scorecardresearch

৭০ বছরের প্রতীক্ষার অবসান! চিতা ছেড়েই পরিবেশ রক্ষার বার্তা মোদীর

প্রধানমন্ত্রী মোদী বলেন, “যখন প্রকৃতি ও পরিবেশ সুরক্ষিত থাকে, তখন আমাদের ভবিষ্যৎও সুরক্ষিত থাকে”।

৭০ বছরের প্রতীক্ষার অবসান! চিতা ছেড়েই পরিবেশ রক্ষার বার্তা মোদীর
৭০ বছরের প্রতীক্ষার অবসান! দেশে এল চিতা, পরিবেশ রক্ষার বার্তা মোদীর

ভারতে ৭০ বছরের দীর্ঘ প্রতীক্ষার অবসান! জন্মদিনেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে নামিবিয়া থেকে আনা ৮ টি চিতাকে ছেড়ে দেন।  একই সঙ্গে এদিন ‘প্রোজেক্ট চিতার’ও উদ্বোধনও করেন তিনি। চিতগুলিকে এদিন ছেড়ে দেওয়ার পরে, প্রধানমন্ত্রী তাদের বেশ কয়েকটি চিত্র ফ্রেমবন্দী করেন। উল্লেখ্য, চিতাগুলিকে বিশেষ চার্টার্ড ফ্লাইটে নামিবিয়া থেকে গোয়ালিওয়রে আনা হয়। এরপর হেলিকপ্টারে করে তাদের মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে নিয়ে আসা হয়।

এদিন ‘প্রজেক্ট চিতা’র উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, যে “আজ কয়েক দশক পর চিতা দেশে ফিরে এসেছে। এ জন্য আমরা নামিবিয়া সরকারকে ধন্যবাদ জানাই। যার কারণে এই অসাধ্য সাধন হয়েছে”। তিনি বলেন, ‘এটা দুর্ভাগ্যজনক যে আমরা ১৯৫২ সালে দেশ থেকে চিতাদের বিলুপ্ত ঘোষণা করা হয়, কয়েক দশক ধরে তাদের পুনর্বাসনের জন্য কোন প্রচেষ্টা করা হয়নি। আজ স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষে দেশ এখন নতুন শক্তিতে এগোতে শুরু করেছে।  চিতাদের পুনর্বাসন আবার শুরু করা সম্ভব হয়েছে’।

আরও পড়ুন: [ ৪০ মিনিটে ৫৬ পদ শেষ করলেই মিলবে লক্ষ লক্ষ টাকা, দশ দিনের এই সুযোগ মিস করবেন না যেন! ]

প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, “যখন প্রকৃতি ও পরিবেশ সুরক্ষিত থাকে, তখন আমাদের ভবিষ্যৎও সুরক্ষিত থাকে। উন্নয়ন ও সমৃদ্ধির পথও খুলে যায়। কুনো ন্যাশনাল পার্কে যখন চিতা যখন আবার ছুটতে শুরু করবে, তখন এখানকার তৃণভূমির ইকোসিস্টেম আবার পুনরুদ্ধার হবে এবং জীববৈচিত্র্য বাড়বে। এর পাশাপাশি তিনি বলেন, ‘প্রকৃতি ও পরিবেশ, পশু-পাখি, আমাদের জন্য এটি আমাদের সংবেদনশীলতা এবং আধ্যাত্মিকতার ভিত্তি”।

আরও পড়ুন: [ সর্বজনীন দুর্গাপুজো এবার নিউটাউনেও! নারী ক্ষমতায়নের বিশেষ বার্তাকে সামনে রেখে শুভ সূচনা ]

দেশবাসীর কাছে আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, “দেশবাসীকে ধৈর্য দেখাতে হবে, কুনো জাতীয় উদ্যানে চিতাগুলোকে দেখতে কয়েক মাস অপেক্ষা করতে হবে। আজ এই চিতারা অতিথি হয়ে এসেছে। তাদের পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে কয়েক মাস সময় দিতে হবে। আন্তর্জাতিক প্রটোকল মেনেই করে ভারত এই চিতাদের পুনর্বাসন  ও নিরাপত্তার জন্য যথাসাধ্য চেষ্টা করছে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 70 years after extinction pm modi releases indias guests to mps kuno national park