বড় খবর

স্টেডিয়াম খুলে গেল, এবার কি আইপিএল হতে পারে?

ক্রিকেট প্রশাসকদের একাংশ ও আইপিএল স্টেকহোল্ডাররা ধরে নিয়েছেন অক্টোবর-নভেম্বরে টি ২০ বিশ্বকাপ বাতিল হবে।

ipl lockdown
যদি ধরেও নেওয়া হয়, জাতীয় ক্ষেত্রে উড়ানে বিধিনিষেধ তুলে নেওয়া হল, তাহলেও আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি বিদেশি তারকা ছাড়া খেলার ব্যাপারে সম্মত হবে না

স্বরাষ্ট্রমন্ত্রক রবিবার দর্শকহীন স্টেডিয়াম খুলে দেওয়ার অনুমতি দিয়েছে। এর ফলে কি ২০২০ আইপিএল দর্শকহীন স্টেডিয়ামে খেলার সুযোগ তৈরি হল?

 স্বরাষ্ট্রমন্ত্রকের অ্যাডভাইজরিতে স্পোর্টস কমপ্লেক্স খোলার ব্যাপারে অ্যাডভাইজরিতে কী বলা হয়েছে?

রবিবার, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক করোনাভাইরাসের কারণে চতুর্থ পর্যায়ের লকডাউন নিয়ে গাইডলাইন ইস্যু করেছে। সেখানে বলা হয়েছে, “দর্শকহীন স্পোর্টস স্টেডিয়াম খুলে দেওয়া হবে। অ্যাডভাইজরিতে বলা হয়েছে, স্পোর্টস কমপ্লেক্স ও স্টেডিয়াম খোলার অনুমতি দেওয়া হচ্ছে, তবে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া যাবে না।”

এর ফলে কি বন্ধ স্টেডিয়ামে আইপিএল শুরু করার রাস্তা খুলে গেল?

না। যতদিন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের যাত্রার উপর নিষেধাজ্ঞা থাকবে, ততদিন এ বছেরর আইপিএল বন্ধ থাকবে। বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “দেখুন, এই মুহূর্তে আইপিএস সম্ভব নয়, যেহেতু পরিবহণে নিষেধাজ্ঞা জারি রয়েছে। যদি যাতায়াতই না করা যায়, তাহলে কী করে আইপিএল হবে। আমরা এই গাইডলাইন পর্যালোচনা করছি এবং রাজ্য সরকারগুলির গাইডলাইনও পর্যালোচনা করব। সেই অনুযায়ী আমরা পরিকল্পনা করব।”

আরও পড়ুন, মহামারী মোকাবিলায় এবার রাজ্যের হাতে অধিক দায়িত্ব

IPL যাতায়াতে নিষেধাজ্ঞা আইপিএল শুরু করার ক্ষেত্রে কীভাবে বাধা হয়ে দাঁড়াচ্ছে?

আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা মানে বাইরে থেকে প্লেয়াররা যোগ দিতে আসতে পারবেন না। জাতীয় ক্ষেত্রে বিধিনিষেধের অর্থ, ভারতীয় ক্রিকেটাররাও এক জায়গায় হতে পারবেন না।

এবার যদি ধরেও নেওয়া হয়, জাতীয় ক্ষেত্রে উড়ানে বিধিনিষেধ তুলে নেওয়া হল, তাহলেও আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি বিদেশি তারকা ছাড়া খেলার ব্যাপারে সম্মত হবে না। একটি আইপিএল ফ্র্যাঞ্চাইজির কর্তাব্যক্তি জানিয়েছেন বিদেশি প্লেয়ার ছাড়া বাকি দল খড়কুটোর মত হারিয়ে যাবে।

স্পোর্টস স্টেডিয়াম ফের খোলার ভাল দিক কী?

এর ফলে ক্রিকেটাররা আউটডোর ট্রেনিংয়ের সুযোগ পাবেন। বিসিসিআই, অন্য রাজ্য অ্যাসোসিয়েশনগুলির সঙ্গে এ ব্যাপারে গাইডলাইন তৈরি করছে।

ধুমাল বলেন, “স্থানীয় পর্য়ায়ে ক্রিকেটাররা স্টেডিয়ামে গিলে আউটডোর ট্রেনিং শুরু করতে পারবেন। কিন্তু গোটা দল একসঙ্গে হতে পারবে না, কারণ প্লেয়াররা ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন।”

আরও পড়ুন, সংক্রমণ সংখ্যার স্ফীতি এবার দোরগোড়ায়

নিকট ভবিষ্যতে গ্রুপ ট্রেনিংয়ের কোনও সুযোগ রয়েছে কি?

জুনের আগে নয়। বিসিসিআই এক প্রেস বিবৃতিতে বলেছে, “৩১ মে পর্যন্ত বিমান যাত্রা ও মানুষের যাতায়াতের ক্ষেত্রে যে ভাবে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, সে পরিস্থিতিতে বিসিসিআই-কে চুক্তিবদ্ধ প্লেয়ারদের স্কিল নির্ভর ট্রেনিং ক্যাম্পের জন্য আরও অপেক্ষা করতে হবে”।

মোটামুটি কোন সময়ে এবছরের আইপিএল শুরু কথা ভাবছে বিসিসিআই?

বোর্ডের সূত্র অনুসারে এ ব্যাপারে আলোচনা শুরু হতে পারে অগাস্ট মাস নাগাদ।

 যদি অস্ট্রেলিয়ায় টি ২০ বিশ্বকাপ বাতিল হয় তাহলে কি শরৎকালে আইপিএল হতে পারে?

বলা সহজ, করা কঠিন। একজন বিসিসিআই কর্মকর্তার কথায় ক্রিকেট প্রশাসকদের একাংশ ও আইপিএল স্টেকহোল্ডাররা ধরে নিয়েছেন অক্টোবর-নভেম্বরে টি ২০ বিশ্বকাপ বাতিল হবে। ব্যাপারটা অত সহজ নয়।

 কেন?

টি ২০ বিশ্বকাপ একটি আইসিসি প্রতিযোগিতা। এর জেরে আইসিসির আয় হয়। আইসিসি চাইবেই যে করেই হোক ক্যালেন্ডার অনুসারে টি ২০ বিশ্বকাপ আয়োজন করতে।

আইপিএল আয়োজনের ব্যাপারে বিসিসিআই কি বদ্ধপরিকর?

অধিকাংশ আইপিএল ফ্র্যাঞ্চাইজি এ বছর বন্ধ স্টেডিয়ামে খেলার ব্যাপারে রাজি। মূল ব্রডকাস্টার স্টারও এ ব্যাপারে রাজি। কয়েকদিন আগে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, আফপিএল না হলে ভারতীয় ক্রিকেট কীভাবে দাঁড়িয়ে দেখবে ৪০০০ কোটি টাকা হাতছাড়া হয়ে গেল।

একইসঙ্গে বোর্ড খেলোয়াড়দের স্বাস্থ্যের ব্যাপারে কোনও ঝুঁকি নিতে চায় না। বিসিসিআইয়ের এক বিবৃতিতে ধুমাল এ কথা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন।

 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lockdown 4 0 stadia open can ipl start

Next Story
মহামারী মোকাবিলায় এবার রাজ্যের হাতে অধিক দায়িত্বlockdown 4.0 state
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com