বড় খবর

শিয়রে চিন! সীমান্তে বরফ-ঠান্ডার সঙ্গে কঠিন লড়াই ভারতীয় সেনার

নভেম্বরে তাপমাত্রা -১০ ডিগ্রি থেকে -১৫ ডিগ্রি থাকলেও ডিসেম্বর, জানুয়ারিতে -৩০ ডিগ্রি থেকে -৪০ ডিগ্রি তাপমাত্রা থাকে।

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় এখনও ঠান্ডা যুদ্ধের আবহ রয়েছে। এর মধ্যে বরফের ঠান্ডায় কাঁপছে সীমান্ত। যদিও দু’পক্ষই নজরে রেখেছে দু’পক্ষকে। ১৫ হাজার ফুট উপরে রয়েছে অতন্দ্র প্রহরা। সেনাদের মতে লাদাখে সেনাদের যেটার সঙ্গে যুঝতে হয় সেটা হল এখানকার আবহাওয়া। এর সঙ্গে ভৌগলিক অবস্থান।

এই সময় প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সর্বোচ্চ তাপমাত্রা থাকে ৩ ডিগ্রি সেলসিয়াস, ন্যূনতম হিমাঙ্কের নীচে। নভেম্বরে তাপমাত্রা -১০ ডিগ্রি থেকে -১৫ ডিগ্রি থাকলেও ডিসেম্বর, জানুয়ারিতে -৩০ ডিগ্রি থেকে -৪০ ডিগ্রি তাপমাত্রা থাকে। সেনাদের তরফে বলা হয়ে থাকে, দিন থেকে শুরু হয় ঝড়। রাত অবধি চলে। এর জেরে অনেকসময় ঠান্ডায় বার্ণ ইনজুরি হয়।

আরও পড়ুন, কোভিডে ভেঙে পড়েছেন বৃদ্ধ, বুকে জড়িয়ে ধরলেন চিকিৎসক, মর্মস্পর্শী ছবি মন কেড়েছে নেটদুনিয়ার

সেনাসূত্রে খবর, এই ঠান্ডাই সবচেয়ে বড় চিন্তার কারণ। উচ্চ উচ্চতায় অক্সিজেনের পরিমাণও কম থাকে। সেই আবহে হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন অনেকে। এরউপর শত্রুপক্ষের আক্রমণের দুশ্চিন্তাও রয়েছে। সেনাদের ভয় এক্ষেত্রে একটাই তা হল কোনও বিপদ হলে এই চরম আবহাওয়ায় কোনও হেলিকপ্টারও আসতে পারবে না প্রাণ বাঁচাতে।

যদিও সম্প্রতি লাদাখে সেনাদের জন্য গরম তাবু ও বাঙ্কার প্রস্তুত করা হয়েছে। বিশেষ পদ্ধতিতে সেই ঘর প্রস্তুত হয়েছে। যার নাম দেওয়া হয়েছে ‘স্মার্ট ক্যাম্প’। ঠান্ডার এই সমস্যার সমাধানের জন্য টহলদারি সময়ও কমিয়ে দেওয়া হচ্ছে প্রতি দলের জন্য। প্রতিকূল পরিবেশে সবভাবে তৈরি থাকার জন্য এই পদক্ষেপ। সেনারা যেন যে কোনও পরিস্থিতিতে যুদ্ধ করতে সক্ষম থাকেন আগামীতে সেই ব্যবস্থাই নেওয়া হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lac border indian army fighting with cold

Next Story
ভারতে বিনামূল্যে ভ্যাকসিন পাবেন কারা? টিকা দেওয়ার ক্ষেত্রে কী কী খামতি রয়েছে দেশে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com