scorecardresearch

রবিবারও ব্যাহত বিমান চলাচল

রবিবারও রয়েছে সেই সমস্যা। যার ফলে প্রতিটি সেক্টরে বিমান চলাচল ব্যাহত হয়েছে। উল্লেখ্য, বিমান প্রথম সেক্টরে দেরি করলে স্বভাবতই দ্বিতীয় এবং তৃতীয় সেক্টরে দেরি হতে বাধ্য।

air india jai hind
ফাইল ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস

শনিবার সকালে ঘটে যাওয়া পাঁচ ঘণ্টা সফ্টওয়্যারের সমস্যার রেশ রয়ে গেল রবিবার সকালেও। এয়ারলাইন জানিয়েছে, রবিবার সকালে ১৩৭টি বিমান সঠিক সময়ে ছাড়তে পারেনি। বিমান সংস্থার মুখপাত্র বলেন, প্রতিটি বিমান ছাড়তে গড়ে প্রায় ৩ঘণ্টা দেরি হয়েছে।

গতকাল থেকেই বড়সড় বিপর্যয়ের মুখে পড়েছে এয়ার ইন্ডিয়ার বিমান পরিষেবা। এসআইটিএ সার্ভারের সমস্যার কারণে ভারতসহ বিশ্বজুড়ে ব্যাহত বিমান সংস্থাটির যাবতীয় কার্যক্রম। জানা গেছে, সমস্যা দেখা দিয়েছে সার্ভারে। এর ফলেই বিপর্যস্ত হয়ে পড়ে সংস্থাটির বিমান পরিবহন ব্যবস্থা।

আরও পড়ুন: গরমে হাঁসফাঁস, এসি কিনতে চান ? চোখ রাখুন অ্যামাজন সেলে

এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান অশ্বিনী লোহানি বলেন, “শনিবার ভোর ৩.৩০ থেকে এই সমস্যা দেখা দেয়। এর ফলে শুধু ভারতে নয়, বিশ্ব জুড়ে এয়ার ইন্ডিয়ার বিমান কার্যক্রম ব্যাহত হয়েছে। তবে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে”। যার ফলে প্রায় ১৪৯ টি বিমান সঠিক সময়ে ছাড়তে পারেনি।

আজও রয়েছে সেই সমস্যা। যার ফলে প্রতিটি সেক্টরে বিমান চলাচল ব্যাহত হয়েছে। উল্লেখ্য, বিমান প্রথম সেক্টরে দেরি করলে স্বভাবতই দ্বিতীয় এবং তৃতীয় সেক্টরে দেরি হতে বাধ্য। উদাহরণস্বরূপ, দিল্লি-মুম্বাই প্রথম সেক্টর, মুম্বাই-বেঙ্গলুরু দ্বিতীয় সেক্টর এবং বেঙ্গালুরু-চেন্নাই তৃতীয় সেক্টর। এয়ার ইন্ডিয়া গ্রুপের অধীনে প্রতিদিন প্রায় ৬৭৪ টি বিমান চলাচল করে।

দ্রুত এই সমস্যার মোকাবিলা করে স্বাভাবিক বিমান চলাচলে ফিরতে মরিয়া এয়ার ইন্ডিয়া। তারা সাধ্যমতো সফ্টওয়ার সমস্যার উপর কাজ করে চলেছেন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Air india software glitch delay 137 flight