বড় খবর

‘সন্ত্রাসীদের মুক্তাঞ্চল’, রাষ্ট্রসংঘে পাকিস্তানকে ফের তুলোধনা ভারতের

আন্তর্জাতিক সীমান্ত-সন্ত্রাস নিয়ে বলিষ্ঠ এবং দৃঢ় পদক্ষেপ করতে পিছপা হবে না নয়াদিল্লি, জানালেন ভারতীয় দূত।

Terrorists enjoy free pass in Pakistan: India slams Pakistan at UNSC
মঙ্গলবার নয়াদিল্লির প্রতিনিধি সাফ জানিয়েছেন, ইসলামাবাদের উচিত সন্ত্রাস এবং হিংসামুক্ত পরিবেশ তৈরি করে তারপর আলোচনার টেবিলে বসা।

আন্তর্জাতিক সীমান্ত সন্ত্রাস নিয়ে রাষ্ট্রসংঘে ফের পাকিস্তানকে তুলোধনা করল ভারত। মঙ্গলবার নয়াদিল্লির প্রতিনিধি সাফ জানিয়েছেন, ইসলামাবাদের উচিত সন্ত্রাস এবং হিংসামুক্ত পরিবেশ তৈরি করে তারপর আলোচনার টেবিলে বসা।

রাষ্ট্রসংঘে ভারতের প্রতিনিধি কাজল ভাট নিরাপত্তা পরিষদে জানিয়েছেন, ভারত পাকিস্তান-সহ সমস্ত প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুতবপূর্ণ সহাবস্থান বজায় রাখতে চায়। এবং সিমলা চুক্তি এবং লাহোর চুক্তি মেনে দ্বিপাক্ষিক শান্তিপূর্ণ ভাবে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে অঙ্গীকারবদ্ধ।

কিন্তু তাঁর দাবি, গুরুত্বপূর্ণ আলোচনা তখনই চলতে পারে যখন সন্ত্রাস, হিংসামুক্ত এবং প্ররোচনামুক্ত পরিবেশ থাকবে। এবার পাকিস্তানের সদিচ্ছার উপর নির্ভর করছে সেই পরিবেশ সৃষ্টি করা। ততক্ষণ পর্যন্ত আন্তর্জাতিক সীমান্ত-সন্ত্রাস নিয়ে বলিষ্ঠ এবং দৃঢ় পদক্ষেপ করতে পিছপা হবে না ভারত।

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ইসলামাবাদের তরফে কাশ্মীর ইস্যুতে সওয়াল উঠতেই পাকিস্তানকে তুলোধনা করেছে ভারত। ভাট বলেছেন, “পাকিস্তানের প্রতিনিধির তরফে কিছু অস্তিত্বহীন কথার প্রেক্ষিতে প্রতিক্রিয়া দিতে বাধ্য হচ্ছি। পাকিস্তানের প্রতিনিধির তরফে রাষ্ট্রসংঘের মঞ্চে মিথ্যা অপপ্রচারের চেষ্টা এটাই প্রথমবার নয়।”

তিনি আরও বলেন, “আমার দেশের বিরুদ্ধে এই কুৎসা-অপপ্রচারের উদ্দেশ্য হল নিজের দেশের সন্ত্রাসের মুক্তাঞ্চল থেকে বিশ্বের নজর ঘোরানো। ওই দেশে সন্ত্রাসীরা মুক্তভাবে ঘোরাফেরা করে, সাধারণ মানুষের জীবন বিশেষ করে সংখ্যালঘুদের নির্যাতনের শিকার হতে হচ্ছে।”

আরও পড়ুন মাঝ আকাশে অসুস্থ বিমান যাত্রী, ত্রাতা হয়ে প্রশংসা কুড়োলেন মোদীর চিকিৎসক-মন্ত্রী

উল্লেখ্য, রাষ্ট্রসংঘে পাকিস্তানের দূত মুনির আক্রম কাশ্মীর ইস্যু নিয়ে খোলাখুলি আলোচনার দাবি জানান। আন্তর্জাতিক হস্তক্ষেপের মাধ্যমে কাশ্মীরে শান্তি-সুরক্ষা বজায় রাখার জন্য রাষ্ট্রসংঘের কাছে আবেদন করেছেন তিনি। তার প্রেক্ষিতেই জবাব দিয়েছে ভারতীয় দূত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Terrorists enjoy free pass in pakistan india slams pakistan at unsc

Next Story
দলিত নিয়ে নির্দেশে স্থগিতাদেশ নয়, স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, কেন্দ্রের আবেদন খারিজ শীর্ষ আদালতেসোমবারের দলিত বনধে হিংসায় প্রাণহানি ৯ জনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com