বড় খবর

পোশাক থেকেও কি করোনা সংক্রমণ ছড়াতে পারে?

স্বাস্থ্যমন্ত্রক তাদের ওয়েবসাইটে বলেছে, “রোগীর পোশাক, বিছানা, স্নানের ও হাত মোছার তোয়ালে সাধারণ ডিচারজেন্ট দিয়ে ৬০ থেকে ৯০ ডিগ্রি তাপমাত্রায় ধুয়ে ফেলুন। ভালভাবে শোকান। দূষিত বিছানা্পত্র আলাদা লন্ড্রি ব্যাগে রাখুন।”

৬০ থেকে ৯০ ডিগ্রিতে লিনেন সাফ করবার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা (ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস ফাইল)

করোনাভাইরাস কি আপনার পোশাকের উপর বেঁচে থাকতে পারে, থাকলে কতক্ষণ? প্রথম উত্তর হল হ্যাঁ, সম্ভবত পারে। কিন্তু কতক্ষণ, তা এখনও স্পষ্ট নয়। গবেষণায় দেখা গিয়েছে প্লাস্টি, স্টিল, কা্র্ডবোর্ড, এমনকি বাতাসেও এই ভাইারস বেঁচে থাকে- কিন্তু পোশাকের ব্যাপারটা কেউই এখনও খতিয়ে দেখেননি।

অধিকাংশ ভাইরাসই স্টিলের মত ছিদ্রহীন জায়গায় কার্ডবোর্ডের মত সচ্ছিদ্র জায়গা থেকে বেশিক্ষণ বাঁচে। কাপড় সচ্ছিদ্র হয়। সচ্ছিদ্র সারফেসের একটা ভাল দিক হল তা ভাইরাসকে আটকে রাখে, প্লাস্টিকের মত অন্য সারফেস থেকে যত দ্রুত তা ছড়ায়, এক্ষেত্রে তা তত দ্রুত হয় না।

আরও পড়ুন, করোনায় সংক্রমিত বি়ড়াল, পোষ্যদের ব্যাপারে কী করবেন?

তবে পোশাক পরিষ্কার রাখার বিষয়টি অবশ্যপালনীয়। সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডক্টর তনু সিংহল বলছেন, “পোশাকের ব্যাপারে কোনও অ্যাডভাইজরি পাঠানো হয়নি। বিস্ব স্বাস্থ্য সংস্থা যে অ্যাডভাইজরি দিয়েছে, তাতে ৬০ থেকে ৯০ ডিগ্রির মধ্যে তাপমাত্রায় বিছানাপত্র সাফসুতরো করবার কথা বলা হয়েছে। আমরা মনে করি ডিটারজেন্ট ব্যবহার করলে ভাইরাস মরে যায়। তবে করোনাভাইরাসের ব্যাপারে কোনও পরিসংখ্যান নেই। সংক্রমিতদের বিছানা আলাদা পরিষ্কার করাই ভাল।”

স্বাস্থ্যমন্ত্রক তাদের ওয়েবসাইটে বলেছে, “রোগীর পোশাক, বিছানা, স্নানের ও হাত মোছার তোয়ালে সাধারণ ডিচারজেন্ট দিয়ে ৬০ থেকে ৯০ ডিগ্রি তাপমাত্রায় ধুয়ে ফেলুন। ভালভাবে শোকান। দূষিত বিছানা্পত্র আলাদা লন্ড্রি ব্যাগে রাখুন। ভিজে পোশাক ঝাঁকাবেন না, ত্বকের সংস্পর্শে আসতে দেবেন না।” মুখোশের ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রকের পরামর্শ, কাপড়ের মুখোশ ব্যবহার করলে, “দিনে অন্তত একবার ধুয়ে ফেলুন।”

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How long coronavirus survive on clothes

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com