FIFA World Cup 2018: এই বিশ্বকাপের তিন ডার্ক হর্স

এবছর অনেক দেশই তাঁদের সেরা ফুটবলারদের রাশিয়া পাঠালেও এই বিশ্বকাপে যেকোন দিন অঘটন ঘটাতে পারে এই তিনটি দেশ।

By: Kolkata  Jun 13, 2018, 19:41:41 PM

ফুটবল বিশ্বে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে ফিফা ওয়ার্ল্ড কাপ ২০১৮’য় বাজি ধরছে মোট ৩২টি দেশ। গত বিশ্বকাপের মতই এবছরও চমক দিতে পারে অপ্রত্যাশিত কিছু দল। লাইমলাইটের বাইরে থাকা তারকাহীন এই দলগুলোই অনেকসময়ই দর্শকদের দারুন ফুটবল দেখার আসল প্রত্যাশা পূরণ করে। ২০১৮ বিশ্বকাপেও কি সেরকমই কিছু অঘটন ঘটাবে কালো ঘোড়ারা? কোন কোন দল দিতে পারে এই চমক? আসুন দেখে নেওয়া যাক।

বেলজিয়াম

এই বিশ্বকাপে আন্ডারডগ হিসাবে ফুটবল অনুরাগীদের তালিকায় নিঃসন্দেহে শীর্ষ স্থান দখল করে নেবে রবার্তো মার্টিনেজ এবং তাঁর ছেলেরা। গত তিন বছর ধরে বেলজিয়াম খাতায় কলমে দুর্দান্ত হয়ে উঠলেও মাঠে নেমে প্রত্যাশা পূরণ করতে পারেনি। ২০১৬-র ইউরো কাপই তার প্রকৃষ্ট উদাহরণ।
গোলরক্ষক থিবাউ থেকে দলের আক্রমণাত্মক জুটি ইডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুয়েন এবং রোমেলু লুকাকু যেকোন টিমের বিপক্ষেই মারাত্মক হয়ে উঠতে পারেন। তবে প্রায়শই অতিরিক্ত আত্মবিশ্বাসের জন্য এঁরা দেশের হয়ে সেভাবে জ্বলে উঠতে পারেননি। বেলজিয়ামের ফুল ব্যাক ইয়ানিক ক্যারাসকো এবং থমাস মিউনিয়ারের বড় দলের বিপক্ষে তেমন অভিজ্ঞ নন। সে জন্য বিপক্ষ দল কিছি বাড়তি সুবিধাও পেয়ে যেতে পারে।
তবে মনে রাখতে হবে ২০১৪ বিশ্বকাপে বেলজিয়াম কোয়ার্টার ফাইনালে উঠেছিল এবং এবারের বিশ্বকাপে তারা যে তেমন কোনও অঘটন ঘটাতে পারবে না একথা হলফ করে কেউ বলতে পারবেন না।

বেলজিয়াম বিশ্বকাপ দল-

গোলকিপার : থিবাউ কুর্তোয়া, কুন কাস্তিলস, সাইমন মিগনোলেট

ডিফেন্ডার : টবি আল্ডারভাইরেল্ড, ডেড্রিক বোয়াতা, লিয়েন্ডার ডেনডোনকার, লরেন্ত চিমান, ক্রিশ্চিয়ান কাবাসিল, ভিনসেন্ত কম্পানি, জর্ডান লুকাকু, থমাস মিউনিয়ার, থমাস ভারমালেন, ইয়ান ভের্তঘেন।

মিডফিল্ডার : ইয়্যানিক কারাস্কো, কেবিন ডি ব্রুইন, নাসের চাডলি, মুসা দেম্বেলে, মারুয়ান ফেলাইনি, ইডেন হ্যাজার্ড, থর্গান হ্যাজার্ড, আদনান জানুজাজ, ড্রিস মের্টেন্স, ইয়োরি টিলেমান্স, এক্সেল উইটসেল।

ফরোয়ার্ড : মিচি বাতশুয়াই, ক্রিশ্চিয়ান বেনটেকে ও রোমেলু লুকাকু।

 

আরও পড়ুন FIFA World Cup 2018: লুকাকুর পায়ে কোস্টা রিকা বধ বেলজিয়ামের, খুঁড়িয়ে মাঠ ছাড়লেন হ্যাজার্ড

ক্রোয়েশিয়া

১৯৯৮ সালের সেমি-ফাইনালিস্ট এই দলটিকে পরবর্তী বিশ্বকাপগুলোতে আর খুঁজে পাওয়া যায়নি। যথেষ্ট পরিণত দল হওয়া সত্ত্বেও তারা ২০০৬ এবং ২০১৪ বিশ্বকাপে কিছুই করতে পারেনি।

