scorecardresearch

বড় খবর

Explained: সাবস্ক্রাইবার হারানোর সুনামি, নাজেহাল নেটফ্লিক্স, শেয়ার পড়ল ৩৫ শতাংশ, কেন?

নেটফ্লিক্স যে পূর্বাভাস বা ফোরকাস্ট করেছিল, এই ঘটনা তার উল্টো ছবিটা সামনে এনেছে ঘোরতর ভাবে।

সস্তা হল Netflix এর প্ল্যান, জেনে নিন কতটা দাম কমল

বিশাল ক্ষতিতে পড়েছে নেটফ্লিক্স। রাশিয়ার ইউক্রেন হামলা, মুদ্রাস্ফীতি, কোভিডের ধাক্কা ইত্যাদি কারণে তাদের নাভিশ্বাস উঠছে। জানানো হয়েছে, ২ লক্ষ সাবস্ক্রাইবার হারিয়েছে এই স্ট্রিমিং সার্ভিস সংস্থা। এই হ্রাস এই বছরের প্রথম ত্রৈমাসিকে।

যা এক দশকের বেশি সময়ে প্রথম। এবং আগামীতে আরও ক্ষতি হবে বলেও মনে করা হচ্ছে। নেটফ্লিক্স যে পূর্বাভাস বা ফোরকাস্ট করেছিল, এই ঘটনা তার উল্টো ছবিটা সামনে এনেছে ঘোরতর ভাবে। পূর্বাভাস ছিল, এই সময়ে নেটফ্লিক্স ২.৫ মিলিয়ন সাবস্ক্রাইবার খাতায় তুলতে পারে। বুধবার এই সাবস্ক্রাইবার হারানোর সুনামিতে নেটফ্লিক্সের শেয়ার ৩৫ শতাংশ হ্রাস পেয়েছে। শেয়ার বাজার থেকে ৫৪ বিলিয়ন ডলার উধাও এর ফলে।

তবে, নেটফ্লিক্স শুধু নয়, বিনোদন সংক্রান্ত বেশ কয়েকটি সংস্থার শেয়ার মুখ থুবড়ে পড়েছে। রোকু ৬ শতাংশ কমেছে, ওয়াল্ট ডিজনি ৫ শতাংশ হ্রাস পেয়েছে এবং ওয়ার্নার ব্রাদার্সের শেয়ার কমেছে ৩.৫ শতাংশ।

কেন নেটফ্লিক্স সাবস্ক্রাইবারের পতন?

সংস্থা ২ লক্ষ সাবস্ক্রাইবার হারিয়েছে ২০২২-এর প্রথম ত্রৈমাসিকে। যা ঘটেছে উল্টো পথে, মানে আড়াই মিলিয়ন সাবস্ক্রাইবার যোগের পূর্বাভাসের বিপরীতে, গোড়াতেই যা বললাম। রাশিয়ার ইউক্রেনে হামলায় এ পর্যন্ত ৭ লক্ষ সাবস্ক্রাইবার হারিয়েছে এই সংস্থা। ব্যালান্স শিটে যার ফল পুরোটা বোঝা যাবে আগামী ত্রৈমাসিকে। ফলে ২ মিলিয়ন, বা ২০ লক্ষ সাবস্ক্রাইবার হারাতে চলেছে এই স্ট্রিমিং সংস্থা আগামী ত্রৈমাসিকে, এমনই অনুমান করা হয়েছে সংস্থার তরফে।

নেটফ্লিক্স তাদের শেয়ার হোল্ডারদের যে চিঠি লিখেছে, তাতে জানিয়েছে, ম্যাক্রো বা বড় কারণগুলিই তুলে ধরা হয়েছে, যার মধ্যে রয়েছে অর্থনীতির বেহাল অবস্থা, মুদ্রাস্ফীতির বৃদ্ধি, রাশিয়ার ইউক্রেন হামলা এবং কোভিডের কারণে পরিষেবায় নিরন্তর বিঘ্ন।

আরও পড়ুন- ‘লাভ জিহাদ’ মানতে অ্যালার্জি সিপিএমের, অভিযোগ তোলায় প্রাক্তন বিধায়ককে প্রকাশ্যে তিরস্কার

নেটফ্লিক্সের পরবর্তী পদক্ষেপ কী?

সাবস্ক্রিপশন বাড়ানোয় আরও কৌশলী এবার নেটফ্লিক্স, এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে তারা মরিয়া। এই সংস্থার সিইও রিড হাস্টিংসের কথা থেকে ইঙ্গিত মিলেছে যে, নেটফ্লিক্স বিজ্ঞাপন সহ কম মূল্যের পরিষেবা-পদ্ধতিতে ভর করতে চাইছে। তাদের প্রতিযোগীরা যেমন এইচবিও, ডিজনি-প্লাসের মতো সংস্থা যে মডেল ব্যবহার করছে।

হাস্টিংস অবশ্য বলেছেন, ‘যাঁরা নেটফ্লিক্স সম্পর্কে জানেন, তাঁরা বোঝেন যে আমরা বিজ্ঞাপনের জটিলতা অপছন্দ করি। এবং আমরা সরল সাবস্ক্রিপশনে বিশ্বাসী।’ কিন্তু… ‘আমি এই পদ্ধতির ভক্ত, কিন্তু আরও বেশি ভক্ত কনজিউমার বা সাবস্ক্রাইবার যা চাইছে, সেইটার।’ নেটফ্লিক্স আরও বিরাট সংখ্যক পরিবারে ছড়িয়ে পড়তে এখন ব্যগ্র। অ্যাকাউন্ট শেয়ারিংয়ে মাধ্যমে আরও পরিবারে ঢুকতে চাইছে এই সংস্থা। ফলে তারা এই মার্চে নতুন ফিচারও এনেছে। কোনও একজন সাবস্ক্রাইবার অন্য কোনও পরিবারের হয়ে নেটফ্লিক্স সাবস্ক্রিপশন করতে পারবেন এর মাধ্যমে। তবে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে তাদের অগ্রগতি হয়েছে, এর মধ্যে ভারতও রয়েছে। গত ডিসেম্বরে নেটফ্লিক্স তাদের সাবস্ক্রিপশন প্ল্যানের মূল্য কমিয়েছে এ দেশে। মোবাইল-ওনলি প্ল্যান শুরু হচ্ছে মাসিক ১৪৯ টাকায়। যা আগে ছিল ১৯৯ টাকা। যা তাদের এ দেশে ‘গ্রোথ’-এর এটা একটি বড় কারণ বলেই মনে করা হচ্ছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Netflix reports loss of 2 lakh subscribers in 3 months