scorecardresearch

বড় খবর

রাহুলের ‘ভারত জোড়’র ৫৫ দিন, নাগরিক সমাজের সমর্থন, রোহিত ভেমুলার মায়েরও যোগদান

স্বতঃস্ফূর্তভাবে সমাজের বিভিন্নস্তরের মানুষ এই পদযাত্রায় যোগ দিচ্ছেন।

রাহুলের ‘ভারত জোড়’র ৫৫ দিন, নাগরিক সমাজের সমর্থন, রোহিত ভেমুলার মায়েরও যোগদান
রোহিত ভেমুলার মায়ের সঙ্গে রাহুল

রাহুল গান্ধীর ‘ভারত জোড়’ যাত্রা ক্রমশই সাড়া ফেলছে দেশজুড়ে। ইতিমধ্যে এই কর্মসূচি ৫৫ দিনে পৌঁছে গিয়েছে। যাত্রাপথে তেলেঙ্গানায় পৌঁছেছেন রাহুল। এবার তাঁর এই যাত্রাপথে যোগ দিলেন রোহিত ভেমুলার মা-ও। মঙ্গলবারই তাঁর এই মিছিল হায়দরাবাদে প্রবেশ করে। হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের দলিত ছাত্র রোহিত ভেমুলা। তাঁর আত্মহত্যা ২০১৬ সালে এক বিক্ষোভের জন্ম দিয়েছিল। সেই সময় রাহুল ওই বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন। বিক্ষোভকারীদের পাশে দাঁড়িয়েছিলেন। এবার যেন তার প্রতিদান পেলেন।

যাঁকে ঘিরে সেই বিক্ষোভ হয়েছিল সেই রোহিত ভেমুলার মা রাহুলের যাত্রাপথে যোগ দিলেন। সেই ছবি টুইটে প্রকাশ করেছেন কংগ্রেস নেতা। রাহুল জানিয়েছেন, রোহিতের মায়ের এই ‘ভারত জোড়’ যাত্রায় যোগদান তাঁকে লক্ষ্যপূরণে ‘নতুন সাহস’ জোগাল। তিনি লিখেছেন, ‘রোহিতের মায়ের সঙ্গে দেখা করার পরে, আমি এই যাত্রার লক্ষ্যে এগিয়ে যাওয়ার জন্য নতুন করে সাহস এবং মনের নতুন শক্তি পেয়েছি। ভেমুলা সামাজিক বৈষম্য এবং অবিচারের বিরুদ্ধে সংগ্রামের প্রতীক হয়ে থাকবেন।’

বিশ্ববিদ্যালয়ের হস্টেলের ঘরে ২০১৬ সালে রোহিত ভেমুলা আত্মহত্যা করেছিলেন। বছর ২৬-এর রোহিত-সহ চার জনকে এবিভিপি নেতার অভিযোগের ভিত্তিতে সাসপেন্ড করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পালটা, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে বৈষম্য এবং হয়রানির অভিযোগ করেছিলেন রোহিত।

আরও পড়ুন- সেতুতে অতিরিক্ত লোক উঠেছিল, রক্ষণাবেক্ষণেও গাফিলতি ছিল, মানছেন বিশেষজ্ঞরা

তেলেঙ্গানায় রাহুল আরও মোট ছয় দিন তাঁর কর্মসূচি চালাবেন। এই রাজ্যে শাসন ক্ষমতায় রয়েছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি। যার নতুন নামকরণ হয়েছে ভারত রাষ্ট্র সমিতি। সেখানে কংগ্রেসের প্রতি এই সমর্থন দেখে স্বভাবতই আপ্লুত স্থানীয় কংগ্রেস নেতৃত্ব। বিভিন্ন সুশীল সমাজের সংগঠন, স্বেচ্ছাসেবক, এনজিও ও শ্রমিক ইউনিয়নগুলো সমাজের সর্বস্তরে ‘ভারত জোড়’ যাত্রার প্রভাব পড়েছে। বিভিন্নস্তরের মানুষের ভিড়ে ক্রমশ এই যাত্রা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে।

কংগ্রেস নেতারা জানিয়েছেন যে গত ৫৫ দিনের যাত্রাপথে দেখা গিয়েছে যে রাহুলের প্রতি দেশবাসীর বিশ্বাস ক্রমশ বাড়ছে। নাগরিক সমাজের সদস্যরা দলে দলে রাহুলের সঙ্গে দেখা করতে আসছেন। স্থানীয় বাসিন্দারা শান্তি, সম্প্রীতি, গণতন্ত্রের সুরক্ষার স্বার্থে কংগ্রেসের এই পদযাত্রায় যোগ দিয়েছেন। একইভাবে তেলেঙ্গানা ফেডারেশন অফ ট্রেড ইউনিয়ন, প্রবাসী মিত্র শ্রমিক ইউনিয়নের মতো বিভিন্ন গোষ্ঠীর বিপুলসংখ্যক সদস্য, শিক্ষাবিদ, অধ্যাপকরা স্বেচ্ছায় ‘ভারত জোড়’ যাত্রাকে সমর্থন জানিয়েছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mother of rohit vemula joins with rahul