তবে এবছর দলের মিডফিল্ডে থাকছেন ইভান রাকিটিচ এবং ইভান পেরিসিকের মত অভিজ্ঞ দুই ফুটবলার। এঁদের পাশে ২০১৮-র উয়েফা চ্যাম্পিয়নস লিগজয়ী দলের সদস্য লুকা মর্ডিচের উপস্থিতি যে কোনও দলের ত্রাস হয়ে উঠতে পারে। স্ট্রাইকার মারিও মানজুকিচ এবং নিকোলা কালিনিচও বড় দলেগুলির চিন্তার কারণ হয়ে উঠতে পারেন। খুব স্বাভাবিকভাবেই ক্রোয়েশিয়াও এই বিশ্বকাপের অন্যতম কালো ঘোড়া।

ক্রোয়েশিয়া বিশ্বকাপ দল

গোলরক্ষক : লভ্রে কালিনিচ, দানিজেল সুবাসিচ, দমিনিক লিভাকোভিচ।

ডিফেন্ডার : ভেদ্রান করলুকা, দোমাগোজ ভিদা, ইভান স্ট্রাইনিচ, দেজান লোভরেন, সিমে ভ্রাসালজকো, হোসেপ পাইভেরিচ, টিন জেডভাজ, মাতেজ মিত্রোভিচ, দুজে সেলেটা-কার।

মিডফিল্ডার : লুকা মড্রিচ, ইভান রাকিটিচ, মাতিও কোভাকিচ, মিলান বাডেলজ, মার্সেলো ব্রোজোভিচ, ফিলিপ ব্র্যাডারিচ।
ফরোয়ার্ড : মারিও মানজুকিচ, ইভান পারিসিচ, নিকোলা কালিনিচ, আন্দ্রে ক্রামারিচ, মার্কো পিজাকা, আন্তে রেবিচ।

উরুগুয়ে

দুবার বিশ্বকাপ জয়ী দল উরুগুয়ে বিশ্বকাপ কোয়ালিফায়ারে দ্বিতীয় হয়ে ইতিমধ্যেই তাঁদের ফর্ম বুঝিয়ে দিয়েছেন। লুইস সুয়ারেজ এবং এডিনসন কাভানির স্ট্রাইকিং জুটি এই বিশ্বকাপের অন্যতম সেরা হয়ে ওঠা শুধু সময়ের অপেক্ষা। কোয়ালিফায়ারে এই জুটি দু ডজনেরও বেশি বার প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন।

তবে ২০১৮ বিশ্বকাপে কিছু বিষয় তাঁদের মাথায় চিন্তার ভাঁজও ফেলে দিতে পারে। যেমন দলের ডিফেন্ডার দিয়েগো গোডিন, মার্টিন ক্যাসেরাস এবং ম্যাক্সিমিলানো পেরেইরা, এই তিনজনই এখন তিরিশের কোঠায়। মিডফিল্ডার নাহিটান নানডেজ এবং মাটিয়াস ভেসিনো ক্লাব ফুটবলে খুব একটা ছন্দে ছিলেন না।

তবুও লা সেলেস্তে এই টুর্নামেন্টের অন্যতম ডার্ক হর্স । তবে নিজেদের সেরাটা তুলে ধরতে তাঁদের গ্রুপ এ’তে হারাতে হবে রাশিয়া, ইজিপ্ট এবং সৌদি আরব প্রমুখ টিমকে।

 

আরও পড়ুন: FIFA World Cup 2018: ভুলে যান সালাহকে, বিশ্বকাপে ইতিহাস লিখতে চলেছেন মিশরের এল-হাদারি

 

উরুগুয়ে বিশ্বকাপ দল

গোলরক্ষক : ফার্নান্দো মুসলেরা, মার্টিন সিলভা, মার্টিন কামপানা।

ডিফেন্ডার : মার্টিন ক্যাসেরাস, সেবাস্টিয়ান কোতেস, হোসে মারিয়া গিমেনেজ, দিয়েগো গোডিন, ম্যাক্সিমিলিয়ানো পেরেইরা, গ্যাস্টন সিলভা, গুইলারমো ভারেলা।

মিডফিল্ডার : গিওর্গিয়ান ডি আরাসকায়েটা, রদ্রিগো বেনটানকার, দিয়েগো লাক্সাল্ট, নাহিটান নানডেজ, ক্রিস্টিয়ান রডরিগুয়েজ, কার্লোস সানচেজ, লুকাস টোরেইরা, মাটিয়াস ভেসিনো।

ফরোয়ার্ড : এডিনসন কাভানি, ম্যাক্সিমিলিয়ানো গোমেজ, লুইস সুয়ারেজ, ক্রিস্টিয়ান স্টুয়ানি।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Sports News in Bengali.


Title: FIFA World Cup 2018: এই বিশ্বকাপের তিনটি কালো ঘোড়া

Advertisement

Advertisement

Advertisement