বড় খবর

সংক্রমণে রাশ টানতে তৎপরতা, মুম্বইয়ের কাছে হিল স্টেশন গুলিতে আরও কড়াকড়ি

ভাইরাসের তৃতীয় ধাক্কা ঘুম কেড়েছে মহারাষ্ট্রের। বাণিজ্যনগরী মুম্বইয়ে ফের একবার কাঁপুনি ধরিয়েছে করোনা।

Amid Covid surge, curbs imposed at popular hill stations, national parks shut in Maharastra
মহাবালেশ্বরের ভেন্না লেক পয়েন্ট।

ভাইরাসের তৃতীয় ধাক্কা ঘুম কেড়েছে মহারাষ্ট্রের। বাণিজ্যনগরী মুম্বইয়ে ফের একবার কাঁপুনি ধরিয়েছে করোনা। লাগাতার কয়েক দিন ধরে বিদ্যুৎ গতির সংক্রমণ মুম্বই-সহ রাজ্যজুড়ে। এই পরিস্থিতিত এবার মুম্বইয়ের কাছে হিল স্টেশনগুলিতে কড়া বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। জাতীয় উদ্যান, বাঘ সংরক্ষণ কেন্দ্র-সহ জনপ্রিয় পর্যটনকেন্দ্রগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার। করোনাকালে জমায়েত থেকে সংক্রমণ ছড়ানো এড়াতেই এই সিদ্ধান্ত সরকারের।

রাজধানী মুম্বই-সহ মহারাষ্ট্রের জেলায়-জেলায় ব্যাপকভাবে ছড়াচ্ছে করোনা। চলতি মাসের শেষে অথবা ফেব্রুয়ারির শুরুতে সংক্রমণ আরও জোরালো গতিতে বাড়বে বলে আশঙ্কা মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের। এই পরিস্থিতিতে এবার আরও কড়াকড়ির পথে রাজ্য সরকার। রাজ্যের পর্যটনকেন্দ্রগুলিতে এমনিতেই একগুচ্ছ বিধি-নিষেধ জারি রয়েছে।

এবার মুম্বইয়ের কাছে থাকা পাহাড়ি টুরিস্ট স্পটগুলিতে একগুচ্ছ বিধি-নিষেধ জারি করা হয়েছে। পর্যটন কেন্দ্র ও জাতীয় উদ্যানগুলি পুরোপুরি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাথেরান,পঞ্চগনি ও মহাবালেশ্বরে বিধি-নিষেধের গেরোয় শিকেয় হোটেল ও অন্য ব্যবসা।

মাথেরান মিউনিসিপ্যাল​কাউন্সিল মঙ্গলবারই হিল স্টেশনের বেশ কয়েকটি পর্যটন কেন্দ্র বন্ধ করে দিয়েছে। মাথেরানের চিফ এক্সিকিউটিভ অফিসার সুরেখা ভাঙ্গে একটি নোটিশ জারি করেছেন। সেই নোটিশে বন্ধের তালিকায় শার্লট লেক, আলেকজান্ডার পয়েন্ট, রামবাগ পয়েন্ট, বিগ চক পয়েন্ট, ওয়ান ট্রি হিল পয়েন্ট, ইকো পয়েন্ট, লুইসা পয়েন্ট, করোনেশন পয়েন্ট, সানসেট পয়েন্ট এবং মাঙ্কি পয়েন্ট রয়েছে। তবে আমান লজ থেকে মাথেরান পর্যন্ত মিনি ট্রেন এখনও চালু আছে।

সমুদ্রপৃষ্ঠ থেকে ৮০০ মিটার উপরে থাকা মাথেরান হল মুম্বইয়ের কাছে হিল স্টেশনগুলির মধ্যে একটি। বাণিজ্যনগরী থেকে প্রায়শই বহু মানুষ দিন দু’য়েকের ছুটি কাটাতে এই হিল স্টেশনে এসে ভিড় জমান। তবে ইতিমধ্যেই মাথেরানের হোটেল ও অন্য ব্যবসায়ীরা প্রশাসনকে এই কড়াকড়ি শিথিলের জন্য চিঠি লিখে আবেদন জানিয়েছেন।

আরও পড়ুন- দিল্লিতে নতুন করে ওমিক্রনে আক্রান্ত ৩, আট মাসের মধ্যে সংক্রমণ শীর্ষে

মাথেরানের চিফ এক্সিকিউটিভ অফিসার সেখানকার হোটেল ও অন্য ব্যবসায়ীদের কাছ থেকে চিঠি পাওয়ার কথা স্বীকার করেছেন। তবে তিনি জানিয়েছেন, কালেক্টরের নির্দেশে পর্যটনকেন্দ্র বন্ধ রাখতেই হচ্ছে। তিনি আরও জানিয়েছেন, কড়াকড়ির জেরে মাথেরানে পর্যটকদের সংখ্যা বুধবারই অনেক কমে গিয়েছে। সাধারণত প্রতিদিন এই সময়ে মাথেরানে প্রায় আড়াই হাজার পর্যটক ভিড় জমান। বুধবার পর্যটকদের সেই সংখ্যা কেমে সাড়ে চারশোতে পৌঁছেছে।

Read full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Amid covid surge curbs imposed at popular hill stations national parks shut in maharastra

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com