scorecardresearch

বড় খবর

পদার্থবিজ্ঞানে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী, ঘটল ২০২১-এর’ই পুনরাবৃত্তি!

আমেরিকা, ফ্রান্স, অস্ট্রিয়ার তিন বিজ্ঞানীর সেরার সেরা!

পদার্থবিজ্ঞানে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী, ঘটল ২০২১-এর’ই পুনরাবৃত্তি!
পদার্থবিদ্যায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী

২০২২ সালের জন্য পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস অ্যালাইন অ্যাসপেক্ট, জন এফ. ক্লজার এবং অ্যান্টন জেইলিঙ্গার। পদার্থ বিজ্ঞানে এই তিন বিজ্ঞানীকে ২০২২ সালের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দিয়ে সম্মানিত করা হয়।

অ্যালাইন অ্যাসপেক্ট ফ্রান্সের একজন পদার্থবিদ, অন্যদিকে জন এ. ক্লাউজার আমেরিকার একজন পদার্থ বিজ্ঞানী এবং অ্যান্টন জিলিংগার অস্ট্রিয়ার একজন পদার্থবিদ,। বিজ্ঞানীদের পরীক্ষাগুলি কোয়ান্টাম তথ্যের উপর ভিত্তি করে নতুন প্রযুক্তির পথ তৈরি করেছে। মঙ্গলবার রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস এই পুরস্কার ঘোষণা করা হয়েছে।

‘কোয়ান্টাম মেকানিক্স’ বিষয়ে কাজের জন্য এই তিন বিজ্ঞানীকে এই পুরস্কার দেওয়া হয়েছে। সোমবার (৩ অক্টোবর) নোবেল পুরস্কারের ঘোষণা শুরু হয় সুইডিশ বিজ্ঞানী সভান্তে পাবোকে নিয়ান্ডারথাল ডিএনএ আবিষ্কারের জন্য চিকিৎসাশাস্ত্রে পুরস্কার প্রদানের মাধ্যমে। পাবো আধুনিক মানুষ এবং বিলুপ্তপ্রায় প্রজাতির জিনোমের তুলনা করে দেখান যে উভয়ের মধ্যে পারস্পরিক মিশ্রণ রয়েছে।

আরও পড়ুন: [ সংকটজনক মুলায়ম সিং যাদব! সিসিইউ রেখে চলছে চিকিৎসা ]

চলতি সপ্তাহে,  বুধবার রসায়নে নোবেল এবং বৃহস্পতিবার সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হবে। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হবে শুক্রবার এবং অর্থনীতি পুরস্কার ঘোষণা করা হবে ১০ ইঅক্টোবর।

২০২১ সালেও পদার্থ বিজ্ঞানে  তিনজন বিজ্ঞানী, সিউকুরো মানেবে, ক্লাউস হাসেলম্যান এবং জর্জিও প্যারিসি নোবেল পুরস্কারে ভূষিত হন। প্রকৃতির জটিল শক্তি বোঝার জন্য কাজ করার জন্য তাঁদের এই পুরস্কারে সম্মানিত করা হয় দেওয়া হয়। তাঁদের এই আবিষ্কার জলবায়ু পরিবর্তন বুঝতে সাহায্য করেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 3 scientists share nobel prize in physics