বড় খবর

১১ বছর নাগপুরে ঘাপটি মেরেছিলেন, সেই নূর মহম্মদই কি না তালিবান জঙ্গি!

রাইফেল হাতে তাঁর ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই নড়ে চড়ে বসেছে ভারত।

India acknowledges, Taliban hold positions of power, authority
তালিবানের পতাকা

এতদিন ভারতেই ছিলেন তিনি। এবছর জুনেই অবৈধভাবে নাগপুরে বসবাস করার জন্য তাঁকে তাঁর দেশে ফেরত পাঠানো হয়। সেই আফগান নাগরিকই কি না শেষে তালিবানে নাম লেখালেন! রাইফেল হাতে তাঁর ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই নড়ে চড়ে বসেছে ভারত। এক শীর্ষ পুলিশ আধিকারিক শুক্রবার জানিয়েছেন, কিছুদিন আগেও নাগপুরে লুকিয়ে ছিলেন তিনি।

গত রবিবার আফগানিস্তানে ক্ষমতা দখল করেছে তালিবানরা। কাবুলে ঢুকে প্রেসিডেন্ট আসরাফ ঘানির কাছ থেকে ক্ষমতা কেড়ে নিয়েছে এই ইসলামিক জঙ্গিগোষ্ঠী। তারপরই দেশ ছেড়ে পালান ঘানি। উড়ে যান আরব আমিরশাহীতে। পুলিশ জানিয়েছে, নূর মহম্মদ আজিজ মহম্মদ (৩০) নামে ওই যুবক থাকতেন নাগপুরে। গত ১১ বছর ধরে অবৈধভাবে বসবাস করছিলেন। দিঘোরি নামে একটি এলাকায় ভাড়াবাড়িতে থাকতেন তিনি। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ তাঁকে ধরে। এরপর গত ২৩ জুন তাঁকে আফগানিস্তানে ফেরত পাঠানো হয়।

পুলিশের দাবি, আফগানিস্তানে যাওয়ার পর নূর তালিবানে যোগ দেন। রাইফেল হাতে তাঁর ছবি ভাইরাল হয়েছে। এর আগে পুলিশ জানতে পারে, ২০১০ সালে নাগপুরে ছমাসের পর্যটক ভিসা নিয়ে আসেন নূর। রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদের কাছে শরণার্থী মর্যাদার আবেদন করেছিলেন। কিন্তু আবেদন বাতিল হয়ে যায়। তারপর থেকে নাগপুরে অবৈধভাবে বসবাস করছিলেন তিনি।

আরও পড়ুন ‘আফগানিস্তানে চলে যাও’, সাংবাদিকের প্রশ্নে চটে লাল বিজেপি নেতার মন্তব্যে বিতর্ক

আরেক পুলিশ আধিকারিকের দাবি, নূরের আসল নাম আবদুল হক এবং তিনি তাঁর ভাইয়ের সঙ্গে তালিবানে নাম লিখিয়েছেন। গত বছর নূর সোশ্যাল মিডিয়ায় একট ধারাল অস্ত্র নিয়ে ভিডিও পোস্ট করেন। এখানে কম্বলের ব্যবসা করতেন নূর। পুলিশ তাঁর ভাড়াবাড়িতে তল্লাশি চালিয়ে কোনও সন্দেহজনক কিছু পায়নি। তবে তাঁর গতিবিধি সন্দেহজনক ছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Afghan national deported from nagpur may have joined taliban

Next Story
১২ বছরের ঊর্ধ্বদের কোভিড ভ্যাকসিনে ছাড়, সূচ না ফুটিয়েই টিকা প্রয়োগGovt panel recommends emergency use to Zydus Cadilas 3-dose Covid vaccine
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com