scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

ইউক্রেনে আটক ১৮২ ভারতীয়কে নিয়ে মুম্বইয়ে নামল এয়ার ইন্ডিয়ার বিমান

বুখারেস্ট থেকে মুম্বইতে ভারতীয়দের নিয়ে এই নিয়ে দ্বিতীয় উদ্ধারকারী বিমান নামল।

ইউক্রেনে আটক ১৮২ ভারতীয়কে নিয়ে মুম্বইয়ে নামল এয়ার ইন্ডিয়ার বিমান
মুম্বইয়ে নামল উদ্ধারকারী বিমান।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ফিরিয়ে আনা হল ১৮২ ভারতীয় নাগরিককে। এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস ফ্লাইট মঙ্গলবার সকালে রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে মু্ম্বইয়ে নিয়ে ফিরেছে ১৮২ ভারতীয়কে। কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে এদিন মুম্বই বিমানবন্দরে তাঁদের স্বাগত জানিয়েছেন। মঙ্গলবার সকাল ৭.৪০ মিনিটে বুখারেস্ট থেকে কুয়েত হয়ে মুম্বইয়ে নামে এয়ার ইন্ডিয়ার এই বিশেষ বিমান।

ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনার জন্য একটি বিমান সোমবার মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বুখারেস্টের উদ্দেশ্যে ছেড়ে গিয়েছিল। সেই বিমানই এবার আটকে থাকা নাগরিকদের নিয়ে ভারতে ফিরল। রাশিয়ার আগ্রাসনে তছনছ ইউক্রেন।

যুদ্ধবিধ্বস্ত এই দেশে এখনও বহু ভারতীয় আটকে রয়েছেন। বিশেষ করে ইউক্রেনের বিভিন্ন শহরের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ডাক্তারি পড়তে যাওয়া বহু ছাত্রছাত্রী আটকে রয়েছেন। গত ২৭ ফেব্রুয়ারি থেকে যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে বুখারেস্ট থেকে মুম্বইতে এই নিয়ে দ্বিতীয় উদ্ধারকারী বিমান নামল।

আরও পড়ুন- ইউক্রেনে অবিলম্বে হিংসা বন্ধ হোক, রাষ্ট্রসংঘে আহ্বান ভারতের

এর আগে গত শনিবার এয়ার ইন্ডিয়ার বিমান ইউক্রেনে আটকে থাকা ২১৯ ভারতীয়কে বুখারেস্ট থেকে চার্টার্ড ফ্লাইটে ফিরিয়ে এনেছিল। রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর থেকে সেদেশের আকাশপথ বন্ধ হয়ে গিয়েছে। যার জেরে সে দেশে আটকে থাকা নাগরিকদের উদ্ধারে যথেষ্ট বেগ পেতে হচ্ছে অন্য দেশগুলিকে। ভারত তার নাগরিকদের রোমানিয়া এবং ইউক্রেনের পশ্চিমের প্রতিবেশী দেশ হাঙ্গেরি থেকে সরিয়ে নিচ্ছে।

প্রায় ১৪ হাজার ভারতীয় যঁদের অধিকাংশই কলেজের ছাত্রছাত্রী ইউক্রেনে আটকে পড়েছিলেন। যাঁদের মধ্যে অনেককে ফেরানো হয়েছে ইতিমধ্যেই। বাকিদের ফেরাতেও সচেষ্ট বিদেশমন্ত্রক।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Air india flight with 182 indians evacuated from ukraine lands in mumbai