scorecardresearch

বড় খবর

নষ্ট হওয়ার আশঙ্কায় বন্ধ টিকা উৎপাদন, জানালেন সেরাম-কর্তা পুনাওয়ালা

পুনাওয়ালার দাবি, এই মুহূর্তে সেরামের কাছে ২০ কোটি ভায়াল কোভিশিল্ড রয়েছে।

নষ্ট হওয়ার আশঙ্কায় বন্ধ টিকা উৎপাদন, জানালেন সেরাম-কর্তা পুনাওয়ালা
সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালা।

শুধুমাত্র অর্থের জন্য নয়, মানবিকতার খাতিরে টিকা তৈরি করে সেরাম ইনস্টিটিউট। গত বছর ডিসেম্বর মাসের পর থেকে টিকা উৎপাদনও বন্ধ রেখেছে সংস্থা। নষ্ট যাতে না হয় তাই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন সেরাম কর্তা আদার পুনাওয়ালা। শুক্রবার টাইমস নেটওয়ার্কের ইন্ডিয়ান ইকোনমিক কনক্লেভে এমনটা জানিয়েছেন পুনাওয়ালা।

তিনি বলেছেন, “নাগরিকের জীবনের উপর দামের ট্যাগ লাগাতে পারব না। কারণ অতিমারি এখনও আমাদের ছেড়ে যায়নি। তাই ফের ব্যবসায়ীক লাভ দেখার সময় আসেনি।” তিনি বলেছেন, “আমি টিকা নষ্ট হওয়া আটকাতে বিনামূল্যে দিতেও চেয়েছি। যদি আমার মূল্য লক্ষ্য টাকা কামানো হয় তাহলে এমনটা আমি করতাম না।”

পুনাওয়ালার বক্তব্য, “আমার কথা হল প্রাপ্তবয়স্ক হোক বা শিশু। কারও জীবনের মূল্যে দামের ট্যাগ লাগাতে পারব না। তাই বুস্টার ডোজ এবং শিশুদের টিকাকরণের ক্ষেত্রে সঠিক সময়ে সিদ্ধান্ত এখন সময়ের দাবি। যেমনটা আমরা দ্বিতীয় ঢেউয়ের সময়ে নিয়েছিলাম।”

আরও পড়ুন ধর্ম সংসদে বিদ্বেষ মন্তব্য: হলফনামায় অসন্তুষ্ট সুপ্রিম কোর্ট, দিল্লি পুলিশকে ভর্ৎসনা

পুনাওয়ালা এদিন উল্লেখ করেছেন, মানুষের মধ্যে এখনও টিকায় অনীহা রয়েছে। যে কারণে সংস্থা টিকার দাম ৬০০ টাকা থেকে ২২৫ টাকা করা হয়েছে। যাতে মানুষ টিকা কিনতে স্বস্তি পান। টিকা গ্রহণের আধিক্যও বাড়ে। পুনাওয়ালার দাবি, এই মুহূর্তে সেরামের কাছে ২০ কোটি ভায়াল কোভিশিল্ড রয়েছে। বুস্টার ডোজে গতি আনার পক্ষে সওয়াল করে পুনাওয়ালা বলেছেন, মানুষ এখন দেশের ভিতরে দেশের বাইরে যেতে চাইছেন। তাই বুস্টার ডোজ অত্যাবশ্যক। অনেক দেশ ভ্রমণের ক্ষেত্রে বুস্টার ডোজ বাধ্যতামূলক করেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Adar poonawalla says serum institute has stopped vaccine production to avoid waste