scorecardresearch

বড় খবর

মনুষ্যবর্জ্য থেকে কি কোভিড ১৯ সংক্রমণ হতে পারে?

সার্স কোভ ২ সম্পর্কিত যে সব তথ্য উঠে আসছে তাতে এমন সম্ভাবনা নাকচ করে দেওয়া হয়নি। কিন্তু স্বাস্থ্য মন্ত্রক তার নোটে বলছে করোনাভাইরাস বর্জ্যের মাধ্যমে ছড়াবার বিষয়টি মুখ্য নয়।

গবেষকরা দেখিয়েছেন টয়লেট উদ্গত জলকণায় বাতাসে পৌঁছয় এবং তা টয়লেট সিটে রয়ে যায় ও অন্যকে সংক্রমিত করে

লকডাউনের সময়ে যদি কেউ বাইরে গিয়ে জনশৌচাগার ব্যবহার করেন বা নিজের বাড়িতে কোনও সম্ভাব্য কোভিড ১৯ রোগীর সংস্পর্শে আসা কোনও ব্যক্তির সঙ্গে একই টয়লেট শেয়ার করেন তাহলে সংক্রমিত ব্যক্তির বিষ্ঠা থেকে কি সংক্রমণের আশঙ্কা থাকে! সংক্ষেপে এর উত্তর হল, তত্ত্বগভাবে এ সম্ভাবনা থাকলেও এমনটা ঘটার আশঙ্কা খুবই কম।

সার্স কোভ ২ সম্পর্কিত যে সব তথ্য উঠে আসছে তাতে এমন সম্ভাবনা নাকচ করে দেওয়া হয়নি। কিন্তু স্বাস্থ্য মন্ত্রক তার নোটে বলছে করোনাভাইরাস বর্জ্যের মাধ্যমে ছড়াবার বিষয়টি মুখ্য নয়।

কোভিড নিয়ন্ত্রণে কেরালার কাসারাগড় কীভাবে মডেল হয়ে উঠল?

প্রাথমিকভাবে তা সংক্রমিত ব্যক্তির হাঁচি বা কাশি থেকে নির্গত ক্ষুদ্র ফোঁটার মাধ্যমে প্রবাহিত হয়। এটিই সবচেয়ে বেশি পরিমাণে কারণ হয়ে দেখা দিয়েচে, সংক্রমিত কোনও বস্তুর স্পর্শ এবং অন্যের মুখ, নাক ছোঁবার চেয়েও এই কারণটিই মুখ্যতর।

মার্কিন সংস্থা সিডিসি বলেছে কোনও কোনও কোভিড ১৯ আক্রান্ত ব্যক্তির বর্জ্যে ভাইরাস মিললেও, বিষ্ঠায় উপস্থিত ভাইরাসের পরিমাণ কত তা এখনও অজানা, বা সেই ভাইরাস আদৌ সংক্রামক কিনা তাও জানা যায়নি। ফলে এ পদ্ধতিতে সংক্রমণের বিষয়টিও অজানাই। সিডিসি বলছে, এর আগের করোনাভাইরাস সংক্রান্ত (সার্স এবং মার্স রোগের ক্ষেত্রে)গবেষণায় দেখা গিয়েছে, এ সম্ভাবনা স্বল্প এবং বর্জ্য থেকে মুখের মাধ্যমে কোভিড-১৯ ছড়াবার কোনও ঘটনা এখনও অজানা।

কীভাবে সার্স কোভ ২-এর নমুনা সংগ্রহ, প্রেরণ ও রক্ষণাবেক্ষণ করতে হবে?

বিষ্ঠায় যদি ভাইরাস থেকেও থাকে তাহলে টয়লেট ফ্লাশ করলে তা চলে যায়।

কিন্তু ফ্লাশ করার পরে ধূমায়িত কণার সৃষ্টি হয়, যা এখনও গবেষণার বিষয়। এর মধ্যে আনুবীক্ষণিক পদার্থ থাকে।

গত কয়েকবছর ধরে গবেষকরা দেখিয়েছেন টয়লেট উদ্গত জলকণায় বাতাসে পৌঁছয় এবং তা টয়লেট সিটে রয়ে যায় ও অন্যকে সংক্রমিত করে।

২০১৩ সালে আমেরিকান জার্নাল অফ ইনফেকশন কন্ট্রোলে গবেষকরা দেখিয়েছিলেন সম্ভাব্য সংক্রামক বাতাসে ভাসমান কণা ফ্লাশিং থেকে উদ্গত হতে পারে, যা অন্যদের সংক্রমিতও করতে পারে। কিন্তু সে ভাবে নিশ্চিত সংক্রমণের কথা গবেষণায় সিদ্ধান্ত হিসেবে বলা হয়নি। বলা হয়েছে, এ নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

বলা হয়ে থাকে সুস্বাস্থ্যের নিয়মে ঢাকা দেবার পর টয়লেট ফ্লাশ করা উচিত। অনেকেই মনে করেন এর ফলে টয়লেট ফ্লাশের ফলে উদ্গত কণা বাতাসে ছড়াতে পারে না। এও বলা হয়ে থাকে সদ্য কেউ টয়লেট ব্যবহার করবার পরে কয়েক মিনিটের ব্যবধানে ওই টয়লেট ব্যবহার করা উচিত।

বিষ্ঠা থেকে কোভিড ১৯ আক্রান্ত হবার সম্ভাবনা কম হলেও স্বাস্থ্যমন্ত্রক বলছে, যেহেতু এ ঝুঁকি থেকেই যায় ফলে বাথরুম ব্যবহার করবার পরে এবং খাবার আগে হাত ধোয়া অবশ্যকর্তব্য।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Can covid 19 infected through human stool