scorecardresearch

বড় খবর

ভারতীয় বায়ুসেনায় যুক্ত হল ৮টি অ্যাপাচে হেলিকপ্টার

বায়ুসেনার কাছে বর্তমানে রয়েছে এমআই-৩৫ কপ্টার। তারই বদলে এবার কাজ করবে শক্তিশালী এএইচ-৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার, জানিয়েছেন বায়ু সেনা প্রধান ধানোয়া।

Apache helicopter, অ্যাপাচে হেলিকপ্টার, ভারতীয় বায়ুসেনা, IAF, Pathankot airbase, পাঠানকোট বায়ুসেনা ঘাঁটি
পাঠানকোট এয়ারবেসে মঙ্গলবার মার্কিন প্রযুক্তিতে তৈরি আটটি অ্যাপাচে গার্ডিয়ান কপ্টারগুলি বায়ু সেনায় যোগ দেয়।ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতীয় বায়ু সেনায় যুক্ত হল অত্যাধুনিক হেলিকপ্টার এএইচ-৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার। পাঠানকোট এয়ারবেসে মঙ্গলবার মার্কিন প্রযুক্তিতে তৈরি আটটি অ্যাপাচে গার্ডিয়ান কপ্টারগুলি বায়ু সেনায় যোগ দেয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ভারতীয় বায়ু সেনা প্রধান বি এস ধানোয়া।

বায়ুসেনার কাছে বর্তমানে রয়েছে এমআই-৩৫ কপ্টার। তারই বদলে এবার কাজ করবে শক্তিশালী এএইচ-৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার, জানিয়েছেন বায়ু সেনা প্রধান ধানোয়া। গত ২৭ জুলাই এই কপ্টারের প্রথম ব্যাচটি পৌঁছায় গাজিয়াবাদের হিন্দোন বায়ুসেনা ঘাঁটিতে। তারপর থেকে বেশ কয়েকবার বিভিন্নস্তরে সেটির পরীক্ষা চলে। পরে তা পাঠানো হয় বায়ুসেনার পাঠানকোট এয়ারবেসে।

আরও পড়ুন: নভি মুম্বইয়ে ওএনজিসি প্ল্যান্টে বিধ্বংসী আগুন, মৃত কমপক্ষে

মারণ ক্ষমতার জন্য অ্যাপাচে হেলিকপ্টার হল বিশ্বের অন্যতম শক্তিশালী যুদ্ধ কপ্টার। অগ্রাধিকার বলে শত্রুপক্ষকে নিশানা করে এই কপ্টার মিনিটে ১২৮বার গুলি ছুঁড়তে সক্ষম। কপ্টারের সমরাস্ত্র অ্যান্টি-আর্মার ক্ষমতা দ্বারা সমৃদ্ধ। হাইড্রা রকেট ছোড়ার ব্যবস্থা রয়েছে এতে এবং এয়ার টু এয়ার স্ট্রিংগার মিসাইল ছুঁড়তে পারে এই কপ্টার। অ্যাপাচে কপ্টার এরিয়া সাব-সিস্টেমের অংশ হিসাবে ১২০০ রাউন্ডের সঙ্গে ৩৯ মিলিমিটার চেইন বন্দুক বহন করে।

অ্যাপাচে হেলিকপ্টারটের ফায়ার কন্ট্রোল রাডার রয়েছে। এতে নিশানায় অর্জন এবং নাইট ভিশন সিস্টেমের জন্য ৩৬০ ডিগ্রি কভারেজ মাউন্ট সেন্সর স্যুট রয়েছে। ভারতীয় বায়ু সেনা বোয়িং এবং মার্কিন প্রশাসনের সঙ্গে ২২টি অ্যাপাচি হেলিকপ্টারের জন্য চুক্তি করেছে। চুক্তি অনুসারে প্রথম আটটি কপ্টার পাঠানো হয়েছে। হেলিকপ্টারগুলির শেষ ব্যাচটি ২০২০’র মার্চের মধ্যে ভারতে পাঠানো হবে।

ভারত পাকিস্তান সীমান্তের কাছে অবস্থিত বায়ু সেনার পাঠানকোট এয়ারবেস। সেখানেই বায়ু সেনার সঙ্গে যুক্ত হল অত্যাধুনিক হেলিকপ্টার এএইচ-৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার। ভারত-পাক উত্তেজনার মাঝে অ্যাপাচে হেলিকপ্টারের সংযুক্তি যথেষ্ট গুরুত্ববাহী বলেই মনে করা হচ্ছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: 8 apache helicopters inducted into iaf pathankot airbase