বড় খবর

১১ দিনে দেশে আক্রান্ত ১০ লক্ষ, করোনার বৃদ্ধি অব্যাহত

সবচেয়ে দুশ্চিন্তার বিষয় হল যত দিন যাচ্ছে তত কম সময়ে করোনা বাড়ছে আরও দ্রুত। গত ১১ দিনে ১০ লক্ষ আক্রান্ত হয়েছে কোভিড থাবায়।

এ যেন লাগামহীন দৌড়! মঙ্গলবারই ভারতে করোনা আক্রান্তের মোট সংখ্যা পেরোল ৫০ লক্ষ। প্রতিদিন যে হারে বেড়েই চলেছে করোনা সেখানে এমন বৃদ্ধি দেশের সকলের জন্যই চিন্তার কারণ হয়ে উঠেছে। সবচেয়ে দুশ্চিন্তার বিষয় হল যত দিন যাচ্ছে তত কম সময়ে করোনা বাড়ছে আরও দ্রুত। গত ১১ দিনে ১০ লক্ষ আক্রান্ত হয়েছে কোভিড থাবায়।

এই মুহুর্তে বিশ্বে মোট আক্রান্তের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। কিন্তু যে দ্রুততার সঙ্গে বৃদ্ধি পাচ্ছে এই ভাইরাস সেখানে আগামী দিনে করোনা আক্রান্তে মার্কিন মুলুককেও টপকে যেতে পারে ভারত, এমন আশংকা প্রকাশ করেছে অনেকেই। মঙ্গলবার পর্যন্ত আমেরিকায় মোট ৬৮ লক্ষ ৭৭ হাজার আক্রান্ত হয়েছে এই ভাইরাসের কবলে। ভারতের করোনার বৃদ্ধির হার বলছে আগামী এক মাসে হয়তো ডোনাল্ড ট্রাম্পের দেশকে পিছনে ফেলে দিতে পারে ভারত।

আরও পড়ুন, করোনায় কোন ধরনের ওষুধের ব্যবহারে ফল মারাত্মক হতে পারে?

তবে অন্যান্য দিনের তুলনায় মঙ্গলবার কিছুটা কমেছে আক্রান্ত সংখ্যা। এখনও দৈনিক আক্রান্তে এক লক্ষ পার না করলেও ৯০ হাজারেরও অনেকটা বেশি ছিল সেই সংখ্যা। মঙ্গলবার দৈনিক আক্রান্তের হার ২ শতাংশ মত কমেছে দেশে (সাত দিনের দৈনিক আক্রান্তের হারের নিরিখে)।

মহারাষ্ট্রে যেমন প্রবল হারে বৃদ্ধি পেয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। প্রতিদিন সে রাজ্যে ২.১৮ শতাংশ হারে বেড়ে চলেছে করোনার দাপট। ভারতে এই করোনা আক্রান্তের সংখ্যার বাড়বাড়ন্তের নেপথ্যে অনেকটা মহারাষ্ট্র। গত ১০ দিন ধরে ২০ থেকে ২৫ হাজার জন আক্রান্ত হয়েছে উদ্ধব ঠাকরের রাজ্যে।

অন্যদিকে ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্নাটকেও পরিস্থিতি কম বেশি একই রকম। যদিও কিছুটা কমেছে অন্ধ্রপ্রদেশের আক্রান্তের সংখ্যা। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৮২ হাজার জনের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India coronavirus numbers 5 million cases now last million in 11 days

Next Story
করোনায় কোন ধরনের ওষুধের ব্যবহারে ফল মারাত্মক হতে পারে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com