scorecardresearch

বড় খবর

Explained: পাকিস্তানের ট্রাক আর্টে সিধু মুসেওয়ালা, ট্রাক আর্ট সম্পর্ক জানেন কি?

পাক মুলুকে ট্রাকের পিছনে বিশাল ছবি গায়ক সিধু মুসেওয়ালার।

Explained, Pakistan’s ‘truck art’ – its ride to recognition and a tribute to Moosewala
পাক মুলুকে অনন্য সম্মান ভারতীয় গায়ক মুসেওয়ালাকে।

পাক মুলুকে ট্রাকের পিছনে বিশাল ছবি গায়ক সিধু মুসেওয়ালার। যিনি গত মাসে খুন হয়েছেন, তাঁর প্রতি এই শ্রদ্ধাঞ্জলি। এই ট্রাকচিত্র ভাইরাল হয়েছে সম্প্রতি। মুসেওয়ালার ছবি আঁকা ওই ট্রাকটা শাহজাদ ভাট্টি নামে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের বছর তিরিশের এক যুবার। শাহজাদও এই কাজটি করে এখন বিখ্যাত। এবং এই ভাইরালের সুবাদে পাকিস্তানের ট্রাক আর্ট নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। পাক মুলুকে দারুণ জনপ্রিয় যে শিল্প, বাঘা বাঘা শিল্পী রয়েছেন এর। আসুন এই বিষয়টিতেই এক ঝলক নজর দিয়ে নিই।

কেন ট্রাক আর্টের গুরুত্ব পাকিস্তানে?

ট্রাকের পিছনের নির্দিষ্ট জায়গা আঁকা হয় ছবি, এই স্থানটি খুবই স্পেশাল। মূলত পাকিস্তানের বিখ্যাতদের জন্য যা সংরক্ষিত বলা যায়। এখানে যাঁর মুখ দেখা যায়, তাঁর প্রতি খ্যাতির দেবতা খুবই উদার বলতে হবে।
পেন্টার হাজি নাজ, বয়স ৬৫, যাঁকে বলা যেতেই পারে এই ট্রাক আর্টের জানে-মানে হস্তী। হাজি নাজ পাকিস্তানের ট্রাকে ছবি এঁকে চলেছেন পাঁচ দশকের বেশি সময় ধরে। বলছেন, যদি কারওর মুখ ট্রাকে আঁকা হয়, তার মানে হল তাঁর প্রতি জনগণের বিপুল ও উথালানো ভালবাসা রয়েছে। ‘ সারা জীবন ধরে হাজারো ট্রাকে আমি ছবি এঁকেছি। এর মধ্যে রয়েছেন জেনারেল আয়ুব খান, জেনারেল রাহিল শরিফ, কবি ইকবাল, এবং অতি সম্প্রতি ইমরান খানকেও এঁকেছি। পাকিস্তানের গানের জগতের অনেকে রয়েছেন এই তালিকায়।

আরও পড়ুন- অগ্নিপথ বিক্ষোভের মাঝেই ইঙ্গিতপূর্ণ মন্তব্য মোদীর, বললেন- ‘অনেক সিদ্ধান্তই অন্যায্য মনে হয়’

যেমন আতা উল্লা খান ইসাখেলভি, নুসরত ফতে আলি খান। তবে জেনারেল আয়ুব খান, স্বাধীনতাসংগ্রামী আবদুল গফফর খানের ছবি এখনও আঁকার বরাত পাই। মেয়েদের মধ্যে বেনজির ভুট্টো হয়ে রয়েছেন অতি-প্রিয়-র একজন হিসেবে। নানা ট্রাকে তিনিও বহালতবিয়তে থাকেন। অনেক ট্রাক চালক একটু ভিন্ন ধরনের হন। নিজেদের পরিবারের লোকজনের ছবি আঁকান তাঁরা। তাঁরা এই ভাবে বোঝাতে চান ট্রাকের ওই স্থানটির মাহাত্ম্য কতটা!’ বললেন নাজ।

কেন মুসেওয়ালার প্রতি এই শ্রদ্ধার এত গুরুত্ব?

গুরুত্ব তো হবেই। তিনি যে ভারতীয়। ভারতীয় হয়ে ট্রাক আর্টে স্থান পাওয়া কম কথা নয় তো!
দিব্যা ভারতী, ঐশ্বর্য রাই, মমতা কুলকার্নির মতো কিছু ভারতীয় তারকার ছবি অবশ্য পাক ট্রাকে দেখা যায়। তবুও সংখ্যাটা তেমন বেশি নয় মোটেই। মুসেওয়ালা সম্ভবত প্রথম কোনও পাগড়িধারী শিখ, যাঁর ছবি স্থান পেল ট্রাকে। বললেন শিল্পের এক ব্যতিক্রমী ধারার শিল্পী হাজি নাজ। ‘ এখনও দিব্যা ভারতীর ছবি আঁকি, এখনও… ‘ , বলছিলেন যখন, তাঁর দু’চোখে কেমন এক রুপোলি ঝলক খেলা করছে দেখা গেল।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Explained pakistans truck art its ride to recognition and a tribute to moosewala