scorecardresearch

বড় খবর

‘আফগানিস্তানের মাটি সন্ত্রাসের বধ্যভূমি হয়ে উঠবে না’, একজোটে সংকল্প ভারত-ফ্রান্সের

আফগানিস্তান ইস্যুতে অত্যন্ত সাবধানী পদক্ষেপে এগোতে একজোট হয়েছে দুই দেশ।

Afghan territory must not become source of terrorism, says India, France
আফগানিস্তানের পরিস্থিতির উপর নজর রাখছে দুই দেশ।

আফগান-মুলুক তালিবানের দখলে যাওয়ার পর থেকেই সে দেশে মাথাচাড়া দিতে শুরু করেছে বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠন। ভারত-সহ বিশ্বের একাধিক দেশ আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে রীতিমতো উদ্বেগে রয়েছে। তবে আফগানিস্তানের মাটি কখনই সন্ত্রাসবাদীদের বধ্যভূমিতে পরিণত হতে দেওয়া যাবে না, এব্যাপারে প্রয়োজনীয় সবরকম পদক্ষেপ করা হবে, একজোটে এই বার্তা ভারত ও ফ্রান্সের। ভারতের উদ্যোগে আয়োজিত ‘নো মানি ফর টেরর’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের তৃতীয় সংস্করণের প্রস্তুতির পরিপ্রেক্ষিতে দুই দেশ আফগানিস্তান সম্পর্কে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে।

সম্প্রতি প্যারিসে সন্ত্রাসবাদী কার্যকলাপ দমনে ভারত-ফ্রান্সের মধ্যে একটি যৌথ বৈঠক হয়। সেই বৈঠকেই আফগানিস্তান ইস্যুতে অত্যন্ত সাবধানী পদক্ষেপে এগোতে একজোট হয়েছে দুই দেশ। লস্কর-এ-তইবা, জইশ-এ-মহম্মদ এবং হিজবুল মুজাহিদিনের মতো জঙ্গি সংগঠনগুলি আফগানিস্তানের মাটি ব্যবহার করে সন্ত্রাস ছড়াতে যাতে না পারে সেব্যাপারে সব ধরনের পদক্ষেপ করতে তৈরি ভারত-ফ্রান্স। বিদেশমন্ত্রক সূত্রে খবর, ভারত ও ফ্রান্স আফগানিস্তানের পরিস্থিতির উপর নজর রাখছে। সীমান্ত পেরিয়ে দুই দেশের ভূখণ্ডে ঢুকে যে কোনও ধরনের সন্ত্রাসবাদী কার্যকলাপ রুখতে প্রয়োজনীয় সবরকম পদক্ষেপ করতে তৈরি দুই বন্ধু দেশ।

বিদেশ মন্ত্রক একটি বিৃতিতে জানিয়েছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে কোনও সংগঠনকে নিষিদ্ধ করার বিষয়েও দুই দেশের আমলাদের মধ্যে মত বিনিময় হয়েছে। সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে যুক্ত সংস্থা এবং ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি-সহ একাধিক বিষয়ে তথ্য আদান-প্রদানের ব্যাপারেও দুই দেশ সহমত হয়েছে। এছাড়াও ভারত ও ফ্রান্স তাদের নিজ নিজ অঞ্চলে যে কোনও ধরনের সন্ত্রাসবাদী হুমকি সম্পর্কে সব তথ্য ভাগ করে নিতেও সম্মত হয়েছে।

আরও পড়ুন- ‘সন্ত্রাসীদের মুক্তাঞ্চল’, রাষ্ট্রসংঘে পাকিস্তানকে ফের তুলোধনা ভারতের

বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতিতে আরও বলা হয়েছে, “আফগানিস্তানের মাটি মৌলবাদ ও সন্ত্রাসবাদের উত্স হয়ে উঠবে না। কখনও কোনও দেশকে হুমকি বা আক্রমণ করতে বা সন্ত্রাসবাদীদের আশ্রয়, নিয়োগ বা প্রশিক্ষণ দেওয়ার কাজে আফগানিস্তানের মাটিকে ব্যবহার করতে দেওয়া হবে না। সন্ত্রাসবাদীদের পরিকল্পনা বা টাকার জোগাড়ের জন্যও আফগানিস্তানকে কোনওভাবেই ব্যবহার করতে দেওয়া যাবে না।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Afghan territory must not become source of terrorism says india france