scorecardresearch

বড় খবর

Explained: ২০ লক্ষে প্যান-আধার বাধ্যতামূলক, এই নয়া নিয়ম কেন?

টাকা তোলায় এর আগে আধার কিংবা প্যান যুক্ত করে এমন কোনও সীমা নির্দিষ্ট করা ছিল না।

Explained: Why PAN, Aadhaar have been made mandatory for high-value cash deposits & withdrawals
একটি অর্থ বছরে কেউ যদি ২০ লক্ষ টাকা তোলেন বা জমা দেন ব্যাঙ্কে, তা হলে প্যান বা আধার এখন থেকে বাধ্যতামূলক।

একটি অর্থ বছরে কেউ যদি ২০ লক্ষ টাকা তোলেন বা জমা দেন ব্যাঙ্কে, তা হলে প্যান বা আধার এখন থেকে বাধ্যতামূলক। ক্যাশ ক্রেডিট অ্যাকাউন্ট ও কারেন্ট অ্যাকাউন্ট খুললেও এমন নিয়ম। পোস্ট অফিসে এই পরিমাণ লেনদেন হলেও নিয়ম অনুযায়ী তা হতে হবে। আয়কর দফতর এর ফলে বড় মাপের ক্যাশ লেনদেনে নজরদারি চালাতে পারবে আরও ভাল করে, কোনও বেচাল হলেই খপ করে ধরবে। কর ফাঁকি দেওয়ার সুযোগ থাকবে না। এই নয়া নিয়ম চালু হচ্ছে এ মাসের ২৬ তারিখ থেকে।

কী ছিল কী হল

সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সের এই নির্দেশিকা অনুযায়ী, এক দিনে ৫০ হাজার টাকার বেশি জমা দিতে গেলে এত দিন প্যান দেখাতে হত (সেটিও নয়া নিয়মে বাদ পড়েনি)। তার সঙ্গে এক অর্থবর্ষে ২০ লক্ষ টাকা জমা কিংবা তোলার ব্যাপারটি যুক্ত করা হয়েছে।

আরও পড়ুন Explained: বৈবাহিক ধর্ষণের আইন কী? দিল্লি হাইকোর্টের রায়ে শোরগোল কেন?

কী সুবিধা হবে সরকারের

২০১৯ সালের কেন্দ্রীয় বাজেটে আয়কর আইনে ১৯৪-এ ধারা যুক্ত করে বলা হয়, এক কোটি টাকার বেশি উইথড্রয়ালে টিডিএস (ট্যাক্স ডিডাকশন অ্যাট সোর্স) ধার্য হবে। এর পর ২০২০-র বাজেটে বলা হয়, ওই ১৯৪-এ ধারায় এবার থেকে যাঁরা আয়কর তিন বছর দেননি, তাঁদের ক্ষেত্রে ২০ লক্ষ টাকার বেশি ক্যাশ উইথড্রয়ালে টিডিএস ধার্য হবে। নয়া নিয়ম এই আয়কর ব্যবস্থাকেই আরও পোক্ত করবে। এই ধরনের বড় লেনদেনের ক্ষেত্রে যাঁদের প্যান থাকবে না তাঁরা আধার দেখানোর সুযোগ পাবেন । এতে করে ব্যাঙ্ক এই জাতীয় সব তথ্য আরও সুচারু ভাবে নথিভুক্ত করে রাখতে পারবে। টাকা তোলায় এর আগে আধার কিংবা প্যান যুক্ত করে এমন কোনও সীমা নির্দিষ্ট করা ছিল না।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Explained why pan aadhaar have been made mandatory for high value cash deposits withdrawals