এবার বাঘের করোনা সংক্রমণ, বিড়ালজাতীয় প্রাণীরা কি অতিরিক্ত ঝুঁকিপ্রবণ?

ব্রংক্স চিড়িয়াখানার বাঘের সংক্রমণের প্রেক্ষিতে মনে রাখতে হবে বেলজিয়ামে একটি পোষ্য বিড়ালের শরীরেও এই সংক্রমণ ধরা পড়েছে। কুকুরদের ক্ষেত্রে উপসর্গ না দেখা গেলেও বিড়ালটির মধ্যে কিন্তু সে লক্ষণ দেখা গিয়েছিল।

By: Kabir Firaque
Edited By: Tapas Das New Delhi  Updated: April 7, 2020, 04:27:02 PM

নিউ ইয়র্কের ব্রংক্স চিড়িয়াখানায় একটি মালয়ান বাঘে সার্স কোভ ২ সংক্রমণ ধরা পড়েছে।

চিড়িয়াখানার কর্মীর থেকে সংক্রমিত হয়েছে চার বছর বয়সী বাঘিনী নাদিয়া, যার মধ্যে উপসর্গ দেখা দেয়নি।

করোনার কারণে লকডাউন উঠে গেলে কোন কোন কারখানা খোলা প্রয়োজন?

তাহলে মানুষ থেকে পশুতে এ ভাইরাস সংক্রমিত হতে পারে?

এই ভাইরাসের উৎস ছিল পশু যা পরিবর্তিত হয় এবং মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়। ভাইরাস ফের পরিবর্তিত হয়ে মানুষ থেকে অন্য প্রজাতিতে সংক্রমতি হওয়া- তাত্ত্বিক দিক থেকে দেখলে, অসম্ভব নয়।

মার্কিন কৃষিবিভাগের বিবৃতিতে বলা হয়েছে ব্রংক্স চিড়িয়াখানায় এক কর্মী থেকে বাঘে সংক্রমণ ঘটেছে বলে মনে করা হচ্ছে। ওই চিড়িয়াখানার বেশ কিছু সিংহ ও বাঘের মধ্যে শ্বাসজনিত কষ্টের উপসর্গ দেখা গিয়েছে। জেনারেল অ্যানাস্থেশিয়া সম্পর্কিত ঝুঁকি থাকার ফলে অন্যদের পরীক্ষা করা যায়নি।

করোনাক্রান্তের জেলাওয়ারি হিসেব- আপনার জেলার কী অবস্থা, দেখে নিন

গৃহপালিত প্রাণীর ক্ষেত্রে বিষয়টা কী?

 হাতে গোনা কয়েকটি ক্ষেত্রে পোষ্যপ্রাণী সংক্রমিত হয়েছে, তারাও মানুষ থেকেই সংক্রমিত হয়েছে বলে ইঙ্গিত। হংকংয়ে একটি পোমেরানিয়ান ও একটি জার্মান শেফার্ড কুকুরের সংক্রমণ ধরা পড়েছে। তাদের সঙ্গে সংশ্লিষ্ট মানুষদের কোভিড সংক্রমণ ধরা পড়েছে, তবে কুকুরদের মধ্যে উপসর্গ দেখা দেয়নি।

ব্রংক্স চিড়িয়াখানার বাঘের সংক্রমণের প্রেক্ষিতে মনে রাখতে হবে বেলজিয়ামে একটি পোষ্য বিড়ালের শরীরেও এই সংক্রমণ ধরা পড়েছে। কুকুরদের ক্ষেত্রে উপসর্গ না দেখা গেলেও বিড়ালটির মধ্যে কিন্তু সে লক্ষণ দেখা গিয়েছিল। পরে বিড়ালটি সেরেও গিয়েছে।

তাহলে কি উল্টোদিক থেকে দেখলে কুকুরের তুলনায় বিড়ালের থেকে মানুষের সংক্রমণের আশঙ্কা বেশি?

চিনের গবেষকরা সম্প্রতি এ ব্যাপারে একটি মুদ্রণপূর্ব গবেষণা প্রকাশ করেছেন, যা এখনও পিয়ার রিভিউড নয়। তাঁরা সংক্রমিত বিড়ালকে অসংক্রমিত বিড়ালের সঙ্গে রেখে দেখেছেন, এই ভাইরাস বিড়াল থেকে বিড়ালে সংক্রমিত হতে পারে। এর মধ্যে একটা সুসংবাদ হল- ভাইরাস কুকুরের শরীরে তত কার্যকর নয়। এ ছাড়া বিড়াল থেকে মানুষে সংক্রমণের কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

একটা গ্রহণযোগ্য ব্যাখ্যা হতে পারে যে বিড়ালজাতীয় প্রাণীরা বেশি ঝুঁকিপ্রবণ। বেলজিয়ামের ঘটনার পর সে দেশের সরকারি মুখপাত্রের মুখেও তেমন ব্যাখ্যা শোনা গিয়েছে।

বিড়ালজাতীয় প্রাণীরা করোনাভাইরাস সংক্রমণে ঝুঁকিপ্রবণ হলেও সাধারণভাবে তারা উপসর্গবিহীন- যদিও কর্নেল বিশ্ববিদ্যালয় বলছে এদের সামান্য ডায়ারিয়া দেখা দিতে পারে।

পোষ্যদের নিয়ে কি এবার আপনি উদ্বিগ্ন হবেন?

 বাঘের সংক্রমণ নিশ্চিত হবার পর মার্কিন কৃষি দফতর কোভিড ১৯ আক্রান্ত ব্যক্তিদের, অন্য মানুষদের মতই পশুর সংস্পর্শে আসতেও নিষেধ করেছে। পোষ্যদের রুটিন পরীক্ষার সুপারিশ করা হয়নি।

ব্রংক্স চিড়িয়াখানার ঘটনার পর ভারতের কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ সমস্ত চিড়িয়াখানাকে সর্বক্ষণ পশুদের উপর নজর রাখবার নির্দেশ দিয়েছে।

বিশেষ নজর দিতে বলা হয়েছে প্রাইমেট বা মনুষ্যবর্গীয় জন্তুদের উপর। সম্প্রতি নেচার পত্রিকায় ২৫ জন বিজ্ঞানী যতদিন না রোগের সংক্রমণ আশঙ্কা নির্মূল হয় ততদিন এই ধরনের পশুদের সঙ্গে মানুষের সংস্রব যথাসম্ভব কম রাখার কথা বলেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus infection tiger positive are cats more vulnerable

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X