scorecardresearch

মোদীর অ্যাকাউন্ট হ্যাক, এবার কেন্দ্রের কর্তাদের জিজ্ঞাসাবাদের মুখে Twitter, Google

শনিবার মাঝরাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টটি হ্যাক করা হয়।

মোদীর অ্যাকাউন্ট হ্যাক, এবার কেন্দ্রের কর্তাদের জিজ্ঞাসাবাদের মুখে Twitter, Google
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার বিষয়টিকে লঘু করে দেখতে নারাজ কেন্দ্র। এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্তে এবার Twitter এবং Google কর্তাদের সঙ্গে যোগাযোগ করা হবে। দুই সংস্থার সঙ্গে এব্যাপারে কথা বলে ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স সিস্টেম (Cert-In) ও সাইবার নিরাপত্তা, হুমকি নিরীক্ষণের জন্য জাতীয় নোডাল এজেন্সির আধিকারিকরা। শনিবার মাঝরাতে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টটি হ্যাক হয়। তড়িঘড়ি প্রধানমন্ত্রীর দফতরের তরফে টুইটার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়। পরে সেই অ্যাকাউন্টটিকে সুরক্ষিত করা হয়।

অন্য কেউ লগ ইন করার চেষ্টা করলে কেন অ্যাকাউন্টটি তার নিজস্ব সিস্টেমের মাধ্যমে নিয়ম ভাঙার সংকেত দিল না সে সম্পর্কে টুইটার কর্তৃপক্ষকে জিজ্ঞাসাবাদ করা হবে। এরই পাশাপাশি গুগলকে বিটকয়েন টুইটের সঙ্গে লিঙ্ক করা ব্লগস্পট অ্যাকাউন্টের বিশদ বিবরণ দিতে বলা হবে। সূত্র মারফত জানা গিয়েছে, Twitter এবং Google কর্তাদের কাছ থেকে এই দুটি বিষয়ের উপর বিস্তারিত ব্যাখ্যা চাইবেন কেন্দ্রের সংস্থার আধিকারিকরা।

“এই ঘটনা প্রসঙ্গে আমরা টুইটার এবং গুগলের বক্তব্য জানতে চাইব। ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স সিস্টেম (Cert-In) দ্রুত ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকে তার তদন্ত রিপোর্ট জমা দেবে বলে আশা করা হচ্ছে।” এমনই বলেন তথ্যপ্রযুক্তি মন্ত্রকের এক কর্তা। তিনি আরও জানিয়েছেন, যুগ্ম সচিব মর্যাদার অফিসারের নেতৃত্বে গোটা তদন্ত প্রক্রিয়া পরিচালনা করা হবে। এদিকে, টুইটার কর্তৃপক্ষ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে, এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে বলে এমন কোনও প্রমাণ তাঁদের হাতে আসেনি।

এরই পাশাপাশি টুইটারের এক কর্তা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে 24×7 তাঁদের যোগাযোগ রয়েছে। অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়েছে। এখনও পর্যন্ত অ্যাকাউন্ট হ্যাক হওয়া সম্পর্কে কোনও প্রমাণ মেলেনি। উল্লেখ্য, শনিবার রাত ২.১১ মিনিটে মোদীর টুইটার অ্যাকাউন্ট থেকে একটি টুইট পোস্ট হয়।

আরও পড়ুন- ধর্মের ভিত্তিতে ভারত ভাগ ঐতিহাসিক ভুল: রাজনাথ সিং

যেখানে লেখা হয়েছে, “ভারত আনুষ্ঠানিকভাবে বিটকয়েনকে আইনি স্বীকৃতি দিয়েছে। সরকার আনুষ্ঠানিকভাবে ৫০০ বিটকয়েন কিনেছে। সেগুলি দেশবাসীকে বিলি করা হচ্ছে।” ওই টুইটটিতে ব্লগের একটি লিঙ্কও ছিল। একটি পোস্টস্ক্রিপ্ট ছিল। যেখানে লেখা চিল, “ভবিষ্যত আজই এসে গেল।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm narendra modis handle hacked probe will reach out to twitter google