জ্বালানির দাম কমিয়েই বিরোধীদের বার্তা মোদীর, বললেন ‘মানুষই আমাদের অগ্রাধিকার’

পেট্রোল, ডিজেল এবং উজ্জ্বলা যোজনায় পাওয়া রান্নার গ্যাসের দাম কমানো হয়েছে।

modi

বর্তমানে ইউক্রেনের ওপর হামলার বাহানা আছে। কিন্তু, মোদী সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে দেশে জ্বালানির দাম হু হু করে বেড়েছে। যা ঘিরে দেশের নানা প্রান্তে আছড়ে পড়ছে তীব্র ক্ষোভ। এরমধ্যেই রাজস্থানের জয়পুরে বিজেপির শীর্ষ নেতাদের বৈঠক হয়েছে। সেখানেও উঠেছে পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধির প্রসঙ্গ। এরপরই শনিবার পেট্রোপণ্যের দাম কমাল কেন্দ্রীয় সরকার। পেট্রোল, ডিজেল এবং উজ্জ্বলা যোজনায় পাওয়া রান্নার গ্যাসের দাম কমানো হয়েছে। দাম কমানোর কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর, তারপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন তিনি জনদরদী। মানুষই তাঁর কাছে আগে।

https://platform.twitter.com/widgets.js

এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী টুইট করেছেন, ‘আমাদের কাছে সব সময় মানুষই সবার আগে! আজকের সিদ্ধান্তগুলো, বিশেষ করে পেট্রোল এবং ডিজেলের দামের উল্লেখযোগ্য হ্রাস সম্পর্কিত সিদ্ধান্ত বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলবে। আমাদের নাগরিকদের স্বস্তি দেবে এবং তাঁদের জীবনযাত্রা আরও সহজ করবে।’ কেন্দ্রীয় সরকার শুল্কের পরিমাণ কমানোয় পেট্রোপণ্যগুলোর দাম কমল। পেট্রোলের শুল্ক কমানো হয়েছে লিটারপ্রতি ৮ টাকা। এর ফলে পেট্রোলের দাম লিটারপ্রতি ৯.৫০ টাকা কমল। আর, ডিজেলের দাম কমানো হয়েছে লিটারপ্রতি ৬ টাকা। এর ফলে ডিজেলের দাম লিটারপ্রতি ৭ টাকা কমল। এতে বছরে কেন্দ্রের ১ লক্ষ কোটি টাকা রাজস্ব কমল বলেই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

আরও পড়ুন- জ্ঞানবাপী নিয়ে ‘প্ররোচনামূলক’ পোস্ট, ধৃত অধ্যাপকের জামিন মঞ্জুর

আর প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার উপভোক্তা গ্রাহকদের ১২টি সিলিন্ডারের প্রতিটিতে ২০০ টাকা করে ভর্তুকি দেওয়ার কথা কেন্দ্র জানিয়েছে। তার ফলে উজ্জ্বলা যোজনার অন্তর্ভুক্ত গ্রাহকদের সিলিন্ডার নিতে গেলে ২০০ টাকা কম দিতে হবে। বর্তমানে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার গ্রাহকসংখ্যা ৯ কোটি। এই বিপুলসংখ্যক উপভোক্তা কেন্দ্রের এই সিদ্ধান্তে উপকৃত হবেন বলেই সরকার জানিয়েছে। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘উজ্জলা যোজনায় ভর্তুকির আজকের সিদ্ধান্ত পরিবারের খরচ কমাবে।’ আর, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, ‘এতে আমাদের মা, বোনেরা উপকৃত হবেন। সরকারের এতে বছরে ৬,১০০ কোটি টাকা রাজস্ব কম আসবে।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: After fuel rate reduction modi says that people first for us

Next Story
জ্ঞানবাপী নিয়ে ‘প্ররোচনামূলক’ পোস্ট, ধৃত অধ্যাপকের জামিন মঞ্জুর