scorecardresearch

সিনেমাতেই এক চতুর্থাংশ সময় ব্যয়, এগিয়ে হিন্দি চ্যানেল

এই খতিয়ানের সঙ্গে কোন ভাষায় কতগুলি সিনে চ্যানেল আছে, তার কিন্তু কোনও সম্পর্ক নেই। হিন্দিতে সবচেয়ে বেশি সিনেমা চ্যানেল রয়েছে মোট ৩৩টি, সংখ্যার দিক থেকে দু নম্বরে রয়েছে ইংরেজি মুভি চ্যানেল, মোট ১৯টি। 

Barc India
হিন্দিতে সিনে চ্যানেলের সংখ্যা ৩৩, ইংরেজিতে ১৯

ভারতের টেলিদর্শনের প্রায় এক চতুর্থাংশ (২৪ শতাংশ)ই সিনেমা চ্যানেল দখলে। বার্ক ইন্ডিয়ার ২০১৮ সালের ইয়ারবুকে এই তথ্য পাওয়া গেছে। এর সিংহভাগ জুড়ে রেখেছে হিন্দি সিনেমার চ্যানেলগুলি, ৬৯ শতাংশ। এর পরের তিনটি জায়গায় রয়েছে তিনটি দক্ষিণি ভাষার সিনে চ্যানেল, তার মধ্যে তেলুগু অনেকটাই এগিয়ে থাকলেও, হিন্দির তুলনায় তা অনেকটাই পিছিয়ে।

Barc India report

দর্শকের সময় ব্যয়ের হিসেব ধরলে, হিন্দি সিনেমার চ্যানেল (১:২১:৪২) ১৮ মিনিট এগিয়ে রয়েছে তেলুগু চ্যানেলের তুলনায় (১:০৩:০৫)। এর পর একে একে রয়েছে অন্য দক্ষিণি চ্যানেলগুলি, তামিল (০০:৪৬:০৬), মালয়ালম (০০:৪৫:২০) এবং কন্নড় (০০:৪৪:২২)। সবচেয়ে কম সময় ব্যয়িত হয় পাঞ্জাবি (০০:১৮:০৬) এবং ইংরেজি (০০:২১:১৭) সিনে চ্যানেলে।

আরও পড়ুন, টেলিভিশনে বিনোদন: হিন্দির আগে বাংলা

তবে এই খতিয়ানের সঙ্গে কোন ভাষায় কতগুলি সিনে চ্যানেল আছে, তার কিন্তু কোনও সম্পর্ক নেই। হিন্দিতে সবচেয়ে বেশি সিনেমা চ্যানেল রয়েছে মোট ৩৩টি, সংখ্যার দিক থেকে দু নম্বরে রয়েছে ইংরেজি মুভি চ্যানেল, মোট ১৯টি।

লিঙ্গবাচক হিসেবে পুরুষ দর্শকের সংখ্যা (৫৩ শতাংশ) মহিলা দর্শকের থেকে বেশি। তবে এ হিসেবে ভাষাভেদে তারতম্য ঘটে। তবে শহর-গ্রামের বিভাজন দক্ষিণি ভাষার সিনে চ্যানেলের দর্শকের ক্ষেত্রে স্পষ্ট। ৬১ শতাংশ গ্রামীণ দর্শক, সেখানে ৩৯ শতাংশ শহুরে দর্শক। গোটে দেশেই গ্রামীণ এলাকায় দর্শকের সংখ্যা বেশি, তবে জাতীয় স্তরে, হিন্দি সিনেমার চ্যানেলের ক্ষেত্রে এই ফারাক কমে আসে। ১৫ থেকে ৫০ বছর বয়সীরা সব ধরনের সিনে চ্যানেল দেখে থাকেন, যা মোট সংখ্যার দুই তৃতীয়াংশ।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: One fourth of tv viewership goes to movie channels hindi ahead