scorecardresearch

বড় খবর

FIFA Football World Cup 2018, Belgium vs Panama: মাঠে নামছে ডার্ক হর্স বেলজিয়াম

FIFA Football World Cup 2018, Belgium, Panama: আজ রাতে সোচির ফিস্ত স্টেডিয়ামে নামছে রবার্টো মার্টিনেজের বেলজিয়াম। এই দলটাকে ঘিরে কিন্তু প্রত্যাশার পারদ তুঙ্গে। ফুটবল পণ্ডিতদের বিচারে ২১ তম বিশ্বকাপের অন্যতম ফেভারিট রেড ডেভিলস

FIFA Football World Cup 2018, Belgium vs Panama
FIFA Football World Cup 2018, Belgium vs Panama: মাঠে নামছে টুর্নামেন্টের ডার্ক হর্স বেলজিয়াম

FIFA Football World Cup 2018, Belgium, Panama: আজ রাতে সোচির ফিস্ত স্টেডিয়ামে নামছে রবার্টো মার্টিনেজের বেলজিয়াম। এই দলটাকে ঘিরে কিন্তু প্রত্যাশার পারদ তুঙ্গে। ফুটবল পণ্ডিতদের বিচারে ২১ তম বিশ্বকাপের অন্যতম ফেভারিট বেলজিয়াম। কেভিন ডি ব্রুইন, ইডেন হ্যাজার্ডদেরই ডার্ক হর্স ধরা হচ্ছে।

বেলজিয়ামের  ফিফা র‌্যাঙ্কিং ৩। সেখানে তাদের প্রতিপক্ষ পানামা দাঁড়িয়ে ৫৫ নম্বরে। বোঝাই যাচ্ছে কাদের পাল্লা কতটা ভারি। বেলজিয়ামের কাছে গোল বন্যায় ভেসে যাবে পানামা। এমনটাই মনে করছেন অনেকে। এখনও পর্যন্ত এই দুই দল মুখোমুখি হয়নি আগে। এই প্রথম সামনাসামনি তারা।

বেলজিয়াম নিয়ে দু’একটি তথ্য:

 

শেষ ন’টি বিশ্বকাপেরই প্রথম ম্যাচে হারেনি। পাঁচটি জয় ও তিনটি ড্র রয়েছে রেড ডেভিলসের। শুধু ১৯৮৬-তে মেক্সিকোর বিরুদ্ধে হারতে হয়েছিল তাদের।

১৯৭০-এর  পর থেকে বেলজিয়াম কখনই বিশ্বকাপের প্রথম ম্যাচে দু’গোলের বেশি গোল করেনি। সেবার তারা এল সালভাদোরকে ৩-০ হারিয়েছিল।

ইংল্যান্ড, জার্মানি ও স্পেনের সঙ্গে বেলজিয়ামই ইউরোপিয়ান কোয়ালিফাইং রাউন্ডে অপ্রতিরোধ্য ছিল।

 

আরও পড়ুন: FIFA World Cup 2018: এই বিশ্বকাপের তিন ডার্ক হর্স

দেখে নেওয়া যাক পানামাকেও:

গ্যাব্রিয়েল তোরেস ও রোমান তোরেস কোয়ালিফাইং রাউন্ডে দেশের হয়ে দু’গোল করেই সর্বোচ্চ গোলদাতা হয়ে যান।

পানামা রাশিয়াতে এসেছে নেগেটিভ গোল ডিফারেন্সে (-১), কনকাকাফের কোয়ালিফাইংয়ের শেষ রাউন্ডে তারা ১০ ম্যাচের মধ্যে মাত্র তিন ম্যাচ জিতেছে।

রাশিয়ায় পানামার স্কোয়াডই পঞ্চম প্রবীণতম। তাদের ফুটবলারদের গড় বয়স ২৮.৯।

হার্নান ডারিও গোমেজ চতুর্থ কোচ হিসেবে বিশ্বকাপে তিনটি পৃথক দেশকে কোচিং করানোর নজির গড়ছেন। ৯৮-তে কলম্বিয়া ও ২০০২-তে ইকুয়েডরকে কোচিং করান তিনি। হেনরি মিশেল চারটি পৃথক দেশের কোচ ছিলেন। কার্লোস অ্যালবার্তো ও বোরা মিলুটিনোভিচ পাঁচটি দেশকে বিশ্বকাপে কোচিং করান।

Stay updated with the latest news headlines and all the latest Fifa news download Indian Express Bengali App.

Web Title: Fifa football world cup 2018 belgium vs panama preview