scorecardresearch

বড় খবর

Explained: ইউক্রেনে ভারতীয় পড়ুয়াদের প্রত্যাবর্তন, পরিস্থিতি দেখে নতুন করে পরামর্শদান কেন্দ্রের

সেপ্টেম্বর থেকেই ইউক্রেনে ফেরা শুরু করেছেন ভারতীয় পড়ুয়ারা।

Explained: ইউক্রেনে ভারতীয় পড়ুয়াদের প্রত্যাবর্তন, পরিস্থিতি দেখে নতুন করে পরামর্শদান কেন্দ্রের

ইউক্রেন নিয়ে ভারতীয় পড়ুয়াদের নতুন করে পরামর্শ দিল বিদেশ মন্ত্রক। নতুন পরামর্শেও ভারতীয় নাগরিকদের ইউক্রেন ভ্রমণ নিয়ে সতর্ক করল। ইউরোপের দেশটিতে ‘নিরাপত্তা পরিস্থিতির অবনতি’ ঘটেছে। সেই জন্য ভারতীয় পড়ুয়াদের ইউক্রেন ছাড়তে বলেছে বিদেশ মন্ত্রক।

পরামর্শ মানছেন না পড়ুয়ারা
তবে, সেই নির্দেশিকার দিকে কোনও আগ্রহই নেই ভারতীয় পড়ুয়াদের। তাঁরা উলটে ভারত থেকে ইউক্রেনে ফিরে যাওয়ার দিকে মন দিয়েছেন। যাঁদের মধ্যে বেশিরভাগই ইউক্রেনের মেডিক্যাল কলেজগুলোর এমবিবিএস পড়ুয়া। তার জেরেই ১৯ অক্টোবর নতুন করে নির্দেশিকা বা পরামর্শ জারি করেছে বিদেশ মন্ত্রক।

বিদেশ মন্ত্রকের পরামর্শ
বিদেশ মন্ত্রকের হয়ে ইউক্রেনের ভারতীয় দূতাবাস এই নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকায় বলা হয়েছে, ‘নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটেছে। ইউক্রেনজুড়ে সম্প্রতি সংঘর্ষ বেড়েছে। এই কারণেই ভারতীয় নাগরিকদের ইউক্রেনে ভ্রমণের বিরুদ্ধে পরামর্শ দেওয়া হচ্ছে। বর্তমানে ইউক্রেনে থাকা ছাত্র-ছাত্রী ও ভারতীয় নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া হচ্ছে।’

ভারতীয় দূতাবাস
এর আগে মার্চে ইউক্রেনে রাশিয়ার হামলা বাড়ার পর নয়াদিল্লি ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে তাদের দূতাবাস সরিয়ে নিয়েছিল। কিয়েভের দূতাবাস পোল্যান্ডে স্থানান্তরিত করেছিল। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর ১৭ মে থেকে ফের কিয়েভে ভারতীয় দূতাবাস চালু করেছে নয়াদিল্লি।

আরও পড়ুন- নতুন শাসকদের উঠিয়ে আনল চিন, সকলেই জিনপিঙের পছন্দের, তাঁরা কারা?

সেতুতে হামলা
এরপর সেপ্টেম্বর থেকেই বহু ভারতীয় পড়ুয়া ইউক্রেনে ফিরতে শুরু করেন। ৮ অক্টোবর রাশিয়ার সঙ্গে সংযোগকারী কের্চ ব্রিজে হামলার পর রাশিয়া ও ইউক্রেনের মধ্যে নতুন করে শত্রুতা বেড়েছে। বেড়েছে লড়াইয়ের তীব্রতা। এই কের্চ ব্রিজ রাশিয়ার সঙ্গে সংযোগকারী অত্যন্ত গুরুত্বপূর্ণ পথ। আর, সেই ব্রিজ বা সেতুতে ইউক্রেনের হামলায় স্বভাবতই ক্ষুব্ধ মস্কো।

হামলা বাড়ানোর প্রস্তুতি
তারপরই প্রতিক্রিয়ায়, রাশিয়া জানিয়ে দেয় যে তারা ইউক্রেনের সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যেই রাশিয়া খেরসনের মত ইউক্রেনের শহরে সামরিক আইন জারি করেছে। দীর্ঘ কয়েকমাস যুদ্ধের পর ইউক্রেনের শহরে সামরিক আইন জারি, এই লড়াইয়ে নতুন মাত্রা যোগ করেছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Some indian students returned to war torn ukraine