scorecardresearch

বড় খবর

সংসদে জঙ্গি হামলার ২০ বছর পার: শহিদদের স্মৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর

২০০১-এ সংসদ ভবনে পাক মদতপুষ্ট জঙ্গিরা হামলা চালায়। জঙ্গি হামলা রুখতে গিয়ে শহিদ হয়েছিলেন নিরাপত্তাবাহিনীর ৮ কর্মী।

20 years of 2001 Parliament attack: PM Narendra Modi, President Kovind pay tributes
২০০১ সালের ১৩ ডিসেম্বর সংসদ ভবনে জঙ্গিরা হামলা চালায়। (এক্সপ্রেস আর্কাইভ)

সংসদে জঙ্গি হামলার পর ২০ বছর অতিক্রান্ত। ২০০১-এর আজকের দিনেই পাক মদতপুষ্ট জঙ্গিরা নিশানা করেছিল ভারতীয় গণতন্ত্রের পীঠস্থানকে। জঙ্গিদের রুখতে গিয়ে শহিদ হয়েছিলেন নিরাপত্তাবাহিনীর ৮ কর্মী। আজ তাঁদের সেই আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

পাক মতপুষ্ট জঙ্গিরা ২০০১ সালে সংসদ ভবনে হামলা চালায়। আগ্নেয়াস্ত্র নিয়ে তারা ঢুকে পড়ে সংসদ ভবন চত্বরে। তবে সংসদ ভবন চত্বরেই নিরাপত্তাবাহিনীর সামনে পড়ে যায় জঙ্গিরা। শুরু হয় গুলির লড়াই। রক্ষক্ষয়ী সেই লড়াই চালিয়ে জঙ্গিদের রুখে দেন নিরাপত্তাবাহিনীর সদস্যরা। সংসদ ভবন চত্বরেই তাঁদের গুলিতে নিহত হয় ৫ জঙ্গি। তবে জঙ্গিগের গুলিতেও শহিদ হয়েছিলেন দেশের নিরাপত্তাবাহিনীর ৮ সদস্য।

২০০১-এর সেই শহিদদের প্রতি আজ শ্রদ্ধাজ্ঞাপন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর। টুইটে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, “নিরাপত্তাবাহিনীর কর্মীদের সর্বোচ্চ আত্মত্যাগ দেশকে অনুপ্রাণিত করে চলেছে। ২০০১-এ সংসদে হামলার সময় কর্তব্যরত অবস্থায় যাঁরা শহিদ হয়েছিলেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানাই। তাঁদের সেবা এবং আত্মত্যাগ দেশের প্রতিটি নাগরিককে অনুপ্রাণিত করে চলেছে।”

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও টুইটে এদিন সংসদ ভবনে হামলায় নিহত নিরাপত্তাকর্মীদের স্মৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন। টুইটে রাষ্ট্রপতি এদিন লিখেছেন, “সেই সাহসী নিরাপত্তাকর্মীদের শ্রদ্ধা জানাই, যাঁরা ২০০১ সালের এই দিনে তাঁদের জীবন দিয়েছিলেন। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের সংসদকে নৃশংস সন্ত্রাসবাদী হামলার হাত থেকে রক্ষা করেছিলেন। তাঁদের সর্বোচ্চ আত্মত্যাগের জন্য দেশ চিরকাল তাঁদের কাছে কৃতজ্ঞ থাকবে।”

টুইটে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লিখেছেন, “নিরাপত্তাবাহিনীর কর্মীদের সাহস ও বীরত্বকে সেলাম জানাই। ভারতীয় গণতন্ত্রের মন্দির সংসদ ভবনকে কাপুরুষোচিত সন্ত্রাসবাদী হামলা থেকে রক্ষা করতে গিয়ে তাঁরা সর্বোচ্চ আত্মত্যাগ করেছেন। আপনাদের অতুলনীয় বীরত্ব ও আত্মত্যাগ আমাদের সবসময় দেশ সেবায় অনুপ্রাণিত করবে।”

আরও পড়ুন- মোদীর অ্যাকাউন্ট হ্যাক, এবার কেন্দ্রের কর্তাদের জিজ্ঞাসাবাদের মুখে Twitter, Google

নিরাপত্তাবাহিনীর বীর যোদ্ধাদের শ্রদ্ধাজ্ঞাপনে টুইটে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং লিখেছেন, “২০০১-এ সংসদ ভবনে হামলার সময় যাঁরা জীবন উৎসর্গ করেছিলেন সেই সাহসী নিরাপত্তাকর্মীদের প্রতি আমার শ্রদ্ধাঞ্জলি। দেশ তাঁদের সাহসিকতা এবং সর্বোচ্চ আত্মত্যাগের জন্য কৃতজ্ঞ থাকবে।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 20 years of 2001 parliament attack pm narendra modi president kovind pay tributes