scorecardresearch

বড় খবর

Explained: সেতুতে অতিরিক্ত লোক উঠেছিল, রক্ষণাবেক্ষণেও গাফিলতি ছিল, মানছেন বিশেষজ্ঞরা

তাহলে কি বিরোধীদের অভিযোগই সত্যি, উঠছে সেই প্রশ্ন।

Explained: সেতুতে অতিরিক্ত লোক উঠেছিল, রক্ষণাবেক্ষণেও গাফিলতি ছিল, মানছেন বিশেষজ্ঞরা

রবিবার গুজরাটের মোরবিতে সেতু ভেঙে ১৩৪ জনের মৃত্যু হয়েছে। যে সেতু ভেঙে দুর্ঘটনাটি ঘটেছে, সেটা একটা ঝুলন্ত সেতু। এই সেতুটি তারের সাহায্যে মাচ্ছু সেতুর ওপর ঝুলছিল।

ঝুলন্ত সেতু কী?
একটি ঝুলন্ত সেতুর মৌলিক কাঠামোগত উপাদানগুলোর অন্যতম দুই বা ততোধিক প্রধান তার। যা সেতুর উভয় প্রান্তে টাওয়ারগুলোর সঙ্গে সংযোগ রক্ষা করে। আর, এই প্রধান তার থেকে ঝুলে পড়া একের পর এক সহযোগী তার সেতুকে বেঁধে রাখে প্রধান তারের সঙ্গে। যার কাজ মূলত সেতুর ওজন ও যাত্রীর বোঝা বহন করা। এই গোটা ভারসাম্য ততক্ষণই বজায় থাকে, যতক্ষণ না-পর্যন্ত ওজন সীমা ছাড়িয়ে যায়। পাশাপাশি, ব্রিজটিকে বেশিদিন টিকিয়ে রাখার আরেকটি শর্ত হল, এটা বেশি দোলানো যাবে না।

কেন ভেঙে পড়ল?
এখনও তদন্ত চলছে। তবে, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ঝুলন্ত সেতুর দুটি পূর্বশর্তই লঙ্ঘিত হয়েছিল। যার অর্থ, অতিরিক্ত ওজন ব্রিজটির ওপর চাপানো হয়েছিল। আর, সেতুটিকে দোলানোও হয়েছিল। সিপাহি বিদ্রোহের বেশ কয়েকবছর পরে তৈরি এই সেতু গত ছয় মাস ধরে মেরামত করা হয়েছে। কয়েকদিন আগে ফের চালু করা হয়েছিল। ভেঙে পড়ার সময় প্রত্যক্ষদর্শীদের দাবি, ব্রিজটিতে ৪০ জনেরও বেশি লোক উঠেছিল। প্রচুর লোক থাকায় সেতুটি খুব দোলও খেয়েছে।

আরও পড়ুন- ব্রিটিশ আমলের মোরবি ব্রিজ, একসঙ্গে ১৫ জনের ওঠার অনুমতি ছিল, বলছে পুরনথিই

অবাক হয়েছেন বিশেষজ্ঞও
সেতু ভাঙার ভিডিও ফুটেজ ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। তা দেখে রীতিমতো অবাক কানপুর আইআইটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক সুদীপকুমার মিশ্র। তিনি স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞ। তাঁর কথায়, সেতুটি রীতিমতো অস্বাভাবিকভাবে ভেঙে পড়েছে। সুদীপকুমার মিশ্র বলেন, ‘এখনও সব তথ্য জানতে পারিনি। তবে, প্রকাশিত ভিডিওগুলোর ওপর ভিত্তি করে বলতে পারি, যেভাবে পুরো সেতুটি ভেঙে পড়েছে, তাতে আমি বেশ অবাকই হয়েছি। কারণ, এই ধরনের ঘটনায় সাধারণত এক বা দুটি তার ছিঁড়ে যায়। সেতুটি ভেঙে যায়। বাকি কাঠামোগুলো ভেঙে পড়ার আগে ঝুলে যায়। আর, এটা খুব ধীরে ঘটে।’

বিশেষজ্ঞর বক্তব্য
ভিডিও দেখে সেতুটি ঠিক কতটা মেরামত করা হয়েছিল, তা নিয়েই প্রশ্ন তুলছেন বিশেষজ্ঞরা। অধ্যাপক সুদীপকুমার মিশ্র বলেন, ‘ভিডিও দেখে মনে হয়েছে, সমস্ত তার বা সেতুর পুরো কাঠামোই বেশ দুর্বল ছিল। অথবা ক্ষয়ে গিয়েছিল। এটা অনেক পুরোনো সেতু। তাই এটা হতেই পারে। কিন্তু, আমরা জানতে পারছি যে সম্প্রতি এই সেতু মেরামত করা হয়েছিল। রক্ষণাবেক্ষণ করা হয়েছিল। তাহলে সেটা কীরকম রক্ষণাবেক্ষণ বা মেরামত করা হয়েছিল?’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: What could have happened in morbi of gujarat