scorecardresearch

বড় খবর

Explained: প্রধান বিচারপতির মেয়াদ মাত্র ৭৪ দিন, এত অল্পদিন কারা এই পদে ছিলেন?

নিয়ম অনুযায়ী, সুপ্রিম কোর্টের বিচারপতিরা ৬৫ বছর বয়সে অবসর নেন। আর, হাইকোর্টের বিচারপতিরা ৬২ বছর বয়সে অবসর নেন।

Explained: প্রধান বিচারপতির মেয়াদ মাত্র ৭৪ দিন, এত অল্পদিন কারা এই পদে ছিলেন?
শপথ নিচ্ছেন দেশের নতুন প্রধান বিচারপতি।

বিচারপতি উদয় উমেশ ললিত, শনিবার (২৭ আগস্ট) ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন। তিনি হলেন ভারতীয় বিচার বিভাগের ষষ্ঠ প্রধান, যাঁর মেয়াদ ১০০ দিনেরও কম হবে। ললিত ৮ নভেম্বর ৭৪দিনের মেয়াদ শেষে অবসর নেবেন। নিয়ম অনুযায়ী, সুপ্রিম কোর্টের বিচারপতিরা ৬৫ বছর বয়সে অবসর নেন। আর, হাইকোর্টের বিচারপতিরা ৬২ বছর বয়সে অবসর নেন। বিচারপতি ললিতের আগে ভারতীয় বিচার বিভাগের যে প্রধানরা ১০০ দিনেরও কম মেয়াদে শীর্ষপদে ছিলেন, তাঁরা হলেন-

বিচারপতি এস রাজেন্দ্র বাবু। তিনি ২ মে, ২০০৪ থেকে ৩১ মে, ২০০৪ পর্যন্ত ভারতের প্রধান বিচারপতি ছিলেন। দেশের প্রধান বিচারপতি হিসেবে তাঁর কর্মজীবনের মেয়াদ ছিল ৩০ দিন।

বিচারপতি জিবি পট্টনায়েক ৮ নভেম্বর, ২০০২ থেকে ১৮ ডিসেম্বর, ২০০২ পর্যন্ত দেশের প্রধান বিচারপতি ছিলেন। প্রধান বিচারপতি পদে তাঁর মেয়াদ ছিল ৪১ দিন।

বিচারপতি এলএম শর্মা ১৮ নভেম্বর, ১৯৯২ থেকে ১১ ফেব্রুয়ারি ১৯৯৩ পর্যন্ত দেশের প্রধান বিচারপতি ছিলেন। দেশের প্রধান বিচারপতি হিসেবে তিনি ৮৬ দিন দায়িত্বে ছিলেন।

বিচারপতি কমল নারায়ণ সিং। তিনি ২৫ নভেম্বর, ১৯৯১ থেকে ১২ ডিসেম্বর, ১৯৯১ পর্যন্ত প্রধান বিচারপতি ছিলেন। প্রধান বিচারপতি পদে তাঁর মেয়াদ ছিল ১৮ দিনের।

বিচারপতি জে সি শাহ ১৭ ডিসেম্বর, ১৯৭০ থেকে ২১ জানুয়ারি, ১৯৭১ পর্যন্ত প্রধান বিচারপতি ছিলেন। প্রধান বিচারপতি পদে তিনি ৩৬ দিন ছিলেন।

আরও পড়ুন- দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন ইউ ইউ ললিত!

বর্তমান প্রধান বিচারপতি ললিতের পরিবার চার প্রজন্ম ধরে বিচার ব্যবস্থার সঙ্গে যুক্ত। ১৯৮৩ সালের জুন মাসে পরিবারের অন্যদের পথ ধরেই আইনজীবীর কাজ শুরু করেন ললিত। ১৯৮৫ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি বম্বে হাই কোর্টে প্র্যাকটিসে পর দিল্লি হাই কোর্টে যুক্ত হন। পরে ২০০৪ সালে তিনি সিনিয়র অ্যাডভোকেট হন। ২০১৪ সালের ১৩ আগস্ট সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন। ২৬ আগস্ট শেষ হয়েছে বিচারপতি এনভি রমনার মেয়াদ। তারপরই প্রধান বিচারপতির দায়িত্ব গ্রহণ করলেন বিচারপতি উদয় উমেশ ললিত।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Tenures on new chief justice is less than hundred days