scorecardresearch

বড় খবর

Explained: ইমরানের জন্য পদ খুইয়েছিলেন, এবার পাকিস্তানের সেনাপ্রধান হচ্ছেন, কে অসীম মুনির?

পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের প্রাক্তন প্রধান ছিলেন।

Explained: ইমরানের জন্য পদ খুইয়েছিলেন, এবার পাকিস্তানের সেনাপ্রধান হচ্ছেন, কে অসীম মুনির?
পাকিস্তানের পরবর্তী সেনাপ্রধান লেফটেন্য়ান্ট জেনারেল অসীম মুনির

দীর্ঘ বিতর্কের পর পাকিস্তানের নতুন সেনাপ্রধান হতে চলেছেন লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনির। আগামী ২৯ নভেম্বর তিনি নতুন দায়িত্ব গ্রহণ করবেন। বর্তমান সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার স্থলাভিষিক্ত হবেন। জেনারেল বাজওয়া তাঁর ছয় বছরের মেয়াদ শেষে সেনাপ্রধানের দায়িত্ব থেকে অবসর গ্রহণ করবেন। যার মধ্যে তাঁর তিন বছরের মেয়াদ বৃদ্ধির ইতিহাসও রয়েছে।

কে এই অসীম মুনির?
লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনির বর্তমানে জিএইচকিউতে কোয়ার্টার মাস্টার জেনারেল। তিনি জেনারেল বাজওয়ার ঘনিষ্ঠ। ব্রিগেডিয়ার পদে ফোর্সেস কমান্ড নর্দার্ন এরিয়াস (FCNA)-এর কমান্ডার ছিলেন। সেই সময়ে বাজওয়া এক্স কর্পসের কমান্ডার ছিলেন। FCNA আবার X কর্পসের কমান্ডের অধীনেই পড়ে। লেফটেন্যান্ট জেনারেল মুনির অফিসার্স ট্রেনিং স্কুল, মংলার একজন স্নাতক।

মুনির বর্তমানে সবচেয়ে প্রবীণ
বর্তমান দুই তারকাবিশিষ্ট জেনারেলদের মধ্যে সবচেয়ে প্রবীণ। এই জেনারেলরা সকলেই পাকিস্তান মিলিটারি একাডেমি, অ্যাবোটাবাদের একই ব্যাচের সদস্য। সব দিক থেকেই জেনারেল মুনির একজন ‘অসামান্য দক্ষতার অফিসার’। এমনটাই জানিয়েছেন পাকিস্তানের সেনাবাহিনীকে নিয়ে লেখা ‘ক্রস সোর্ডস’-এর লেখক সুজা নওয়াজ। তাঁর এই বই পাকিস্তানের সেনাবাহিনীর অভ্যন্তরীণ ভূমিকার ছবিটা তুলে ধরেছে।

মুনির কি আইএসআইয়েরও প্রধান ছিলেন?
হ্যাঁ। মুনির পাকিস্তানের সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান এবং একইসঙ্গে আইএসআইয়ের প্রধান হিসেবে বিরল দায়িত্ব পালন করেছেন। ২০১৭ সালের প্রথম দিকে তাঁকে পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান করা হয়। তিনি ২১ মাস ওই পদে ছিলেন। এরপর তাঁকে ২০১৮ সালের অক্টোবরে পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের প্রধান করা হয়। তবে আইএসআইয়ের প্রধান হিসেবে মুনিরের মেয়াদ ছিল সবচেয়ে কম।

আরও পড়ুন- হাড়হিম করা খুনের ঘটনা নিয়ে মুখ খুললেন স্বরাষ্ট্রমন্ত্রী, শ্রদ্ধা হত্যা নিয়ে কী বললেন অমিত শাহ

ইমরান মুনিরের ওপর ক্ষিপ্ত ছিলেন
তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খানের অনুরোধে জেনারেল বাজওয়া তাঁকে ওই পদ থেকে সরিয়ে দেন। কারণ, খানের স্ত্রী বুশরা বিবির পরিবার দুর্নীতির সঙ্গে জড়িত বলে প্রধানমন্ত্রীর নজরে এনেছিলেন মুনির। এরপরই খান মুনিরের প্রতি ক্ষিপ্ত হয়ে ওঠেন। আইএসআই থেকে অপসারণ করার পর, জেনারেল বাজওয়া এরপর মুনিরকে গুজরানওয়ালার কোর কমান্ডার পদে দায়িত্ব দেন। সেখান থেকে তিনি তাঁর বর্তমান পোস্টিং জিএইচকিউ, রাওয়ালপিন্ডিতে দায়িত্ব পান।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Lt gen asim munir chosen to be next pak army chief