scorecardresearch

বড় খবর

Explained: বিশ্ব এখন ৮০০ কোটি জনসংখ্যার, বিপদ কোথায়, কী বলছে রাষ্ট্রসংঘ?

আগামী দিনে চিনকে ছাপিয়ে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হতে চলেছে ভারত।

Explained: বিশ্ব এখন ৮০০ কোটি জনসংখ্যার, বিপদ কোথায়, কী বলছে রাষ্ট্রসংঘ?

বিশ্বের জনসংখ্যা বেড়ে হল ৮০০ কোটি। মঙ্গলবার (১৫ নভেম্বর) এই মাইলফলক ছুঁয়েছে বিশ্ব। যা একদিকে খুশির খবর। কারণ, জনসংখ্যা নতুন উচ্চতা ছুঁয়েছে। পাশাপাশি, তাতে সুযোগও বৃদ্ধি ঘটবে। আবার এটা গোটা বিশ্বের জন্য এক বড় চ্যালেঞ্জ। বিশেষ করে ভারতের জন্য তো বটেই। কারণ, আগামি বছর চিনকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশে পরিণত হতে চলেছে ভারত।

রাষ্ট্রসংঘ খুশি কেন
রাষ্ট্রসংঘ ৮০০ কোটি সংখ্যাটিকে ‘মানবতার কৃতিত্বের একটি নজির’ বলে দাবি করেছে। রাষ্ট্রসংঘের জনসংখ্যা গণনা দফতর (ইউএনএফপিএ) বলেছে, ‘আমাদের জনসংখ্যার বৃদ্ধি মানবতার কৃতিত্বের একটি প্রমাণ। যার মধ্যে দারিদ্র্য এবং লিঙ্গ বৈষম্য হ্রাস, স্বাস্থ্যসেবার অগ্রগতি এবং শিক্ষার সম্প্রসারণের মত বিষয়গুলো রয়েছে। এর ফলে আরও বেশি মহিলারা সন্তান জন্মদানের পরও বেঁচে আছেন। আরও বেশি শিশু তাদের প্রারম্ভিক বছরগুলোয় বেঁচে আছে। বহু মানুষ দশকের পর দশক দীর্ঘতর, স্বাস্থ্যকর জীবনযাপন করেছেন।’

বিশেষজ্ঞর সতর্কবাণী
কিন্তু, অনেক বিশেষজ্ঞই জনসংখ্যার এই বৃদ্ধি নিয়ে সতর্কবাণী শোনাচ্ছেন। যেমন রাষ্ট্রসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক আধিকারিক লিউ জেনমিন এই প্রসঙ্গে বলেছেন, ‘দ্রুত জনসংখ্যা বৃদ্ধি ক্ষুধা ও দারিদ্রের চ্যালেঞ্জকে আরও প্রবল করে তুলতে পারে। কারণ, দ্রুত জনসংখ্যা বৃদ্ধি দারিদ্র্য দূরীকরণ, ক্ষুধা ও অপুষ্টির বিরুদ্ধে লড়াই এবং স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থার ঠিকমত দেওয়ার লড়াইকে কঠিন থেকে কঠিনতর করে তোলে।’

আরও পড়ুন- ‘অর্পিতা গ্রেফতার হলে কেন আপনাদের নেতা নয়?’, অভিষেকের পর সোচ্চার মমতা

জনসংখ্যা কবে, কত হবে
জনসংখ্যা বৃদ্ধির প্রসঙ্গে রাষ্ট্রসংঘ প্রতিবেদনে বলেছে যে বিশ্বে জনসংখ্যা ১৯৫০ সালের পর থেকেই ধীর গতিতে বাড়ছে। ২০২০ সালে এই বৃদ্ধি ১ শতাংশের নীচে নেমে এসেছে। বর্তমানের গতিতে চললে বিশ্বের জনসংখ্যা ২০৩০ সালে প্রায় ৮৫০ কোটি এবং ২০৫০ সালে ৯৭০ কোটি হতে পারে। ২০৮০-র দশকে তা পৌঁছবে ১,০৪০ কোটি এবং ২১০০ সালেও একই অনুপাতে বাড়বে।

জনসংখ্যা কোথায় বেশি বাড়বে
প্রতিবেদনে রাষ্ট্রসংঘ আরও বলেছে যে ২০৫০ সাল পর্যন্ত বিশ্বব্যাপী জনসংখ্যার অর্ধেকেরও বেশি বৃদ্ধি আটটি দেশে কেন্দ্রীভূত হবে। সেই দেশগুলো হল- গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, মিশর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইনস এবং তানজানিয়া প্রজাতন্ত্র। সাব-সাহারান আফ্রিকার দেশগুলি ২০৫০ সালের মধ্যে প্রত্যাশিত বৃদ্ধির অর্ধেকেরও বেশি অবদান রাখবে বলেই রিপোর্টে আশা প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Population of the world touches 800 crores