FIFA World Cup 2018 Spain vs Portugal: বিশ্বকাপের হ্যাটট্রিক সংখ্যা রোনাল্ডোরও, পরিসংখ্যানের নতুন ইতিহাস

FIFA World Cup 2018 Spain vs Portugal: সিআর সাত, একাই দিলেন মাত! রোনাল্ডোর বিধ্বংসী ফর্ম এবং হ্যাটট্রিকের মেগা শোয়ের পর সোশ্যাল মিডিয়া প্রশ্ন তুলেছে, খেলাটা এগারো জনের নাকি একের?

By: Sochi  Updated: June 16, 2018, 02:09:31 PM

সিআর সাত, একাই দিলেন মাত! এমনটাই বলা যায় স্পেন বনাম পর্তুগাল ম্য়াচের পর। ফের একবার ফুটবলের চিরাচরিত বিতর্ক উস্কে দিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ফ্রাইডে ব্লকব্লাস্টার।

রোনাল্ডোর বিধ্বংসী ফর্ম ও আগুনে হ্যাটট্রিকের মেগা শোয়ের পর সোশ্যাল মিডিয়া প্রশ্ন তুলেছে, খেলাটা এগারো জনের নাকি একের? সোচির দ্য ফিস্ত অলিম্পিক স্টেডিয়ামে একাই স্প্যানিশ আর্মাডা রুখে দিলেন রোনাল্ডো। ছ’গোলের থ্রিলার শেষ হল ৩-৩ গোলে। অমীমাংসিত ম্যাচে পর্তুগিজ জাদুকরের তিন গোলের ম্যাজিকে এখন আচ্ছন্ন ফুটবল ব্রহ্মাণ্ড।

ছোট করে ম্যাচটা তুলে ধরলে অনেকটা এরকম দাঁড়ায়। ম্যাচের চার মিনিটে পর্তুগালকে পেনাল্টিতে গোল করে এগিয়ে দিলেন রোনাল্ডো। এর ১৬ মিনিট পরেই দিয়েগো কোস্তা ড্রিবলিং আর টাইমিংয়ের যুগলবন্দিতে স্পেনকে সমতায় ফেরালেন। ৪৪ মিনিটে ফের সিআর সেভেন।তাঁর বুলেট শট ঠিকমতো গ্রিপ করতে না পেরে গোল খেয়ে যান বিশ্ববন্দিত ডেভিড ডি গিয়া।

বিরতিতে ২-০ এগিয়ে মাঠ ছাড়েন রোনাল্ডো অ্যান্ড কোং। দ্বিতীয়ার্ধের ৫৫ মিনিটে গোল শোধ করলেন সেই কোস্তাই। মাঠে তখন স্প্যানিশ আধিপত্য়। কোস্তার গোলের তিন মিনিটের মধ্য়েই নাচোর পা থেকে বজ্রপাত পর্তুগালের তে-কাঠিতে। স্পেন এগিয়ে গেল ৩-২ ব্যবধানে। গ্যালারি  তখন শুধুই স্পেন-ময়। কিন্তু রোনাল্ডো মনে মনে হয়তে বলছিলেন, ‘পিকচার আভি বাকি হ্যায়’। ৮৮ মিনিটে গোলমেশিন মোড বদলে হয়ে গেলেন ফ্রি-কিক স্পেশালিস্ট। রোনাল্ডোর কথা অক্ষরে অক্ষরে পালন করা টেলস্টারও পৌঁছে গেল তার অভিষ্ট লক্ষ্যে। ‘রাইট হিয়ার, রাইট নাও’ সেলিব্রেশন বুঝিয়ে দিল কেন তিনি এই গ্রহের সেরাদের একজন।

আরও পড়ুন: Chhetri 100: জানেন তো? রোনাল্ডো-মেসির পরেই এখন সুনীল!

রোনাল্ডোর এই হ্যাটট্রিক রেকর্ডের বইতে যোগ করল আরও অনেকগুলো পাতা:

১) পেলে, উই সিলার, মিরোস্লাভ ক্লোজের পর চতুর্থ ফুটবলার হিসেবে টানা চার বিশ্বকাপে গোল করলেন রোনাল্ডো।

২) ইউসেবিও (১৯৬৬) ও পাউলেতার (২০০২) পর তৃতীয় পর্তুগিজ হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিক করলেন রোনাল্ডো।

৩) অবিশ্বাস্য হলেও সত্যি! ক্লাব ও দেশ মিলিয়ে রোনাল্ডোর এটি ৫১ তম হ্যাটট্রিক, ঘটনাচক্রে ফুটবল বিশ্বকাপেরও এটি ৫১ তম হ্যাটট্রিক

৪) দেশের জার্সিতে এটি হ্যাট্রিকের ডবল হ্যাটট্রিক, অর্থাৎ হ্যাটট্রিক নম্বর ৬

৫) আন্তর্জাতিক ফুটবলে রোনাল্ডোই এখন যুগ্মভাবে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। ১৫১ ম্যাচে ৮৪ গোল করা হয়ে গেল তাঁর। হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাস ৮৯ ম্যাচে ৮৪টি গোল করেছিলেন। সিআর সেভেনের সামনে এখন শুধুই ইরানের আলি দেই। ১৪৯ ম্যাচে ১০৯ গোল রয়েছে তাঁর।

৬) বিশ্বকাপের ইতিহাসে রোনাল্ডো প্রথম ফুটবলার যিনি স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করলেন।

৭) হ্যাটট্রিকের দিন রোনাল্ডোর বয়স ছিল ৩৩ বছর ১৩১ দিন। বিশ্বকাপের জ্যেষ্ঠতম ফুটবলার হিসেবেই এই নজির গড়লেন তিনি। এর আগে নেদারল্যান্ডসের রব রেনসেনব্রিঙ্ক ১৯৭৮-এর বিশ্বকাপে ইরানের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন ৩০ বছর ৩৩৬ দিন বয়সে।

৮) প্রথম ফুটবলার হিসেবে টানা ন’টি আন্তর্জাতিক ম্যাচে গোল করার নজির গড়লেন সিআর সেভেন।

 

স্পেন-পর্তুগাল ম্যাচ যদি না-দেখে থাকেন, তাহলে হাইলাইটস দেখে নিন:

(ভিডিও সৌজন্যে: FIFATV)

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Fifa News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Fifa world cup 2018 records milestones ronaldo spain vs portugal

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement