চিনা রেডারে ১০ হাজার ভারতীয়! ইন্ডিয়ান এক্সপ্রেসের তদন্তের পর কমিটি গঠন কেন্দ্রের

ন্য়াশনাল সাইবার সিকিউরিটি কো-অর্ডিনেটরের নেতৃত্বে এই কমিটি গড়া হয়েছে।

By: Manoj C G
Edited By: Souradip Samanta New Delhi  Updated: September 17, 2020, 12:22:15 PM

চিনের রেডারে রয়েছেন ১০ হাজার ভারতীয়। দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনের পর এবার এ নিয়ে খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি তৈরি করল কেন্দ্র সরকার। ন্য়াশনাল সাইবার সিকিউরিটি কো-অর্ডিনেটরের নেতৃত্বে এই কমিটি গড়া হয়েছে। চিনা সরকার ও চিনা কমিউনিস্ট পার্টির সঙ্গে সংযুক্ত শেনজেন ভিত্তিক তথ্যপ্রযুক্তি সংস্থা ঝেনহুয়া এই নজরদারির কাজ করছে, এমন চাঞ্চল্য়কর তথ্য়ই উঠে এসেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের তদন্তমূলক প্রতিবেদনে।

জানা যাচ্ছে, তথ্য়প্রযুক্তি সংস্থা ঝেনহুয়া যে নজরদারি চালিয়েছে তা মূল্য়ায়ণ করবে এই কমিটি। পাশাপাশি কোনও আইন লঙ্ঘন হয়েছে কিনা তাও খতিয়ে দেখা হবে। ৩০ দিনের মধ্য়ে এ ব্য়াপারে মতামত জানাতে হবে। এদিন রাজ্য়সভায় এ ব্য়াপারে আলোকপাত করেন সাংসদ কে সি বেণুগোপাল। সেই প্রেক্ষিতে কংগ্রেস নেতাকে চিঠিতে এমন বার্তাই দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।

আরও পড়ুন: ঝেনহুয়ার নজরে ভারতের ছোট-বড় ৬ হাজারের বেশি আর্থিক অপরাধী-সন্ত্রাসবাদী-মাদক-বেটিং চক্র

এ বিষয়টি বুধবার চিনা রাষ্ট্রদূতের কাছে উত্থাপন করেছে বিদেশমন্ত্রক, এ কথাও চিঠিতে উল্লেখ করেছেন জয়শংকর। বিদেশমন্ত্রী বলেছেন, ”বেজিংয়ে আমাদের দূতাবাস চিনা বিদেশমন্ত্রকের কাছে এ ইস্য়ুটি উত্থাপন করেছে। চিনের পক্ষ থেকে বলা হয়েছে, শেনজেন ঝেনহুয়া একটা বেসরকারি সংস্থা। অন্য়দিকে, চিনা বিদেশমন্ত্রক জানিয়েছে, ওই সংস্থার সঙ্গে চিনা সরকারের কোনও যোগসূত্র নেই”।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের তদন্তমূলক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে যে, বেজিংয়ের নজরে ১০ হাজার ভারতীয়। চিনা সরকার ও চিনা কমিউনিস্ট পার্টির সঙ্গে সংযুক্ত শেনজেন ভিত্তিক তথ্যপ্রযুক্তি সংস্থা ঝেনহুয়া এই নজরদারির কাজ করছে। ‘হাইব্রিড ওয়ারফেয়ার’ এবং ‘চিনা জাতির মহান পুনর্জাগরণের’ লক্ষ্যেই এই কাজ করা হচ্ছে বলে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের তদন্তমূলক প্রতিবেদনে উঠে এসেছে। নজরে রয়েছেন, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও তাঁদের পরিবার। এমনকি তালিকায় নাম রয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। নজরে একাধিক কেন্দ্রীয় মন্ত্রী, বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, ন্যূনতম ভারতীয় নিরাপত্তা বাহিনীর অবসরপ্রাপ্ত ১৫ অফিসার, বিপিন রাওয়াত, দেশের প্রধান বিচারপতি এস এ বোবদে-সহ সুপ্রিম কোর্টের বিচারপতিরা। এছাড়াও লোকপালের বিচারপতি, ক্যাগ প্রধান জি সি মুর্মূ, শিল্পপতি রতন টাটা, গৌতম আদানি, বিনিয়োগকারী নিপুন মেহেরা, ভারত পে’র প্রতিষ্ঠাতা সহ ভারতের বিশিষ্ট শিল্পপতিরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

After express investigation govt sets up panel to study chinawatching reports

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X