scorecardresearch

বড় খবর

৩৭০ ধারা প্রত্যাহারের পর বাইরে থেকে কতজন জমি কিনেছেন ভূস্বর্গে? জানাল কেন্দ্র

যে সব অঞ্চলকে জমি কেনার জন্য মানুষ বেছে নিয়েছেন তার মধ্যে রয়েছে জম্মু, রিয়াসি, উধমপুর এবং গণ্ডেরবাল জেলা

৩৭০ ধারা প্রত্যাহারের পর বাইরে থেকে কতজন জমি কিনেছেন ভূস্বর্গে? জানাল কেন্দ্র
২০১৯ সালে ৩৭০ ধারা বাতিলের পরে অনেকেই ভূস্বর্গে জমি কিনতে তাদের আগ্রহ প্রকাশ করেছেন।

ভূস্বর্গে জমি অথবা বাড়ি কেনা অনেকের কাছে যেন স্বপ্নের মতই। তবে ৩৭০ ধারা বাতিলের আগে পর্যন্ত জম্মু কাশ্মীরে জমি কেনার কথা কেউ ভাবতেই পারতেন না। ২০১৯ সালে ৩৭০ ধারা বাতিলের পরে অনেকেই ভূস্বর্গে জমি কিনতে তাদের আগ্রহ প্রকাশ করেছেন। এখনও পর্যন্ত সরকারি হিসাবে অনুসারে জম্মু কাশ্মীরের বাইরে থেকে ভূস্বর্গে জমি কিনেছে ৩৪ জন। মঙ্গলবার লোকসভায় এমনই জানানো হল স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর মোট ৩৪ জন জমি ও সম্পদ কিনেছেন জম্মু ও কাশ্মীরে।

তিনি বলেন, “জম্মু কাশ্মীর সরকারের দেওয়া তথ্য অনুসারে ৩৭০ ধারা বাতিলের পর ৩৪ জন ব্যক্তি জম্মু কাশ্মীরের বাইরে থেকে ভূস্বর্গে জমি কিনেছেন, যে সব অঞ্চলকে জমি কেনার জন্য মানুষ বেছে নিয়েছেন তার মধ্যে রয়েছে জম্মু, রিয়াসি, উধমপুর এবং গণ্ডেরবাল জেলা”

জম্মু কাশ্মীর প্রশাসন সূত্রে খবর মূলত পাঞ্জাব এবং দিল্লির ব্যবসায়ীরাই এই সমস্ত অঞ্চলে জমি কিনেছেন। সূত্রের দেওয়া তথ্য অনুসারে সেই সকল প্লট খুব একটা বড় নয়। মূলত গেস্ট হাউস, এবং হলিডে হোম গড়ে তোলার জন্যই সেই সব জমি কেনা হয়েছে। এবিষয়ে প্রশাসনের এক শীর্ষকর্তা জানিয়েছেন, “৩৭০ ধারা বাতিলের পর থেকে এই অঞ্চলের জমির দাম আকাশছোঁয়া। আগে যে জমি ৩ লাখ টাকা প্রতি কাটায় বিক্রি হত এখন সেই জমির দাম ১৮ লাখ টাকা প্রতি কাটা। অনেকেই ভবিষ্যতের কথা মাথায় রেখে এখন বিনিয়োগ করছেন। তাছাড়া ভূস্বর্গে শান্তি ফিরে এসেছে ফলে অনেকেই এই অঞ্চলে থাকার জন্য বিশেষ ভাবে আগ্রহী।

আরো পড়ুন: ফের বাড়ল জ্বালানির দাম, ৯ দিনে আট বার, কলকাতায় পেট্রল ১১০ টাকা পার

২০২১ সালের ডিসেম্বরে এক লিখিত প্রশ্নের জবাবে নিত্যানন্দ রাই লোকসভায় জানিয়েছিলেন, ‘২০১৯ সালের অগাস্ট থেকে মোট ৭ টি প্লট বাইরের অঞ্চলের মানুষ কিনেছেন, যার মধ্যে সবকটি জম্মু অঞ্চলের মধ্যে অবস্থিত’। ২০২০ সালের অক্টোবরে, কেন্দ্র জম্মু কাশ্মীরের-নতুন ভূমি আইন প্রণয়ন করেছে সেই আইন অনুসারে বলা হয়েছে ভূস্বর্গে জমি কিনতে বাইরের অঞ্চলের মানুষের আর কোন বাঁধা থাকবে না। তবে নতুন সংশোধনীগুলি অবশ্য লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলে প্রযোজ্য নয়।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 34 non jk residents have bought land in ut govt in lok sabha