বড় খবর

করোনাভাইরাস বাতাসেও ছড়াতে পারে, বলছে গবেষণা

এতদিন পর্যন্ত মনে করা হচ্ছিল এ ভাইরাস বাতাসে বাঁচে না। ফলে বাতাসবাহিত হয়ে মানুষ এই ভাইরাস দ্বারা সংক্রমিত হতে পারবেন না বলেও মনে করা হচ্ছিল।

Coronavirus, Hydroxychloroquine
চিকিৎসকের প্রেসক্রিশন ছাড়া এ ওষুধ কেনা যাবে না

সারা দুনিয়ার বিজ্ঞানীরাই এখনও করোনাভাইরাস সম্পর্কে জানছেন। তাঁদের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ প্রশ্ন হল বিভিন্ন আবহাওয়ায় এই ভাইরাস কতক্ষণ জীবিত থাকতে পারে। গত মঙ্গলবার নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত একটি গবেষণায় বাতাসে ও বিভিন্ন তলে এই ভাইরাসের উপস্থিতি সম্পর্কে নতুন তথ্য জানা গিয়েছে। এ ভাইরাস কতদুর সংক্রামক তা জানার জন্য কতক্ষণ এই ভাইরাস টিকে থাকতে পারে তা বোঝা জরুরি।

আমেরিকার বিভিন্ন ল্যাবরেটরির সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা তাঁদের গবেষণায় দেখেছেন SARS-CoV-2 ভাইরাস বাতাসে তিন ঘণ্টা বেঁচে থাকতে পারে, যদিও ততক্ষণে তারা অতি দুর্বল হয়ে পড়ে। এতদিন পর্যন্ত মনে করা হচ্ছিল এ ভাইরাস বাতাসে বাঁচে না। ফলে বাতাসবাহিত হয়ে মানুষ এই ভাইরাস দ্বারা সংক্রমিত হতে পারবেন না বলেও মনে করা হচ্ছিল। এখন যেহেতু জানা গিয়েছে স্বল্প সময়ের জন্য হলেও বাতাসেও এই ভাইরাস টিকে থাকতে পারে, সে কারণে মানুষের সংক্রমণে ঝুঁকির পরিমাণ, বিশেষ করে সংক্রমিত ব্যক্তির নিকটে থাকছেন যে স্বাস্থ্যকর্মীরা, তাঁদের ঝুঁকির পরিমাণ ফের খতিয়ে দেখতে হবে বিজ্ঞানীদের।

করোনা সংক্রমণ ঠেকাতে কীভাবে কতবার ঘর সাফ করবেন?

প্লাস্টিক ও স্টিলের উপর সবচেয়ে বেশি কার্যকর

নতুন গবেষণায় দেখা গিয়েছে এই ভাইরাসের পক্ষে সবচেয়ে বেশি অনুকূল হল প্লাস্টিক ও স্টেনলেস স্টিল। এ ধরনের সারফেসে এই ভাইরাস তিনদিন পর্যন্ত টিকে থাকে। কার্ডবোর্ডের উপর ২৪ ঘণ্টা ও তামার উপর চার ঘন্টা বেঁচে থাকে করোনাভাইরাস।

আইসোলেশনে থাকার সময়ে বা বাধ্যত বাড়িতে থাকার সময়ে খাবার ও অন্যান্য জিনিসের ডেলিভারি নেবেন কার্ডবোর্ডের বাক্সে। ভাইরাস ২৪ ঘণ্টার যেহেতু এ সারফেসে ২৪ ঘণ্টার বেশি বাঁচে না, ফলে উদ্বেগের কিছুটা হানি এ ক্ষেত্রে ঘটবে।

জলের ব্যবস্থাই নেই, হাত ধোবেন কী করে ওঁরা?

তবে এখনও জানার অনেক বাকি

২০০৩ সালে SARS-CoV-1 ভাইরাসের সংক্রমণ ঘটেছিল মূলত এশিয় দেশগুলিতে। বিজ্ঞানীরা বলছেন, SARS-CoV-2 চরিত্রগত ভাবে পূর্ববর্তী ভাইরাসের থেকে অনেক আলাদা, এমন নয়। তাঁদের কথায় এই ভাইরাসের ছড়িয়ে পড়ার সম্ভাবনা অনেক বেশি হতে পারে, ঊর্ধ্ব শ্বাসনালীতে ভাইরাল লোডের পরিমাণ অনেক বেশি হতে পারে, এবং সংক্রমিত ব্যক্তির কোনও উপসর্গ দৃশ্যমান না-ও হতে পারে। যার ফলে তাঁর মাধ্যমে সংক্রমণ ছড়াতেই পারে।

Coronavirus, Airborne
কোথায় কতক্ষণ বাঁচে করোনাভাইরাস

তবে সাম্প্রতিকতম এ আবিষ্কার চূড়ান্ত, এমন কথা কিন্তু বলা যাচ্ছে না। বেশ কয়েকটি গবেষণা গত সপ্তাহে হয়েছে, আরও গবেষণা চলছে। যেমন ফেব্রুয়ারি মাসে জার্নাল অফ হসপিটাল ইনফেকশনের প্রকাশিত এক গবেষণায় বিভিন্ন ধরনের করোনাভাইরাস সংক্রমিত ২২ জনের উল্লেখ করা হয়েছে। দেখা গিয়েছে, ধাতু, কাগজ, কাচ, প্লাস্টিক ও কাঠের উপর এ ভাইরাস ২ থেক ৯ দিন বেঁচে থাকে। গবেষণায় বলা হয়েছে, SARS-CoV-2 -র কোনও চিকিৎসা এখনও নেই। এ ভাইরাস ছড়িয়ে পড়া আটকানোই মূল বিষয়।

করোনাভাইরাসের জন্য রাজ্যের বিভিন্ন এলাকায় লকডাউন: কোথায় বন্ধ, কী চলবে?

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus can live in air too show study

Next Story
করোনা সংক্রমণ ঠেকাতে কীভাবে কতবার ঘর সাফ করবেন?Handwash, Coronavirus
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com