বড় খবর

‘সর্বজ্ঞ সরকারের সীমাহীন ঔদ্ধত্য় গোটা দেশে অর্থনৈতিক বিপর্যয় এনেছে’

টুইটারে সোনিয়া-পুত্র লিখেছেন, ”সর্বজ্ঞ সরকারের সীমাহীন ঔদ্ধত্য় গোটা দেশে অর্থনৈতিক বিপর্যয় এনেছে”।

rajya sabha mps suspended, রাহুল গান্ধী
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কৃষি বিল ঘিরে উত্তাল জাতীয় রাজনীতি। কৃষি বিল পাসের প্রতিবাদ জানানোর পর রাজ্য়সভার ৮ সাংসদের সাসপেনশন ঘিরে উত্তাপ বাড়ল রাজনীতির আঙিনায়। ৮ সাংসদকে সাসপেন্ড করার প্রতিবাদে মোদী সরকারের বিরুদ্ধে গর্জে উঠলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। এদিন টুইটারে সোনিয়া-পুত্র লিখেছেন, ”সর্বজ্ঞ সরকারের সীমাহীন ঔদ্ধত্য় গোটা দেশে অর্থনৈতিক বিপর্যয় এনেছে”।

ঠিক কী লিখেছেন রাহুল?

প্রাক্তন কংগ্রেস সভাপতি লিখেছেন, ”দেশে গণতন্ত্রের কন্ঠরোধ চলছে, প্রথমে নিশ্চুপ রেখে, পরে সংসদে সাংসদদের সাসপেন্ড করে এবং কৃষকদের অন্ধকারে রেখে কালা আইন পাস করিয়ে। সর্বজ্ঞ সরকারের সীমাহীন ঔদ্ধত্য় গোটা দেশে অর্থনৈতিক বিপর্যয় এনেছে”।

প্রধানমন্ত্রীকে নিশানা করে কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা টুইটারে লিখেছেন, ”সংসদে কৃষকদের কথা তুলে ধরা কি পাপ? স্বৈরশাসকরা কি সংসদকে কব্জা করে রেখেছে? ক্ষমতার প্রভাবে সত্য়ের কন্ঠস্বর কি শোনেন না? কতজনের কন্ঠরোধ করবেন মোদীজি…”।

আরও পড়ুন: একবিংশ শতাব্দীর ভারতে কৃষি বিলের প্রয়োজন রয়েছে: মোদী

উল্লেখ্য়, রবিবার তুমুল বিরোধিতার আবহে রাজ্য়সভায় ধ্বনি ভোটে পাস হয়েছে দুটি বিতর্কিত বিল। একটি হল, কৃষিপণ্য়ের লেনদেন ও বাণিজ্য় উন্নয়ন ও আরেকটি হল, কৃষিপণ্য়ের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি সংক্রান্ত বিল। বিরোধী শিবিরের তুমুল আপত্তি, প্রতিবাদ, হই-হট্টগোলের মধ্য়েই রাজ্য়সভায় পাস হয়ে যায় বিলগুলি।

বিল পাসের প্রতিবাদ করায় সোমবার সাসপেন্ড করা হয়েছে তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন, কংগ্রেসের রাজীব সাতভ, সৈয়দ নাজির হুসেন, রিপুন বোরেন, আম আদমি পার্টির সঞ্জয় সিং, সিপিএমের কে কে রাগেশ ও ই করিমকে। সংসদে গান্ধী মূর্তির পাদদেশে ধর্নায় বসেছেন তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন , দোলা সেন-সহ সাসপেন্ড হওয়া সাংসদরা। ‘কৃষকদের জন্য আমরা লড়ব’ প্ল্যাকার্ড হাতে চলছে ধর্না অবস্থান। জানা গিয়েছে, এই ইস্যুতে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে পারেন বিরোধী দলের প্রতিনিধিরা।

রাজ্য়সভায় কৃষি বিল পাস ঘিরে বিক্ষোভ-আন্দোলনে নেমেছে বিরোধীরা। এই প্রেক্ষাপটে বিরোধীদের এদিন নিশানা করে মোদী বলেছেন, কয়েকজন বিভ্রান্ত করার চেষ্টা করছেন এবং কৃষকদের প্ররোচিত করছেন এই বলে যে, তাঁদের হাত থেকে নিয়ন্ত্রণ চলে যাবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Muting of democratic india continues rahul gandhi rajya sabha mps suspension

Next Story
এবার কলকাতায় গান্ধী মূর্তির পাদদেশে ধরনা তৃণমূলেরmamata banerjee, modi, mamata
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com