scorecardresearch

বড় খবর

Explained: টুইটার নিয়ে মাস্কের উচ্চাভিলাষ এক ভারতীয়ই পূরণ করছেন, জানেন কে?

বছর দুয়েক হল, এই দম্পতির সঙ্গে মাস্কের পরিচয়।

Explained: টুইটার নিয়ে মাস্কের উচ্চাভিলাষ এক ভারতীয়ই পূরণ করছেন, জানেন কে?
শ্রীরাম কৃষ্ণান

ইলন মাস্ককে টুইটারের ক্ষমতা পূর্ণরূপে দখলের জন্য সহায়তা করছেন একজন সফটওয়্যার প্রযুক্তিবিদ। এই প্রযুক্তিবিদের নাম শ্রীরাম কৃষ্ণান। রবিবার (৩০ অক্টোবর) শ্রীরাম কৃষ্ণন ও অন্যান্যরা টুইটারের সানফ্রান্সিসকো সদর দফতরের কাজকর্ম চালিয়েছেন। এই সময় এলন মাস্ক উড়ে গিয়েছিলেন নিউইয়র্কে।

শীর্ষস্তরে মাস্কের রদবদল
ক্ষমতা দখলের পর ইলন মাস্ক সম্প্রতি টুইটারের শীর্ষস্তরে রদবদল করেছেন। তার বদলে নিজের চারপাশে একদল উপদেষ্টাকে তিনি জড় করেছেন। যাঁদের মধ্যে রয়েছে ভেঞ্চার ক্যাপিটালিস্ট ডেভিড স্যাকস, বেশ কয়েকজন ঘনিষ্ঠ ব্যবসায়িক সহযোগী। এছাড়াও রয়েছেন শ্রীরাম কৃষ্ণান নামে একজন ইন্দো-আমেরিকান। কৃষ্ণান আগে টুইটারে কাজ করতেন। তিনি সিলিকন ভ্যালি ইনভেস্টমেন্ট ফার্ম অ্যান্ড্রিসেন হোরোভিটজের একজন অংশীদার। যাকে a16zও বলা হয়। যে সংস্থা মাস্ককে সোশ্যাল মিডিয়া কোম্পানি টুইটার কেনায় সাহায্য করেছে।

কৃষ্ণান ও রামামূর্তির পরিচয়
কৃষ্ণান ও তাঁর স্ত্রী, আরতি রামামূর্তি উভয়ই চেন্নাইতে জন্মগ্রহণ করেছিলেন। গত বছরের জুলাইয়ে দ্য নিউ ইয়র্ক টাইমস-এ প্রকাশিত দম্পতির একটি প্রোফাইল অনুযায়ী তাঁরা ‘সাধারণ মধ্যবিত্ত ভারতীয় হিসেবেই’ বেড়ে উঠেছেন। ওই নিবন্ধটি রামামূর্তিকে উদ্ধৃত করে বলেছে যে তাঁদের ২০০৩ সালে কলেজে দেখা হয়েছিল। তখন তাঁরা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং পড়ছিলেন। তাঁদের দু’জনেরই বয়স ৩৭ বছর। সানফ্রান্সিসকোর নো ভ্যালির আশপাশে থাকেন। তাঁদের এক কন্যা রয়েছে, যার বয়স ২ বছর। নিবন্ধে বলা হয়েছে। তাঁরা সিয়াটেল থেকে ২০১০ সালে পালো অল্টোয় চলে আসেন। সেখানেই থাকতে শুরু করেন।

আরও পড়ুন- রাহুলের ‘ভারত জোড়’র ৫৫ দিন, নাগরিক সমাজের সমর্থন, রোহিত ভেমুলার মায়েরও যোগদান

কোথায় কাজ করেছেন
কৃষ্ণান টুইটার ছাড়াও Yahoo!, Facebook এবং Snap-এ ম্যানেজেরিয়াল পদে ছিলেন। ২০২১ সালে, তিনি Andreesen Horowitz-এ যোগ দেন। এটি ক্লাবহাউসের প্রধান বিনিয়োগকারী। এটি একটি সামাজিক অডিও অ্যাপ। যা ২০২০ সালে প্রকাশিত হয়েছিল। তাঁর স্ত্রী রামামূর্তি Netflix এবং Facebook-এ কাজ করেছেন এবং স্টার্ট-আপস True and Co. and Lumoid-এর দায়িত্বেও ছিলেন। কৃষ্ণান নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ‘আমরা সত্যিই চিরকাল ফ্যানবয় ছিলাম। এখনও আছি। আমরা শুধু প্রযুক্তি পছন্দ করি।’

মাস্কের সঙ্গে পরিচয়
২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্লাবহাউসে কৃষ্ণান এবং রামামূর্তির শো, ‘দ্য গুড টাইমস’-এ মাস্ক উপস্থিত ছিলেন। তাঁরা এর আগে ক্যালিফোর্নিয়ার হথর্নে স্পেসএক্সের সদর দফতরে যাওয়ার সময় মাস্কের সঙ্গে দেখা করেছিলেন। এমনটাই নিউ ইয়র্ক টাইমসের নিবন্ধে লেখা হয়েছে। মাস্ক ছাড়াও এই দম্পতি মার্ক জুকারবার্গ এবং প্রয়াত ফ্যাশন ডিজাইনার ভার্জিল আবলোকেও তাদের শো-এ পেয়েছিলেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: The software technologist sriram krishnan is helping elon musk to takeover at twitter