scorecardresearch

বড় খবর

Explained: বেসরকারি ভারত গৌরব ট্রেনে ঘুরতে যাবেন? তাহলে এগুলো জেনে নিন

কোয়েম্বাটোর থেকে শিরডি পর্যন্ত প্রথম রাউন্ডের এই যাত্রাপথে যাত্রী ছিলেন ১,২০০ জন।

Explained: বেসরকারি ভারত গৌরব ট্রেনে ঘুরতে যাবেন? তাহলে এগুলো জেনে নিন

মঙ্গলবারই ভারত গৌরব প্রকল্পের অধীনে দেশের প্রথম বেসরকারি চালিত ট্রেনটির চাকা গড়ানো শুরু হয়েছে। ভারতীয় রেলের দক্ষিণাঞ্চলের কোয়েম্বাটোর থেকে শিরডি পর্যন্ত প্রথম রাউন্ডের এই যাত্রাপথে যাত্রী ছিলেন ১,২০০ জন। রেল মন্ত্রক বিবৃতিতে জানিয়েছে, ‘ কোয়েম্বাটোর উত্তর থেকে সাঁইনগর শিরডি পর্যন্ত ভারত গৌরব ট্রেনটি ১৪ জুন মঙ্গলবার সন্ধে ৬টায় যাত্রা শুরু করেছিল। ১৬ জুন, বৃহস্পতিবার সকাল ৭টা ২৫-এ সাঁইনগর শিরডিতে পৌঁছেছে। পথে তিরুপ্পুর, ইরোদ, সালেম, ইয়েলাহাংকা, ধর্মভরম, মন্ত্রালয়ম রোড এবং ওয়াদিতে থেমেছিল ট্রেনটি।’ গত নভেম্বরে চালু হয়েছে রেল মন্ত্রকের ভারত গৌরব নীতি। যে নীতি অনুযায়ী বেসরকারি সংস্থাকে থিমভিত্তিক পথে ট্রেন চালানোর অনুমতি দিয়েছে রেল মন্ত্রক।

প্রথম ভারত গৌরব ট্রেন কে চালাল?
ট্রেনটি চালিয়েছে সাউথ স্টার রেল নামে এক সংস্থা। কোয়েম্বাটোরের এই সংস্থা ফিউচার গেমিং ও হোটেল সার্ভিসেস প্রাইভেট লিমিটেড গ্রুপের শাখা। ২০ কোচের ট্রেনটির জন্য এই সংস্থা নিরাপত্তা বাবদ দক্ষিণ রেলকে ১ কোটি টাকা দিয়েছে। রেল মন্ত্রক জানিয়েছে, ‘জিএসটির পাশাপাশি সাউথ স্টার রেল, ভারত গৌরব ট্রেন বছরভর ব্যবহারের অধিকারের জন্য ২৭.৭৯ লক্ষ টাকা। ত্রৈমাসিক মালবহনের জন্য ৭৬.৭৭ লক্ষ টাকা দিয়েছে। সঙ্গে, বর্তমান যাতায়াতের জন্য ৩৮.২২ লক্ষ টাকা দক্ষিণ রেলকে দিয়েছে।’

ট্রেন যাত্রার অফারটা কী ছিল?
এই প্রকল্পের ট্রেনে একটি ফার্স্ট এসি কোচ, তিনটি টু টায়ার এসি কোচ এবং আটটি থ্রি টায়ার কোচ আছে। সঙ্গে রয়েছে আরও পাঁচটি স্লিপার ক্লাস কোচ। রেল পুলিশের সঙ্গে বেসরকারি নিরাপত্তারক্ষীরাও রয়েছেন এই ট্রেনে। জরুরি পরিস্থিতির কথা মাথায় রেখে একজন চিকিৎসককেও ট্রেনে রাখা হয়েছিল। ট্রেনের মধ্যে ২৪ ঘণ্টা সাফাইকর্মীরা ছিলেন।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীকে আচার্য করার পথে বিল পাশ, কিন্তু এবার কী? ‘দিল্লি’ কতটা দূর?

যাত্রীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছিলেন সাউথ স্টার রেলের কর্মীরা। তাঁদের ব্যবস্থাপনায় যাত্রীদের ভক্তিমূলক গান শোনানো হয়েছে। বাজানো হয়েছে মন্ত্রও। এজন্য সমস্ত কোচে ছিল বক্সের ব্যবস্থা। টিকিটের সঙ্গেই প্যাকেজের মোট টাকার মধ্যে কোয়েম্বাটোর থেকে শিরডি যাওয়া। ট্রেনলাইনের পরবর্তী অংশে যাত্রীদের বাসে চাপিয়ে নিয়ে যাওয়া, ভিআইপি সুবিধায় শিরডিতে দর্শনের ব্যবস্থা, সঙ্গে ট্যুর গাইড রাখা, শীততাপ নিয়ন্ত্রিত হোটেলে রাখার খরচ ধরে নেওয়া হয়েছিল।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Indias first privately run bharat gaurav train