বড় খবর

২০৩৬ সাল পর্যন্ত কীভাবে রাশিয়ার ক্ষমতায় থাকতে পারেন পুতিন

এই সংস্কারকে আগামী ২২ এপ্রিল অনুষ্ঠিতব্য ন্যাশনাল রেফারেন্ডামে সবুজ সংকেত পেতে হবে এবং রাশিয়ার সাংবিধানিক আদালতের সমর্থনও লাগবে।

Putin
৬৭ বছরের পুতিন ২০ বছরের বেশি সময় ধরে রাশিয়ার নেতা

বুধবার রাশিয়ার পার্লামেন্ট সাংবিধানিক পরিবর্তন এনেছে, যার জেরে ২০২৪ সালে তাঁর বর্তমান মেয়াদ শেষ হবার পরেও আরও ১২ বছরের জন্য ক্ষমতায় থাকতে পারবেন বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বদল কার্যকর হলে, পুতিন ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন, যা সময়কাল হিসেবে হবে প্রাক্তন সোভিয়েট নেতা জোসেফ স্তালিনের থেকেও বেশি।

এখনকার পরিস্থিতিতে, রাশিয়ান সংবিধানে একজন দুদফার জন্য প্রেসিডেন্ট হতে পারেন। প্রেসিডেন্ট পুতিনের দ্বিতীয় ৬ বছরের মেয়াদ শেষ হবে ২০২৪ সালে।

করোনাভাইরাস ও ইতালির নিষেধাজ্ঞা

একই সঙ্গে নয়া প্রধানমন্ত্রী হিসেবে মিখাইল মিশউসতিন শপথ নিয়েছেন। তাঁর পূর্বসূরী দিমিত্রি মেদভেডেভ পুরো মন্ত্রিসভাসহ পদত্যাগ করেছেন।

মঙ্গলবার এই পরিবর্তনের প্রস্তাব এনেছিলেন সোভিয়েট জমানার মহাকাশচারী, বর্তমান পার্লামেন্ট সদস্য ভ্যালেন্টিনা টেরেশকোভা। তাঁর প্রস্তাব ছিল প্রেসিডেন্ট পদে থাকার সময়সীমা হয় তুলে দেওয়া হোক, নয়ত পুতিন যাতে আরও দু দফা থাকতে পারেন তেমন সংশোধনী আনা হোক।

তেরেশকোভা রাশিয়ায় অত্যন্ত সম্মানিত ব্যক্তিত্ব, ১৯৬৩ সালে প্রথম মহিলা হিসেবে তিনি মহাকাশ গিয়েছিলেন।

তেরেশকোভা বলার পরেই, পুতিন বলেন প্রেসিডেন্টের মেয়াদের সীমা সম্পূর্ণভাবে তুলে দেবার তিনি বিরোধী, তবে ২০২৪ সালে ফের যাতে তিনি আবেদন করতে পারেন, সংবিধান তেমন করে বদল করার পক্ষে মত দেন তিনি।

পরদিনই ডুমা (রাশিয়ান পার্লামেন্ট) পুতিন যাতে ২০২৪ সালের পর আরও দু দফা প্রেসিডেন্ট পদের লড়তে পারেন সেই মোতাবেক সংস্কার করে।

এই সংস্কারকে আগামী ২২ এপ্রিল অনুষ্ঠিতব্য ন্যাশনাল রেফারেন্ডামে সবুজ সংকেত পেতে হবে এবং রাশিয়ার সাংবিধানিক আদালতের সমর্থনও লাগবে।

জল-সাবানই কিন্তু করোনাভাইরাস সংক্রমণ আটকানোর মোক্ষম অস্ত্র

পুটিনের সমালোচনকরা এই পরিবর্তনকে নিন্দনীয় ছল বলে আখ্যা দিয়ে প্রতিবাদের ডাক দিয়েছেন। রাশিয়ার অন্যতম বিরোধী নেতা আলেক্সেই নাভালনি বলেছেন, পুতিন ২০ বছর ধরে ক্ষমতায় রয়েছেন, তার পরেও এই কাণ্ড ঘটাচ্ছেন।

৬৭ বছরের পুতিন ২০ বছরের বেশি সময় ধরে রাশিয়ার নেতা। ১৯৯৯ সাল থেকে হয় তিনি প্রধান মন্ত্রী, নয়ত প্রেসিডেন্ট পদে আসীন।

১৯৯৯ সালের ৯ অগাস্ট থেকে ২০০০ সালের ৭ মে পর্যন্ত তিনি ছিলেন প্রধানমন্ত্রী, ২০০০ সালের ৭ মে থেকে ২০০৮ সালের ৭ মে পর্যন্ত ছিলেন প্রেসিডেন্ট।

২০০৮ সালের ৭ মে তিনি ফের প্রধানমন্ত্রী হন, কার্যভার সামলান ২০১২ সালের ৭ মে পর্যন্ত।

২০১২ সালের ৭ মে থেকে তিনি প্রেসিডেন্ট। ২০১৮ সালের মার্চ মাসে তিনি ৬ বছরের জন্য পুনর্নির্বাচিত হন। যে মেয়াদ শেষ হচ্ছে ২০২৪ সালে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Russian president vladimir putin how could be in power till 2036

Next Story
জল-সাবানই কিন্তু করোনাভাইরাস সংক্রমণ আটকানোর মোক্ষম অস্ত্রCoronavirus, Soap Water
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com