scorecardresearch

বড় খবর

রেকর্ড বৃষ্টিতে বেসামাল বাণিজ্যনগরী! ভূমিধসে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি

একাধিক জেলায় জারি করা হয়েছে চুড়ান্ত সতর্কতা!

রেকর্ড বৃষ্টিতে বেসামাল বাণিজ্যনগরী! ভূমিধসে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি
রেকর্ড বৃষ্টিতে বেসামাল বানিজ্যনগরী! আশঙ্কার কথা শোনাল আবহাওয়া দফতর

সোমবার থেকেই নাগাড়ে হয়ে চলা  বৃষ্টিপাতে জলমগ্ন বাণিজ্য নগরী। স্তব্ধ জনজীবন! মঙ্গলবার দিনভর বৃষ্টির পর বুধবারও সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে মুম্বইয়ের বিস্তীর্ণ অঞ্চলে । আগামী বেশ কয়েকদিন মুম্বই ও শহরতলী এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।  অধিকাংশ রাস্তা জলমগ্ন ।

পাশাপাশি যান চলাচল বিঘ্নিত হয়েছে।  বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন । এদিকে, শুক্রবার পর্যন্ত মুম্বই ও তার শহরতলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন । বেশ কয়েকটি জায়গায় কমলা সতর্কতাও জারি করা হয়েছে ।

প্রবল বৃষ্টিপাতের কারণে মুম্বাইয়ের স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে এবং শহরের অধিকাংশ রাস্তা জলমগ্ন থাকার কারণে ব্যহত হয় স্বাভাবিক যান চলাচল। প্রবল বৃষ্টিতে ব্যাহত হয়েছে লোকাল ট্রেন পরিষেবাও। ২০১৫ জুলাইয়ের পর এটাই মুম্বইয়ের সর্বোচ্চ বৃষ্টিপাত।

মুখ্যমন্ত্রী কার্যালয় থেকে জেলা প্রশাসনকে বন্যা প্রবণ অঞ্চল থেকে নাগরিকদের  নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এবং এনডিআরএফ দলকে জলমগ্ন এলাকায় উদ্ধারকার্যে পাঠানো হয়েছে। পাশাপাশি সেচ ও জলসম্পদ বিভাগের আধিকারিকদের সতর্ক থাকার এবং যথাযথ ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: [পানীয় জলেই ছড়াচ্ছে রোগ, অলিগলিতে বেআইনি জলকারখানার রমরমা রুখতে অভিযানে প্রশাসন]

মুম্বইয়ের সিয়ন, আন্ধেরি, ঘাটকোপার, চেম্বুর, ধারাভি, দাদর, ওয়াডলা, পানভেলের অবস্থাও শোচনীয়। এদিকে, সকাল থেকে একটানা বৃষ্টির ফলে থানের তালাও পালি হ্রদে জলস্তর বেড়েছে ।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বলেন, “প্রশাসনের আধিকারিকদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। বৃষ্টির কারণে পরিবহন ব্যবস্থা কিছুটা বিপর্যস্ত হয়ে পড়েছে। সরকার পরিস্থিতির ওপর কড়া নজর রেখে চলেছে”।  মুম্বইয়ের সামগ্রিক পরিস্থিতি নিয়ে এদিন দফায় দফায় প্রশাসনের সঙ্গে আলোচনায় বসেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।

আরও পড়ুন: [বারবার বিমান বিভ্রাট, স্পাইসজেটকে কারণ দর্শানোর নোটিস ডিজিসিএর]

আগামী কয়েকদিন রায়গড়, রত্নগিরি এবং অন্যান্য কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে ‘লাল’ এবং ‘কমলা’ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর । মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে মঙ্গলবার রাজ্য প্রশাসনের আধিকারিকদের প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছেন । বৃহন্মুম্বই পুরসভার কন্ট্রোল রুমে গিয়ে পরিস্থিতির খবর নেন তিনি । জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী তৎপরতার সঙ্গে কাজ করছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী ।

এরই মধ্যে আবহাওয়া দফতরের সাবধান বানী ২০২২ এর জুলাইয়ে অতীতের সব রেকর্ড ভেঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা হয়েছে মুম্বই সহ পার্শ্ববর্তী এলাকায়। আবহাওয়া দফতরের তথ্য অনুসার গত ৫ দিনে মুম্বইয়ে বৃষ্টিপাতের পরিমাণ ৪৬৩ মিমি।  এর আগে ২০১৪ সালে ১৫-১৬ জুলাই ২৪ ঘণ্টায় মুম্বইয়ে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ২২৮ মিমি। বুধবার মুম্বাইয়ের চুনাভাট্টি এলাকায় ভূমিধসে তিনটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং দুজন গুরুতর আহত হয়েছেন। আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, আজ শহরের কিছু অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 3 houses damaged 2 people injured after landslide in chunabhatt i466209