বড় খবর

বিক্ষোভের আবহেই গম-সহ ৬ রবিশস্য়ের ন্য়ূনতম সহায়ক মূল্য় বাড়াল কেন্দ্র

গমের ন্য়ূনতম সহায়ক মূল্য় ৫০ টাকা বাড়িয়ে ক্য়ুইন্টাল প্রতি ১৯৭৫ টাকা করা হয়েছে। মুসুর, ছোলা, যব, কুসুম, সরিষা/রাই সরিষার ন্য়ূনতম সহায়ক মূল্য়ও বাড়ানো হয়েছে।

msp, ন্য়ূনতম সহায়ক মূল্য়, গমের ন্য়ূনতম সহায়ক মূল্য়, wheat msp
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কৃষি বিল পাস ঘিরে বিক্ষোভের আবহে গম-সহ ৬টি রবিশস্য়ের ন্য়ূনতম সহায়ক মূল্য় বাড়াল মোদী সরকার। ন্য়ূনতম সহায়ক মূল্য় ব্য়বস্থা যেমন আছে, তেমনই থাকবে বলে সোমবারই বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কৃষি বিল ঘিরে অশান্তির আবহে কৃষকদের এ ব্য়াপারে বার্তা দিতেই সোমবার ৬ রবি শস্য়ের সহায়ক মূল্য় ৬ শতাংশ পর্যন্ত বাড়ানো হল।

লোকসভায় এদিন কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানান, গমের ন্য়ূনতম সহায়ক মূল্য় ৫০ টাকা বাড়িয়ে ক্য়ুইন্টাল প্রতি ১৯৭৫ টাকা করা হয়েছে। এর পাশাপাশি মুসুর, ছোলা, যব, কুসুম, সরিষা/রাই সরিষার ন্য়ূনতম সহায়ক মূল্য়ও (এমএসপি) বাড়ানো হয়েছে।

আরও পড়ুন: ‘সর্বজ্ঞ সরকারের সীমাহীন ঔদ্ধত্য় গোটা দেশে অর্থনৈতিক বিপর্যয় এনেছে’

মন্ত্রী আরও জানিয়েছেন, ছোলার ন্য়ূনতম সহায়ক মূল্য় ২২৫ টাকা বাড়িয়ে ক্য়ুইন্টাল প্রতি ৫ হাজার ১০০টাকা করা হয়েছে। যবের এমএসপি ৭৫ টাকা বাড়িয়ে ক্য়ুইন্টাল প্রতি ১৬০০ টাকা করা হয়েছে। মুসুরের এমএসপি ৩০০ টাকা বাড়িয়ে ক্য়ুইন্টাল প্রতি ৫ হাজার ১০০ টাকা করা হয়েছে।

উল্লেখ্য়, রবিবার তুমুল বিরোধিতার আবহে রাজ্য়সভায় ধ্বনি ভোটে পাস হয়েছে দুটি বিতর্কিত বিল। একটি হল, কৃষিপণ্য়ের লেনদেন ও বাণিজ্য় উন্নয়ন ও আরেকটি হল, কৃষিপণ্য়ের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি সংক্রান্ত বিল। বিরোধী শিবিরের তুমুল আপত্তি, প্রতিবাদ, হই-হট্টগোলের মধ্য়েই রাজ্য়সভায় পাস হয়ে যায় বিলগুলি। বিলগুলিতে কৃষকদের স্বার্থ উপেক্ষা করা হয়েছে বলে প্রতিবাদে সোচ্চার হয়েছেন বিরোধী শিবির। পাঞ্জাব, হরিয়ানা-সহ বিভিন্ন রাজ্য়ে বিক্ষোভে নেমেছে কৃষকদের সংগঠনগুলি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Amid row over farm bills centre hikes support prices for wheat five other rabi crops

Next Story
মাদককাণ্ডে এবার সারা আলি খান-রাকুলপ্রীতদের তলব করছে এনসিবিsara ali khan drug case
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com