scorecardresearch

বড় খবর

Agnipath Protest: বিক্ষোভের আঁচ চরমে! অগ্নিগর্ভ পরিস্থিতিতে বাতিল ৩৬৯ ট্রেন

সেনাবাহিনীতে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগের সিদ্ধান্ত ঘিরে উত্তাল বিহার সহ বেশ কয়েকটি রাজ্য।

Anti Agnipath protest Police register case against 400 unknown persons in Ballia
বালিয়ায় ট্রেনে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা।

অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভের আঁচ চরমে। বিহার, উত্তরপ্রদেশে, হরিয়ানা, তেলেঙ্গানা সহ দেশের একাধিক রাজ্যে পুড়ছে ট্রেন, চলছে সড়ক অবরোধ। ভাঙচুর হচ্ছে সরকারি সম্পত্তিতে। এই পরিস্থিতিতে হিংসা বিক্ষোভ ঠেকাতে মরিয়া পুলিশ। সেনাবাহিনীতে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগের সিদ্ধান্ত ঘিরে উত্তাল বিহার সহ বেশ কয়েকটি রাজ্য। কেন্দ্রের ‘অগ্নিপথ’  প্রকল্প ঘিরে অগ্নিগর্ভ পরস্থিতি বিহার, হরিয়ানার মতো রাজ্যে। বিক্ষোভের আগুন ছড়িয়েছে পশ্চিমবঙ্গেও।

শুক্রবার সকাল থেকেই সেকেন্দ্রাবাদ স্টেশনে দাউ দাউ করে জ্বলছে ট্রেন । তা থামাতে নামানো হয়েছে বিশাল পুলিশবাহিনী । বিক্ষোভ থামাতে গুলি চালায় পুলিশ । এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, তাতে মৃত্যু হয়েছে এক  বিক্ষোভকারীর । গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বেশ কয়েক জনকে। ১২ টি রাজ্যে পরিস্থিতি রীতিমত অগ্নিগর্ভ। খবর অনুসারে জানা গিয়েছে অগ্নিপথ’  প্রকল্প ঘিরে অগ্নিগর্ভ পরিস্থিতিতে প্রায় ডজন খানেক ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। বিক্ষোভের জেরে বাতিল করা হয়েছে প্রায় ৩৬৯ টি ট্রেন। যার মধ্যে রয়েছে ২১০টি মেল/এক্সপ্রেস ট্রেন।

শনিবারও বিক্ষোভের জেরে বিহারের তারেগানা রেলওয়ে স্টেশনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। পাঞ্জাবের লুধিয়ানা রেলওয়ে স্টেশন ব্যাপক ভাঙচুর চালানো হয় বলে অভিযোগ। বিক্ষোভের চতুর্থ দিনেও দেশের নানা প্রান্তের টার্গেট করা হয়েছে রেল। পশ্চিমবঙ্গ, হরিয়ানা, রাজস্থান সহ বেশ কিছু রাজ্যে অবরোধের জেরে জনজীবন কার্যত থমকে গিয়েছে। শুরুটা হয়েছিল বিহার, উত্তরপ্রদেশ থেকে।

‘অগ্নিপথ’ প্রকল্পের আওতায় ভারতের সামরিক বাহিনীতে নিয়োগের হিংসাত্মক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে তেলাঙ্গানা, হরিয়ানার মতো রাজ্যে। প্রতিবাদের নামে ওই রাজ্যগুলিতে তাণ্ডব চলছে। জ্বালিয়ে দেওয়া হচ্ছে একের পর এক ট্রেন। চলছে ভাঙচুর। অগ্নিপথ নিয়ে বিক্ষোভের জেরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে হরিয়ানায়। উত্তরপ্রদেশে গত দু’দিনে হামলার ঘটনায় জড়িত সন্দেহে ২৬৯ জনকে আটক করেছে পুলিশ।

আরও পড়ুন: [‘অগ্নিপথ’-এ জ্বলছে দেশ, তবুও তাঁরা মাথা নোয়াতে নারাজ, বোঝালেন বিজেপি মুখপাত্র]

তাদের মধ্যে ১৬৮ জনের বিরুদ্ধে শান্তি ভঙ্গের অভিযোগে মামলা করা হয়েছে। তেলেঙ্গানায়, শুক্রবার সেকেন্দ্রাবাদ স্টেশনে বিক্ষোভ সামলাতে পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে দামিরা রাকেশের। শনিবার মৃতদেহ নিয়ে দফায় দফায় চলে বিক্ষোভ। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানানো হয়েছে পাটনাতে বিক্ষোভের নামে সাংবাদিকদের ওপর চলে হামলা। কেরালার তিরুবনন্তপুরমে প্রায় ৩০০ বিক্ষোভকারী রাজভবনের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে। কোঝিকোড়ে প্রায় ৫০০ বিক্ষোভকারী রেল অবরোধ করে। জম্মুতে, যুব কংগ্রেস কর্মীরা অগ্নিপথ প্রকল্পের প্রত্যাহারের দাবিতে রাস্তায় নামে। সব মিলিয়ে অগ্নিপথে রীতিমত অগ্নিগর্ভ দেশ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Agnipath protests continue more than 350 trains cancelled