বড় খবর

জ়িম্বাবোয়েকে সাসপেন্ড করল আইসিসি, এর ফল কী হবে

১৯৯০-এ জ়িম্বাবোয়ে সমস্ত শক্তিশালী ক্রিকেট খেলিয়ে দলগুলির দিকেই চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারত। ১৯৯৯ বিশ্বকাপে তারা ভারত ও দক্ষিণ আফ্রিকাকে হারায়। এর পর থেকেই পতনের শুরু।

Zimbabwe suspend, ICC
আইসিসি-র ফান্ড থেকে বঞ্চিত হবে জ়িম্বাবোয়ে ক্রিকেট দল

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)-এর জ়িম্বাবোয়েকে সাসপেন্ড করার সিদ্ধান্তের ফলে ক্রিকেট বিশ্ব আকারে আরও খর্বিত হয়ে পড়ল। যে খেলায় মাত্র ১২টি দেশ অংশগ্রহণ করেন সে খেলায় কোনও একটি পূর্ণ সদস্য দেশকে সাময়িকভাবে হলেও হারানো কোনও কাজের কথা নয়।

কিন্তু তা সত্ত্বেও আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বৃহস্পতিবার লন্ডনে পূর্ণাঙ্গ কাউন্সিলের বৈঠকে বলেছেন, “কোনও একটি সদস্য দেশকে সাসপেন্ড করার সিদ্ধান্ত হালকা ভাবে নিচ্ছে না গভর্নিং বডি, কিন্তু খেলাকে রাজনৈতিক হস্তক্ষেপমুক্ত রাখতেই হবে।”

আরও পড়ুন, ১১-র বেশিও খেলোয়াড় এবার এক দলে! ক্রিকেটে চালু যুগান্তকারী নিয়ম

এই সাসপেনশনের ফলে জ়িম্বাবোয়েকে দেওয়া আইসিসির ফান্ড ফ্রিজ় হয়ে যাবে। তার কারণও রয়েছে। আইসিসি তার সদস্য বোর্ডগুলিকে অর্থ দেয় মার্কিন ডলারে। গভর্নিং বডির আশঙ্কা জ়িম্বাবোয়ে সরকার তা নিয়ে নিতে পারে। জ়িম্বাবোয়ে সরকারের স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিশন জ়িম্বাবোয়ে ক্রিকেট নামক নির্বাচিত বডিকে এ বছরের জুন মাসে সাপেন্ড করে দিয়েছে, যা স্পষ্টত সরকারি হস্তক্ষেপ।

১৯৯০-এ জ়িম্বাবোয়ে সমস্ত শক্তিশালী ক্রিকেট খেলিয়ে দলগুলিকেই চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারত। ১৯৯৯ বিশ্বকাপে তারা ভারত ও দক্ষিণ আফ্রিকাকে হারায়। এর পর থেকেই পতনের শুরু। রবার্ট মুগাবের আমসে দেশজোড়া রাজনৈতিক ও অর্থনৈতিক চাপান-উতোর ক্রিকেটকে প্রভাবিত করে। ২০০৪ সালে খেলোয়াড়রা বিদ্রোহ করেন। শীর্ষ খেলোয়াড়রা একযোগে দেশ ছাড়েন।

এর ফলশ্রুতিতে জ়িম্বাবোয়ে ক্রিকেট বোর্ড আভ্যন্তরীণ সংকটের মুখে পড়ে। ঢুকে পড়ে দুর্নীতি। জ়িম্বাবোয়ের ক্রিকেট তলানিতে পৌঁছয়। মনে রাখতে হবে, ২০১৭ সালে ক্রিকেট বোর্ডের আর্থিক রিপোর্টে ১৯ মিলিয়ন ডলার ঋণের কথা জানার পর গত বছরেই জ়িম্বাবোয়ে ক্রিকেট আইসিসি-র কাছ থেকে আর্থিক সাহায্য পায়।

আরও পড়ুন, এনআরসি তালিকা প্রকাশের পর ভারত কি সত্যিই কাউকে ফেরত পাঠাতে পারে

এই প্রথমবার আইসিসি কোনও পূর্ণ সদস্য দেশকে সাসপেন্ড করল। কিছু অ্যাসোসিয়েট সদস্য দেশ এখনও সাসপেনশনের আওতায় রয়েছে। মনোহর বলেন, আইসিসি চায় জিম্বাবোয়েতে ক্রিকেট চলুক আইসিসির সংলিধান মোতাবেক। যদিও অর্থ ছাড়া জ়িম্বাবোয়েতে ক্রিকেট চলতে পারবে না এবং সম্ভবত তারা অক্টোবর মাসে ওয়ার্লড টি ২০ কোয়ালিফায়ারে অবতীর্ণ হবে না।

জ়িম্বাবোয়ের অধিনায়ক ব্র্যান্ডন টেলর এ ব্যাপারে একটি টুইট করে দুঃখপ্রকাশ করেছেন।  তিনি প্রশ্ন তুলেছেন জ়িম্বাবোয়ের স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিটির দিকে।

Read the Full Story in English

Web Title: Zimbabwe cricket suspend by icc results of it

Next Story
এনআরসি তালিকা প্রকাশের পর ভারত কি সত্যিই কাউকে ফেরত পাঠাতে পারেAssam NRC, Foreigners Tribunal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com