বিশ্লেষণ: মুসলিমদের কোন দাবি, কেন নাকচ শীর্ষ আদালতে?

"যেহেতু এটি একটি খোলা জায়গা এবং মুসলিম সহ সকলেই সেখানে যান, ফলে আইনি জবরদখলের দাবি মুসলিমরা করতে পারেন না।"

By: Kaunain Sheriff M
Edited By: Tapas Das New Delhi  Updated: November 9, 2019, 02:27:53 PM

পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ অযোধ্যা মামলার রায় দিতে গিয়ে বলেছে মুসলিমরা বিতর্কিত জমির অধিকার কখনওই হারাননি, কিন্তু তাঁরা তাদের বিরূপ দখলের অধিকারও প্রতিষ্ঠা করতে পারেননি।

সুপ্রিম কোর্টের সামনে প্রশ্ম ছিল যে সুন্নি ওয়াকফ বোর্ড বিতর্কিত জমির অধিকার আইনি জবরদখলের মাধ্যমে অর্জন করতে পেরেছে কিনা। আইনি জবরদখল হল কোনও একটি সম্পত্তির বিরূপ দখল যা শান্তিপূর্ণ, নিরবচ্ছিন্ন এবং ধারাবাহিক হওয়া প্রয়োজন।

আরও পড়ুন, অযোধ্যা রায়ের বিশ্লেষণ: নয়া রাম মন্দিরের দেখভাল করবে ট্রাস্ট

মুসলিম পক্ষ দাবি করেছে ৪০০বছর আগে বাবর এই মসজিদ বানিয়েছিলেন- এবং যদি এ কথা মনে করাও হয় য়ে যে ওই জমিতে আগে মন্দির ছিল, তাহলে মুসলিমরা মসজিদ নির্মাণের সময় থেকে মসজিদ কলুষিত হবার সময় পর্যন্ত তাঁদের দীর্ঘদিনের ধারাবাহিক ও একপাক্ষিক দখলের মাধ্যমে এই জমির আইনি জবরদখলকারী।

সুপ্রিম কোর্ট এই সওয়াল খারিজ করে দিয়েছে।

এলাহাবাদ হাইকোর্টের দুই বিচারপতিও একই মত দিয়েছিলেন।

বিচারপতি ডিভি শর্মা বলেছিলেন, “যেহেতু এটি একটি খোলা জায়গা এবং মুসলিম সহ সকলেই সেখানে যান, ফলে আইনি জবরদখলের দাবি মুসলিমরা করতে পারেন না।”

তিনি বলেছিলেন, “দীর্ঘদিনের দখল মানেই আইনি জবরদখল নয়… এবং এ কথা প্রমাণিত যে এ জমি নিরবচ্ছিন্ন ভাবে মুসলিমদের দখলে ছিল না।”

Read Full Text of Ayodhya Verdict

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Muslim adverse possession claim why rejected by supreme court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মমতার পাশেই অভিজিৎ
X