বড় খবর


টিআরপি কেলেঙ্কারির জের, নিউজ চ্য়ানেলের সাপ্তাহিক রেটিং বন্ধ ৩ মাস

হিন্দি, আঞ্চলিক, ইংরেজি সংবাদ ও ব্য়বসা সংক্রান্ত খবরের চ্য়ানেলগুলির ক্ষেত্রে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

republic tv, রিপাবলিক টিভি
রিপাবলিক টিভি

কারচুপি করে টিআরপি বাড়ানোর অভিযোগ ঘিরে হইচই শুরু হয়েছে। এই প্রেক্ষিতে আগামী ৩ মাসের জন্য় টেলিভিশন নিউজ চ্য়ানেলগুলির সাপ্তাহিক রেটিং ব্য়বস্থা মুলতুবি রাখার সিদ্ধান্ত নিল টিভি রেটিং সংস্থা ব্রডকাস্ট অডিয়ান্স রিসার্চ কাউন্সিল (বিএআরসি)। হিন্দি, আঞ্চলিক, ইংরেজি সংবাদ ও ব্য়বসা সংক্রান্ত খবরের চ্য়ানেলগুলির ক্ষেত্রে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। তবে, রাজ্য় ও ভাষার ভিত্তিতে দর্শকের আনুমানিক সংখ্য়া প্রকাশ করা হবে।

এ সিদ্ধান্ত প্রসঙ্গে বিএআরসি ইন্ডিয়া বোর্ডের চেয়ারম্য়ান পুনিত গোয়েঙ্কা জানিয়েছেন, সামগ্রিক ঘটনার পরিপ্রেক্ষিতে সমস্ত দিকগুলি পর্যালোচনা করবে বিএআরসি। টিআরপি মূল্য়ায়ণ ব্য়বস্থায় কোথাও কোনও ফাঁকফোঁকর আছে কিনা তাও খতিয়ে দেখা হবে বলে খবর।

উল্লেখ্য়,বেআইনি ভাবে টিআরপি বাড়ানোর কেলেঙ্কারি ফাঁস করেছে বলে দাবি করেছে মুম্বই পুলিশ। এই কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে ‘চর্চিত’ চ্য়ানেল রিপাবলিক টিভির। টিআরপি কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে আরও কয়েকটি চ্য়ানেলের। ওই চ্য়ানেলগুলির মালিককে ইতিমধ্য়েই গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন: বলিউডের ‘মানহানি’! রিপাবলিক টিভি-টাইমস নাও-এর বিরুদ্ধে হাইকোর্টে তাবড় প্রযোজকরা

ঠিক কী অভিযোগ উঠেছে?

মুম্বই পুলিশের তরফে জানানো হয়েছে, রিপাবলিক টিভি-সহ কয়েকটি চ্য়ানেলের টিআরপি বেআইনি ভাবে বাড়িয়ে দেওয়া হয়েছে। টিআরপি (টেলিভিশন রেটিং পয়েন্ট) মাপজোক করে দ্য় ব্রডকাস্ট অডিয়ান্স রিসার্চ কাউন্সিল (বিএআরসি)। টিআরপি সংক্রান্ত তথ্য় সংগ্রহের জন্য় মুম্বইয়ে ২ হাজারেরও বেশি ব্য়ারোমিটার বসিয়েছে তারা। তবে কোথায় এই ব্য়ারোমিটার বসানো হয়েছে তা গোপন করাই নিয়ম।

মুম্বই পুলিশ কমিশনার পরম বীর সিং জানিয়েছেন, ”তদন্তে দেখা গিয়েছে, ব্য়ারোমিটার বসানোর জন্য় যে সংস্থার সঙ্গে চুক্তি করেছিল বিএআরসি, সেই সংস্থার প্রাক্তন কর্মীরা এর উপর প্রভাব খাটিয়েছেন”। তিনি আরও জানিয়েছেন, ওই প্রাক্তন কর্মীরা লোকেদের নির্দিষ্ট চ্য়ানেল চালিয়ে রাখতে বলতেন। এমনও অনেককে ওই নির্দিষ্ট কয়েকটি চ্য়ানেল চালিয়ে রাখতে বলা হত, যাঁরা ইংরেজি জানেনই না, অথচ ইংরেজি চ্য়ানেল চালু রেখেছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Amid trp scam row barc pauses weekly ratings of news channels

Next Story
কেরালায় সোনা পাচারকাণ্ডে দাউদ যোগ! সন্দেহ এনআইএ-রDawood Ibrahim
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com