রাজনৈতিক ও ধর্মীয় তাৎপর্যের কথা মাথায় রাখলে বিচারপতিদের ঐকমত্য তাপমাত্রা অনেকটাই কমিয়ে রাখতে সহায়তা করেছে। তবে সর্বসম্মত হওয়ার অর্থ সুবিচার, সব সময়ে এমনটা নাও হতে পারে।

হিংসা- ৬-এর দশকের পর থেকে ৮-এর দশকের শেষে আদবানির রথযাত্রা পর্যন্ত সাম্প্রদায়িক দাঙ্গা প্রায় হয়ইনি। আদবানির রথের ফল ছিল রক্তপাত। মসজিদ ধ্বংসের পর দাঙ্গায় বিভিন্ন শহরে ২০০০ জনের বেশি মারা গিয়েছিলেন। মুম্বইয়ে দাঙ্গা চলেছিল একমাসের বেশি সময় ধরে।

দেওয়াল- ৬-৭ ফুটের জাফরি ও ইটের দেওয়াল তুলেছিল ব্রিটিশরা, যা দুই ধর্ম সম্প্রদায়ের স্থান ভিন্ন করে দিয়েছিল। তবে তাতে দু পক্ষের লড়াই থামেনি। শেষ পর্যন্ত এ নিয়ে পাঁচিট মামলা দায়ের হয়, এলাহাবাদ হাইকোর্ট ২০১০ সালের ৩০ সেপ্টেম্বর যার রায় দিয়েছিল।

এক্স ফ্যাক্টর- এই রায়ে বিষয়টির পরিসমাপ্তি নাও হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন কেউ কেউ। অনেকেই বলছেন এই রায়ের ফলে কাশী, মথুরা সহ অন্য জায়গা নিয়েও দাবি উঠবে। বিশেষ করে ৩৭০ ধারা অবলুপ্তি, মুসলিমদের পৃথগীকরণের শঙ্কা জাগানো নাগরিকত্ব সংশোধনী বিল এবং দেশ জুড়ে এনআরসি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এ আশঙ্কা অমূলকও নয়।

যোগী- গোরখপুর মঠে যোগী আদিত্যনাথের পূর্বসূরি মহান্ত আদিত্যনাথ এবং দিগ্বিজয় নাথ ছিলেন রাম মন্দির আন্দোলনের কেন্দ্রীয় চরিত্র, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী নিজেও রাম মন্দিরের পক্ষে গলা তুলেছেন বহুবার। সুপ্রিম কোর্ট বলেছে ২৯৯৩ সালে কেন্দ্র যে জমি অধিগ্রহণ করেছে সেখানে বা অযোধ্যার কোনও বিশেষ জায়গায় মসজিদ বানানোর জন্য সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডকে জমি দিতে হবে।

জাফরইয়াব জিলানি- জিলানি ও রাজীব ধাওয়ান ছিলেন মসজিদ পক্ষের আইনজীবী। জিলানি এ মামলার সঙ্গে প্রায় ৩০ বছর ধরে জড়িত। রাজীব ধাওয়ান সুপ্রিম কোর্টে প্রো বোনো হিসেবে অবতীর্ণ হন এবং ক্ষুরধার সওয়াল করেন। সুপ্রিম কোর্টের রায়ে দুই কৌঁশুলিকেই অন্যদের সঙ্গে ধন্যবাদ জানানো হয়েছে।

supreme court Ayodhya
Advertisment