বড় খবর

মানসিক অবসাদের জেরে নষ্ট হচ্ছে করোনা টিকার কার্যকারীতা

অ্যাসোসিয়েশন ফর সাইকোলজিকাল সায়েন্স (এপিএস) জানায় যে হতাশা, মানসিক চাপ কিংবা একাকীত্ব থাকলে সেই সব ব্যক্তির দেহে কার্যকর হচ্ছে না করোনা ভ্যাকসিন।

বহু প্রতীক্ষার পর শনিবার থেকে দেশে শুরু হল করোনা ভ্যাকসিনেশনের কাজ। প্রতিটি রাজ্যে সব নিয়ম মেনেই চলছে টিকাকরণ। এরই মধ্যে একটি আন্তর্জাতিক সংস্থা অ্যাসোসিয়েশন ফর সাইকোলজিকাল সায়েন্স (এপিএস) জানায় যে হতাশা, মানসিক চাপ কিংবা একাকীত্ব থাকলে সেই সব ব্যক্তির দেহে কার্যকর হচ্ছে না করোনা ভ্যাকসিন।

এই সংস্থার তরফে নতুন যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে সেখানে বলা হয়েছে টিকা দেওয়ার আগে যোগ ব্যায়াম করা এবং খুব ভাল ঘুমের প্রয়োজন। এর ফলে টিকার কার্যকারীতা সর্বাধিক হবে। মনস্তত্বাত্তিক বিজ্ঞানের একটি জার্নালে বলা হয়েছে যে করোনা টিকাকে কার্যকর করে তুলতে এই বিষয়গুলিকে গুরুত্ব দিয়ে দেখা হোক। যদি এই নিয়মগুলি কেউ মেনে না চলেন সেক্ষেত্রে উপকার পাওয়ার সম্ভাবনা কমবে অনেকটাই।

আরও পড়ুন, ভ্যাকসিনের দুটো ডোজই জরুরি, স্বাস্থ্যবিধি মানতেই হবে: মোদী

এপিএস জানিয়েছে, পরিবেশগত কারণগুলির পাশাপাশি কোনও ব্যক্তির জেনেটিক্স এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্যও শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দিতে পারে। অর্থনৈতিক চাপ, ভবিষ্যতের অনিশ্চয়তার মত বিষয়গুলি মানসিক স্বাস্থ্য সঙ্কট সৃষ্টি করছে। যা ভ্যাকসিনের কার্যকারীতার সামনে একটি বড় চ্যালেঞ্জ।

জানান হয় এই টিকা দেওয়ার কয়েক ঘন্টা পর থেকেই শরীরের মূলত দেহকোষের সেলুলার স্তরে প্রতিক্রিয়া শুরু হয় প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার। যা অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করে। দীর্ঘমেয়াদী সুরক্ষা প্রদানের ক্ষেত্রে একটি ভ্যাকসিন কতটা কার্যকর তা অবশ্য নির্ভর করবে মানসিক স্বাস্থ্যের উপরই। অন্তত এমনটাই মত গবেষক মহলের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Depression could reduce covid 19 vaccine efficacy

Next Story
দেশে চিন্তা বাড়িয়ে তুলছে ‘বার্ড ফ্লু’, কতটা মারাত্মক এই রোগ?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com